দেশে নদী দখলদার ৪৯ হাজার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৩২, নভেম্বর ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৫২, নভেম্বর ২০, ২০১৯

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিদেশের বিভিন্ন নদ-নদীতে ৪৯ হাজার ১৬২ জন দখল বসিয়েছে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে নদী কমিশন। দখলদারের হাত থেকে নদ-নদী উদ্ধারে কমিশন কাজ করছে বলেও কমিটিকে জানানো হয়েছে। বুধবার (২০ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এসব তথ্য তুলে ধরে নদী কমিশন।

তবে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে দখলদারের সংখ্যাকে নদ-নদীর সংখ্যা বলে উল্লেখ করা হয়। এ বিষয়ে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে যোগাযোগ করা হলে এ তথ্য সঠিক বলে জানানো হয়। পরে অবশ্য ওই কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে ফোন করে ভুল স্বীকার করেন এবং বলেন, এটি নদীর সংখ্যা নয়, দখলদারের সংখ্যা। এ বিষয়ে জানতে চাইলে মেজর (অব.) রফিকুল ইসলাম বলেন, ‘৪৯ হাজার নদী হওয়ার কথা নয়, এটি দখলদার হবে।’
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও মো. আছলাম হোসেন সওদাগর অংশ নেন।
বৈঠকে জানানো হয়, দখল হওয়া নদীগুলো দখলমুক্ত করতে যেসব মামলার মুখোমুখি হতে হচ্ছে, সেসব দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আইনজীবী নিয়োগ করা হয়েছে।
দখল হওয়া এসব নদী উদ্ধারে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিতে পরিকল্পনা গ্রহণ করে তার অগ্রগতি কমিটিকে জানানোর সুপারিশ করা হয়েছে।
বৈঠকে জাতীয় নদীরক্ষা কমিশন গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য এবং কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কিনা, সে বিষয়ে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া এ-সংক্রান্ত আইনে কোনও পরিবর্তন-সংযোজনের প্রয়োজন আছে কিনা, তার খসড়া সুপারিশ ও দখল হওয়া নদীগুলোর ম্যাপসহ কমিটিতে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

/ইএইচএস/এইচআই/এমওএফ/

লাইভ

টপ