ইটের বিকল্প ব্লক প্রস্তুতকারীদের প্রণোদনা দেওয়া হবে: পরিবেশমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১০, জানুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৩, জানুয়ারি ২৫, ২০২০

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, সুবিধার কারণে বিশ্বের অধিকাংশ দেশেই এখন ইটের বিকল্প হিসেবে ব্লক ব্যবহার করা হচ্ছে। তাই ইটের পরিবর্তে ব্লক প্রস্তুতকারীদের ট্যাক্স কমানো হবে। এ কাজের জন্য কোনও লাইসেন্স প্রয়োজন হবে না। সরকার ব্লক ব্যবহারকে উৎসাহিত করতে কম সুদে ঋণ দেবে। ব্লক প্রস্তুতকারীদের আর্থিকভাবেও প্রণোদনা দেওয়া হবে।
শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরিবেশ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
শাহাব উদ্দিন বলেন, ইটের বিকল্প হিসেবে ব্যবহৃত ব্লক পরিবেশ ও কৃষিবান্ধব। এজন্য সরকার ২০২৫ সালের মধ্যে সরকারি কাজে প্রচলিত ইটের ব্যবহার শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায়।
পর্যায়ক্রমে দেশের সবাইকে ব্লক ব্যবহারে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ব্লক তৈরিতে কাঠ ও কয়লা না পোড়ানোর কারণে এটি পরিবেশবান্ধব। প্রচলিত ইট তৈরিতে কৃষিজমির উপরিভাগের উর্বর মাটি ব্যবহারের ফলে খাদ্য উৎপাদন কমে যাচ্ছে। ব্লকের ব্যবহার শুরু হলে কৃষি জমির উপরিভাগের মাটি এবং বনজ সম্পদের ব্যবহার কমে যাবে। ফলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে এবং কার্বন নির্গমন কমার ফলে পরিবেশ সুরক্ষা পাবে।
মন্ত্রী আরও বলেন, ব্লক সারাবছর উৎপাদন করা সম্ভব। এর স্থায়িত্বকাল ও কাঠামোগত ভারসাম্য বেশি বলেও মন্তব্য করেন তিনি।

/জেইউ/এইচআই/এমএমজে/

লাইভ

টপ