৬৪ জেলায় এজলাসের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে: আইনমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪১, জুলাই ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১৩, জুলাই ১৬, ২০১৯

আইনমন্ত্রী আনিসুল হকআইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ‘কুমিল্লার ঘটনার পর ৬৪ জেলায় আদালতের এজলাসে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।’ আজ মঙ্গলবার (১৬ জুলাই) ডিসি সম্মেলনের তৃতীয় দিনের পঞ্চম কার্যঅধিবেশন শেষে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি।

সোমবার কুমিল্লার আদালতে হাজিরা দিতে এসে এক আসামিকে ছুরিকাঘাতে হত্যা করেছে একই হত্যা মামলার আরেক আসামি। এই ঘটনায় আদালতের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। এর সূত্র ধরেই আইনমন্ত্রী সব এজলাসে নিরাপত্তা বাড়ানোর তথ্য জানান।

তিনি বলেন, ‘হাইকোর্টে মামলার জট কমাতে পর্যাপ্ত সংখ্যক সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেওয়া হয়েছে। জেলা পর্যায়ে ফৌজদারি মামলাগুলো নিষ্পত্তি করতে চার-পাঁচ জন সহকারী অ্যাটর্নি জেনারেলের সমন্বয়ে কমিটি করে দেওয়া হয়েছে। তারা এ বিষয়ে উদ্যোগ নেবেন। তারা যোগাযোগ বাড়িয়ে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির পদক্ষেপ নেবেন।’

মামলা পরিচালনার ক্ষেত্রে স্থায়ী প্রসিকিউশন সার্ভিস প্রতিষ্ঠার বিষয়ে ডিসিদের প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান আইনমন্ত্রী।  

উল্লেখ্য, রবিবার (১৪ জুলাই) শুরু হয়েছে জেলা প্রশাসকদের বার্ষিক সম্মেলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৯টায় তার কার্যালয়ের শাপলা হলে এই সম্মেলনের উদ্বোধন করেন। পাঁচ দিনব্যাপী এই সম্মেলন শেষ হবে ১৮ জুলাই। কর্ম অধিবেশনগুলো সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, জেলা প্রশাসক এবং বিভাগীয় কমিশনারদের নির্দেশনা দিতে বিভিন্ন অধিবেশনে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সচিবরা অংশ নিচ্ছেন। এ বছরের ডিসি সম্মেলনে মোট ২৯টি সেশন হবে এবং সম্মেলনে ৩৩৩টি প্রস্তাব উত্থাপন করা হবে।

আরও পড়ুন- 

দেশের সব আদালতে বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

এজলাস কক্ষে খুনের ঘটনায় কারও গাফিলতি থাকলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

/এসআই/এফএস/এমএমজে/

লাইভ

টপ