ই-পাসপোর্টের জন্য প্রধানমন্ত্রীর ছবি নেওয়া হয়েছে

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ২১:০১, জানুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৮, জানুয়ারি ১৯, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনাইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফটোগ্রাফ বা ছবি নেওয়া হয়েছে। আগামী বুধবার (২২ জানুয়ারি) থেকে ই-পাসপোর্ট দেওয়া শুরু হবে।
প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন রবিবার (১৯ জানুয়ারি) বাসসকে বলেন, অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর (ডিপিআই) কর্তৃপক্ষ এদিন বিকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে তার ফটোগ্রাফ সংগ্রহ করেছে।
তিনি জানান, প্রধানমন্ত্রী ই-পাসপোর্টের জন্য একটি ডিভাইসে তার ডিজিটাল স্বাক্ষরও দেন। এ সময় ই-পাসপোর্ট প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান উপস্থিত ছিলেন।
আন্তর্জাতিক বেসামরিক বিমান পরিবহন সংস্থার (আইসিএও) মতে, বর্তমানে একশ’র বেশি রাষ্ট্র ও সংস্থা (জাতিসংঘ) ই-পাসপোর্ট ইস্যু করছে এবং ৪৯ কোটি ই-পাসপোর্ট চালু রয়েছে। ই-পাসপোর্ট প্রচলিত সাধারণ পাসপোর্টের চেয়ে বেশি নিরাপদ। এতে পাসপোর্টধারীর ব্যক্তিগত তথ্যসংবলিত একটি ইলেকট্রনিক চিপ সংযুক্ত থাকে।
প্রকল্প বিবরণী অনুযায়ী ৪ হাজার ৫৪৯ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সম্পূর্ণ সরকারি খরচে ২০১৮ থেকে ২০২৮ মেয়াদের মধ্যে এটি বাস্তবায়ন করা হচ্ছে। ই-পাসপোর্ট চালুর মাধ্যমে পুরো অভিবাসন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন হবে। বাসস।



আরও পড়ুন...
২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট

/এইচআই/

লাইভ

টপ