X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আব্দুল মান্নানের মৃত্যুতে শোক জানালো সংসদ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জানুয়ারি ২০২০, ১৯:২৩আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ১৯:৩৬

বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে সংসদে শোক

বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে জাতীয় সংসদ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর আনা এ সংক্রান্ত শোকপ্রস্তাব সর্বসম্মতক্রমে গ্রহণ করা হয়। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বেশ কয়েকজন শোকপ্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন। শোক প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, আমার হাতে গড়া ছাত্রনেতা যখন আমার চোখের সামনে দিয়ে চলে যায় তা খুবই দুঃখজনক। এভাবে মারা যাওয়াটা দলের জন্য তো বটেই দেশের জন্যও অপূরণীয় ক্ষতি।

আব্দুল মান্নানকে স্মরণ করে শেখ হাসিনা বলেন, দক্ষ ও মেধাবী ছিল। যখন যে কাজ দিয়েছি তা দক্ষতার সঙ্গে করেছে। 

বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান শনিবার রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। এর আগে বৃহস্পতিবার হৃদরোগে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করা হয়েছিল মান্নানকে। অবস্থার অবনতি ঘটলে ওই রাতেই তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

শোক প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, ১৯৮২ সালে অনেকেই ছাত্রলীগ ছেড়ে চলে যায়। এ সময়টা ছাত্রলীগের খুব দুরবস্থা ছিল। তখন আব্দুল মান্নানকে ছাত্রলীগের সভাপতি করি। ওই সময় ছাত্রলীগকে সুসংগঠিত করার খুব দরকার ছিল এবং তার সেই দক্ষতাটা ছিল। পরবর্তীতে তিনি আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকও ছিলেন। বগুড়ার মত জায়গায় তাকে নমিনেশন দেই। সেখান থেকে পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

শেখ হাসিনা বলেন, মৃত্যুর ঠিক কয়েকদিন আগে আমার সঙ্গে তার অনেক কথা হলো। জালাল (মোস্তফা জালাল মহিউদ্দিন), জাহাঙ্গীর (জাহাঙ্গীর কবির নানক) সেন্ট্রাল কমিটিতে এসেছে, ও আসেনি। বোধহয় মনে একটু দুঃখ ছিল। কিন্তু আমি বললাম, আমি তো তোমাকে ফেলে দেইনি। তুমি তো আওয়ামী লীগের ছিলে। তোমাকে নমিনেশন দিয়েছি। তুমি সংসদ সদস্য হয়েছো। কথা বলার সময় দেখলাম ওর শরীরটা খারাপ। তখন আমি ওকে ভালোভাবে চেকআপ করার পরামর্শ দিলাম। ঠিক তারপরই হাসপাতালে ভর্তি। আমি প্রতিদিন একবার করে চিকিৎসকের সঙ্গে কথা বলেছি। যেদিন মারা যায় তার আগের রাতেও কথা বলি। তখন আমাকে জানানো হয় তার অবস্থা ভালো নয়, কিছু আমরা করতে পারবো বলে মনে হয় না। বাইরে পাঠানোর মতো অবস্থাও ছিল না।

সংসদের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী আব্দুল মান্নানের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন। পরে এই প্রস্তাবের ওপর আলোচনা করেন আওয়ামী লীগের এবি তাজুল ইসলাম, আনোয়ারুল আবেদীন খান, নজরুল ইসলাম বাবু, মোসলেম উদ্দিন, মৃণাল কান্তি দাশ, আব্দুস শহীদ, মহিউদ্দীন খান আলমগীর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, শাজাহান খান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, মোহাম্মদ নাসিম, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, আমির হোসেন আমু, গণফোরামের সুলতান মো. মনসুর আহমেদ, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা।

শোক প্রস্তাবের ওপর আলোচনার পর আব্দুল মান্নানের মৃত্যুতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং মোনাজাত করা হয়।

পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক মুলতবি করেন।

 

/ইএইচএস/ টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি