শেষ হলো সংসদের পঞ্চম অধিবেশন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৩:৪২, নভেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:৪৪, নভেম্বর ১৫, ২০১৯

জাতীয় সংসদ

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শেষ হয়েছে।  বৃহস্পতিবার (১৪ নভেম্বর) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতির আদেশ পাঠের মধ্য দিয়ে অধিবেশন সমাপ্তি ঘোষণা করেন। এর আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ সংসদে সমাপনী বক্তব্য দেন।

সংবিধানের বাধ্যবাধকতার এই অধিবেশন গত ৮ নভেম্বর শুরু হয়। অধিবেশনটি পাঁচ কার্যদিবস চলে।

অধিবেশনটিতে ‘গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা’র বিষয়ে প্রস্তাব গ্রহণ করা হয়। এর আগে সংসদে এই প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। বিশ্বের সংসদীয় ইতিহাসে এটি ছিল এধরনের প্রথম প্রস্তাব গ্রহণ। 

এবারের অধিবেশনে তিনটি বিল পাস হয়েছে। একাত্তর বিধিতে জমা হওয়া ১৪৬টি নোটিশের মধ্যে তিনটি গ্রহণ করা হয়। এর মধ্যে একটির ওপর আলোচনা হয়। প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য জমা পড়া ৬৯টি প্রশ্নের মধ্যে ১৭টির তিনি জবাব দিয়েছেন। অন্যান্য মন্ত্রীদের উত্তরদানের জন্য জমা পড়া এক হাজার ৬০৫টি প্রশ্নের মধ্যে ৬৭০টির জবাব দিয়েছেন তারা। অধিবেশনে পেঁয়াজের মূল্য বৃদ্ধি নিয়ে সংসদে ক্ষোভ প্রকাশ করেন সংষদ সদস্যরা।

এছাড়া শহীদ নূর হোসেনকে ইয়াবাখোর আখ্যায়িত করায় জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার কঠোর সমালোচনা করা হয়। পরে সংসদে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন রাঙ্গা।

 

/ইএইচএস/এএইচ/

লাইভ

টপ