ফিটনেসবিহীন গাড়িকে জ্বালানি দিতে বিআরটিএ’র ‘না’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৩৭, ডিসেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪০, ডিসেম্বর ০৮, ২০১৯

বিআরটিএলাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি তেল না দিতে দেশের সব পেট্রোল পাম্পকে চিঠি দিচ্ছে পরিবহন নিয়ন্ত্রক সংস্থা ‘বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। গত কয়েক দিন ধরে বিআরটিএ-এর সংশ্লিষ্ট বিভাগ থেকে এমন চিঠি দেওয়া হচ্ছে। রবিবার (৮ ডিসেম্বর) সংস্থাটির পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মো. লোকমান হোসেন মোল্লা বিষয়টি নিশ্চিত করেন।

বিআরটিএ পরিচালক বলেন, ‘ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি তেল সরবরাহ না করতে আদালতের নির্দেশ রয়েছে। সেই নির্দেশ পেয়ে আমরা দেশের সব পেট্রোল পাম্পকে চিঠি দিয়েছি। বিষয়টি নিয়ে কয়েকদিন আগে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠকও হয়েছে। এরপর পর্যায়ক্রমে সবাইকে চিঠি দেওয়া হচ্ছে।

এর আগে, গত ২৩ মার্চ একটি ইংরেজি দৈনিকে ‘নো ফিটনেস ডকস, ইয়েট রানিং’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি আমলে নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে গত ২৭ মার্চ  রুল জারি করেন উচ্চ আদালত। একইসঙ্গে ঢাকাসহ সারাদেশে ফিটনেসবিহীন ও নিবন্ধনহীন যানবাহনসহ লাইসেন্সহীন চালকের তথ্য প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়। রুলে ফিটনেস ও নিবন্ধনহীন যান চলাচল ও লাইসেন্স ছাড়া যান চলাচল বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুযায়ী জীবন ও ব্যক্তির বাঁচার অধিকার রক্ষায় মোটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর বিধান বাস্তবায়নের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন আদালত। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশ প্রধান, বিআরটিএ-এর চেয়ারম্যান, ঢাকা ট্র্যাফিক পুলিশের (উত্তর ও দক্ষিণ) ডিসি, বিআরটিএ সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

/এসএস/এমএনএইচ/

লাইভ

টপ