X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বাইরে ওষুধ ছিটালে ঘরে আশ্রয় নেয় মশা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ আগস্ট ২০১৯, ০০:৪০আপডেট : ০৫ আগস্ট ২০১৯, ০০:৫০

ডেঙ্গু মশা

বাইরে ওষুধ ছিটানো হলে মশা ঘরের ভেতরে গিয়ে আশ্রয় নেয় বলে জানিয়েছে ঢাকা সিটি করপোরেশন। রবিবার (৪ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। ওই ঘটনা করপোরেশনকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দিয়েছে বলেও ওই কর্মকর্তা জানান।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল এবং আব্দুস সালাম মূর্শেদী অংশগ্রহণ করেন।

জানা গেছে, বৈঠকে ঢাকা মহানগরীর ডেঙ্গু পরিস্থিতি, মশক নিধন নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বেফাঁস মন্তব্যসহ সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে। মেয়রের মন্তব্যে সংসদীয় কমিটি নাখোশ হয়েছে। ভবিষ্যতে এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকতে কমিটি সতর্ক করে দিয়েছে।

জানা গেছে, কমিটির সদস্য বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা বৈঠকে এডিস মশার বিষয়ে আগে থেকেই সতর্ক হওয়ার দরকার ছিল বলে উল্লেখ করেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ডেঙ্গু আক্রান্ত হওয়ার কারণে অর্থমন্ত্রী বাজেট বক্তব্য পাঠ করতে পারেনি। এটি জুন মাসের প্রথম দিকের ঘটনা। ওই সময় আপনারা কেন সতর্ক হলেন না? তখন পদক্ষেপ নিলে এই ভয়াবহ পরিস্থিতিতে পড়তে হতো না।

জানা গেছে, বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে আগামী সাতদিনের মধ্যে মশার ওষুধ আমদানি করে আনতে পারবে বলে কমিটিতে জানানো হয়। তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এ বিষয়ে কোনও টাইমফ্রেম দিতে পারেনি।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে মসিউর রহমান রাঙ্গা বলেন, সিটি করপোরেশন তার বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেছে। ঢাকা সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন, মশা মারার জন্য মেশিন দিয়ে বাইরে ওষুধ ছিটানো হলে অনেক সময় ওই মশা মানুষের বাসাবাড়ির ভেতরে চলে যায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের বেফাঁস মন্তব্যে কমিটি উষ্মা প্রকাশ করে। এ ধরনের মন্তব্য থেকে তাকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

কমিটির সদস্য সালাম মূর্শেদী বলেন, সিটি করপোরেশনের প্রতিনিধিরা এডিস মশা নিয়ন্ত্রণে গৃহিত পদক্ষেপগুলো তুলে ধরেছে। কমিটিও তাদের কিছু পরামর্শ দিয়েছে। এ বিষয়ে আরও কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে। যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে আগামীতে হয়তো আর মশা বাড়বে না বলে কমিটির কাছে মনে হয়েছে।

জানা গেছে, গত ২২ মে অনুষ্ঠিত কমিটির দ্বিতীয় বৈঠকে ঢাকা মহানগরীর সব জায়গায় মশার বিস্তাররোধ ও উপদ্রব দূর করতে জোরালো ও কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়েছিল। ওই সুপারিশের আলোকে মন্ত্রণালয় গৃহীত ব্যবস্থা হিসেবে রবিবারের বৈঠকে জানিয়েছে, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে গত মে মাসেই ড্রেন, খাল নিয়মিত পরিষ্কারসহ মশক নিধনে কার্যকর পদক্ষেপ নিতে নির্দেশনা দেওয়া হয়েছিল। এ ছাড়া, ঢাকাসহ সারাদেশের মশক নিধন কার্যক্রম পর্যালোচনায় স্থানীয় সরকার মন্ত্রী জুলাই মাসে একাধিক বৈঠক করেছেন। এর মধ্যে ৭ জুলাইয়ের বৈঠকের নির্দেশনা অনুযায়ী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ওয়ার্ডভিত্তিক মশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী ২৫-৩১ জুলাই একযোগে দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালিত হয়েছে।

ডেঙ্গু প্রতিরোধে অন্য করণীয়ের মধ্যে বাড়ির অভ্যন্তরে বা চারপাশে এডিস মশার বংশবৃদ্ধি প্রতিরোধে তিনদিনের বেশি স্বচ্ছ পানি জমে না থাকার বিষয়টি নিশ্চিতকরণ, বর্তমানে প্রয়োগকৃত কীটনাশকের বিরুদ্ধে মশার প্রতিরোধ ক্ষমতা (রেসিসট্যান্স) জন্ম নেওয়ায় কার্যকর কীটনাশক নির্বাচন ও জনসচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়েছে।

মশক নিধনে সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা ও অংশগ্রহণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বলেও বৈঠকের কার্যপত্রে জানানো হয়। মশক নিয়ন্ত্রণে ক্র্যাশ প্রোগ্রামের পাশাপাশি কমিউনিটি/সমিতিগুলোর সার্বিক সহযোগিতা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে বলেও এতে জানানো হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে সড়ক রক্ষণাবেক্ষণে প্রতিবছর বাজেটের নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ, বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্ত সড়ক পর্যবেক্ষণের প্রেক্ষিতে প্রকল্প গ্রহণ এবং প্রতিটি উপজেলার হাট-বাজারকে কেন্দ্র করে যাতায়াত ও পরিবহন ব্যবস্থা আরও যুগোপযোগী করার বিষয়ে সুপারিশ করা হয়।

বৈঠকে পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে কুরবানির বর্জ্য দ্রুত অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ প্রদান করা হয়। এ ছাড়া, স্থানীয় সরকার প্রকৌশল অধিদদতর কর্তৃক নির্মিতব্য রাস্তাঘাটসহ সব প্রকল্প বাস্তবায়নে স্থানীয় সংসদ সদস্যদের অন্তর্ভুক্ত করে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের সুপারিশ করা হয়।

 

/ইএইচএস/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি