দেশে বেকার ২৬ লাখ ৭৭ হাজার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩১, জুলাই ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৪, জুলাই ০৮, ২০১৯





শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানপরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ জরিপ অনুযায়ী দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার। এদের মধ্যে শিক্ষিত ও অর্ধশিক্ষিত ২৩ লাখ ৭৭ হাজার এবং অশিক্ষিত ৩ লাখ।
সোমবার (৮ জুলাই) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এ তথ্য জানান।
প্রতিমন্ত্রী পরিসংখ্যান ব্যুরোর পরিচালিত শ্রমশক্তি জরিপ ২০১৬-১৭ সালের রিপোর্টের ভিত্তিতে এবং ১৫ বছর ও তার বেশি বয়সী বেকারের সংখ্যা তুলে ধরেছেন।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।
প্রতিমন্ত্রীর তথ্য অনুযায়ী অশিক্ষিত ৩ লাখ বেকারের মধ্যে পুরুষ ১ লাখ ২৭ হাজার এবং নারী ১ লাখ ৭৩ হাজার। প্রাথমিক পাস বেকারের সংখ্যা ৪ লাখ ২৮ হাজার। এর মধ্যে পুরুষ ২ লাখ ২ হাজার এবং নারী ২ লাখ ২৬ হাজার। মাধ্যমিক পাস ৮ লাখ ৯৭ হাজার বেকারের মধ্যে পুরুষ ৪ লাখ ২২ হাজার এবং নারী ৪ লাখ ৭৪ হাজার। উচ্চ মাধ্যমিক স্তরের বেকার ৬ লাখ ৩৮ হাজার। এর মধ্যে পুরুষ ৩ লাখ ৫৩ হাজার এবং নারী ১ লাখ ৭১ হাজার। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪ লাখ ৫ হাজার বেকারের মধ্যে পুরুষ ২ লাখ ৩৪ হাজার এবং নারী ১ লাখ ৭১ হাজার। অন্যান্য বেকার ৯ হাজার।
সংরক্ষিত আসনের আদিবা আনজুম মিতার প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ জানান, বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত যাওয়া নারী কর্মীর সংখ্যা ৮ লাখ ৫৪ হাজার ৮০৯ জন। এর মধ্যে সৌদি আরবে গেছেন ৩ লাখ ১৬ হাজার ২৪৪ জন।
চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে বৈধ রিক্রুটিং এজেন্সির সংখ্যা ১ হাজার ২৪৮টি।
সংরক্ষিত আসনের রত্না আহমদের প্রশ্নের জবাবে ইমরান আহমদ জানান, ২০০৪ সালে বিএমটিইর ডাটাবেইজ চালু হওয়ার পর এ পর্যন্ত ৯৮ লাখ ৮৭ হাজার ৯৪৮ জন কর্মী নিবন্ধিত হয়েছেন।
সংরক্ষিত আসনের হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকারের ২ মেয়াদে ৫৯ লাখ ৩৩ হাজার ৯৫ জন কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে।

/ইএইচএস/এইচআই/

লাইভ

টপ
X