X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে প্রাধান্য পাবে নির্বাচনি ইশতেহার: মন্ত্রিপরিষদ সচিব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ জানুয়ারি ২০২০, ১৬:৩৮আপডেট : ২৫ জানুয়ারি ২০২০, ২১:২৪

‘আমার গ্রাম আমার শহর’ বিষয়ে আরডিএ’র গবেষণা ফল নিয়ে আয়োজিত কর্মশালায় বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

দেশের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সবচেয়ে বেশি প্রাধান্য পাবে সরকারের নির্বাচনি ইশতেহার। সরকারের ইশতেহারে উল্লিখিত ‘আমার গ্রাম আমার শহর’ বিষয়ে আরডিএ গবেষণা করে যে ফলাফল উপস্থাপন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ তা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আলোচনা করে করণীয় নির্ধারণ করবে বলে জানিয়েছেন সরকারের মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আমার গ্রাম-আমার শহর’ বিনির্মাণে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) পরিচালিত গবেষণার ফল সমৃদ্ধ করা ও বাস্তবায়নের লক্ষ্যে আয়োজিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রণালয় থেকে পাঠনো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

কর্মশালায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে সেমিনারে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জয়নুল বারী, পরিকল্পনা বিভাগের সচিব নুরুল আমিন, টিঅ্যান্ডটি বিভাগের সচিব নূর-উর-রহমান উপস্থিত ছিলেন।

এ সময়ে আরডিএ নির্মিত ‘আমার গ্রাম-আমার শহর’ শীর্ষক একটি ভিডিও অ্যানিমেশন প্রদর্শন করা হয়।

কর্মশালায় গবেষণায় পাওয়া সুপারিশ বাস্তবায়নে করণীয় সম্পর্কে বগুড়া আরডিএ মহাপরিচালক আমিনুল ইসলাম বক্তৃতা করেন।

সচিব রেজাউল আহসান বলেন, ‘আমার গ্রাম আমার শহর’ ধারণাটি বাস্তবায়িত হলে দেশের সার্বিক উন্নয়নে গৃহীত সরকারের ভিশন-২০২১, এসডিজি, ভিশন-২০৪১, নির্বাচনি ইশতেহার, সপ্তম-পঞ্চ বার্ষিক পরিকল্পনা এবং ডেল্টাপ্ল্যান বাস্তবায়িত হবে এবং বাংলাদেশের সার্বিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

আরডিএ মহাপরিচালক বলেন, বাংলাদেশের প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার ‘আমার গ্রাম-আমার শহর’ ধারণার বাস্তবায়নে যে স্বপ্ন দেখছেন সেই স্বপ্নের গ্রাম বিনির্মাণে এবং সরকারের ২০২১ ও ২০৪১ এর রূপকল্পে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করার যে প্রয়াস ব্যক্ত করেছেন সেখানে গ্রামগুলোতে নগর সুবিধার প্রসার বাড়ানো সম্ভব হলে বদলে যেতে পারে গ্রামীণ জনগণের জীবনচিত্র, দূর হতে পারে দারিদ্র্য। এর মাধ্যমে বাংলাদেশ পৌঁছে যেতে পারে কাঙ্ক্ষিত মধ্যম আয়ের দেশে।

উল্লেখ্য, পল্লী উন্নয়ন একাডেমী ‘আমার গ্রাম-আমার শহর’ বিনির্মাণে সরকারকে নীতি নির্ধারণী সহযোগিতা দিতে বিষয়টির নীতি-নির্ধারণী গুরুত্ব অনুযায়ী দ্রুততম সময়ে ১৭টি দলে ৩৮ জন গবেষকের মাধ্যমে ১৭টি বিষয়ে গবেষণা প্রতিবেদন প্রণয়ন করে। গবেষণা এলাকা হিসেবে আরডিএ’র কাছে বগুড়া জেলার শেরপুর উপজেলার চকপাথালিয়া গ্রামকে নির্বাচন করে তথ্য সংগ্রহ করা হয়।

গবেষণাকালে গ্রামীণ যোগাযোগ, নিরাপদ পানি, জ্বালানি ও বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ, বাসস্থান, স্যানিটেশন ও বর্জ্য, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা, গ্রামীণ জনগোষ্ঠীর আর্থিক সেবা খাতে অন্তর্ভুক্তি, সামাজিক প্রতিষ্ঠান ও নাগরিক পরিষেবা, উদ্যোক্তা উন্নয়ন ও কর্মসংস্থান, বাজার, নিরাপত্তা ও বিচার,সামাজিক নিরাপত্তা, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা,শিশু ও নারী উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন, যুব ও ক্রীড়া উন্নয়ন বিষয়ে গবেষণা করা হয়। গবেষণাটি গুণবাচক পদ্ধতিতে ( কোয়ালিটিটিভ) পরিচালনা করা হয়েছে এবং গবেষণার তথ্য সংগ্রহের জন্য বিশ্ব উন্নয়ন সূচক অনুসারে বাংলাদেশের গ্রামীণ সমাজকে বিশ্লেষণ করার জন্য ১৭টি সেক্টরে তথ্য সংগ্রহ করা হয়েছে।

 

/এসআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের সাবেক কোচকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্র
বাংলাদেশের সাবেক কোচকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্র
বিএনপির চিন্তাধারা ছিল অন্যের কাছে হাত পেতে চলবো: প্রধানমন্ত্রী
বিএনপির চিন্তাধারা ছিল অন্যের কাছে হাত পেতে চলবো: প্রধানমন্ত্রী
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
পরীমনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট