সরকারি ভাতা ও বৃত্তি পাচ্ছেন ৮০ লাখ দরিদ্র মানুষ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:৩১, ডিসেম্বর ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩৪, ডিসেম্বর ৩০, ২০১৯

সরকারের ‘সামাজিক নিরাপত্তা কার্যক্রম’ এর আওতায় ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন ভাতা ও শিক্ষা-উপবৃত্তি পাচ্ছেন ৭৯ লাখ ২৫ হাজার দুস্থ ও অসহায় মানুষ। সোমবার (৩০ ডিসেম্বর) সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক তথ্যবিবরণীতে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শাহ আলম স্বাক্ষরিত তথ্য বিরণীতে জানানো হয়, ভাতা ও বৃত্তি পাওয়া মোট জনগোষ্ঠীর মধ্যে ৪৪ লাখ বয়স্ক মানুষ এবং ১৭ লাখ বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাকে নিয়মিতভাবে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ভাতা দেওয়া হচ্ছে। অপরদিকে জনপ্রতি মাসিক ৭৫০ টাকা হারে ১৫ লাখ ৪৫ হাজার প্রতিবন্ধীকে ভাতা এবং মাসিক ৭৫০ থেকে ১৩০০ টাকা হারে ১ লাখ প্রতিবন্ধী শিশুকে দেওয়া হচ্ছে শিক্ষা-উপবৃত্তি।

প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক বা স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের যথাক্রমে মাসিক ৭০০, ৮০০, ১০০০ ও ১৩০০ টাকা দেওয়া হয়ে থাকে। বেসরকারি এতিমখানায় প্রতিপালিত ১ লাখ এতিম শিশু ও মাথাপিছু মাসিক ২ হাজার টাকা হারে ক্যাপিটেশন গ্রান্ট পাচ্ছে। ৫০ হাজার বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রবীণ ব্যক্তিদের ৫০০ টাকা হারে দেওয়া হচ্ছে বিশেষ ভাতা।

৬০০ টাকা হারে ভাতা পাচ্ছেন ২ হাজার ৬০০ জন হিজড়া। বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ২৫ হাজার ৯০০ জন শিশু এবং ১ হাজার ২৪৭ জন হিজড়া শিশু পাচ্ছে সরকারে বিশেষ উপবৃত্তি। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় সমাজসেবা অধিদফতরের মাধ্যমে এসব ভাতা ও বৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে।

 

 

 

/এসআই/ওআর/

লাইভ

টপ