‘দুটি ঘটনা’ নির্বাচন বানচালের কোনও কারণ নয়: সিইসি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩৫, জানুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫০, জানুয়ারি ২৭, ২০২০

ঢাকার দুই সিটি নির্বাচেনের প্রচারণার সময় ঘটে যাওয়া দুটি ঘটনায় নির্বাচন বানচাল হওয়ার কোনও কারণ দেখছেন না প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সোমবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন। এসময় নির্বাচনের দিন আগামী ১ ফেব্রুয়ারি আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ্ট হওয়ার কোনও শঙ্কা নেই বলেও দাবি করেন তিনি।
নূরুল হুদা বলেন, ‘ঘটনাগুলো নির্বাচনে নেতিবাচক প্রভাব ফেলে। এ ধরনের ঘটনা না ঘটাই উচিত। আমরা তো সব সময় বলি, ঘটনা সব সময় স্থানীয়ভাবে সৃষ্টি হয়। আমরা আগে থেকে বললেই যে থেমে যাবে, এমন না। আমরা তো বলি, সব সময় তারা যেন সহনশীল হয়ে কাজ করে। দুটি ঘটনা ঘটেছে।’ ৫৪ লাখ ভোটারের এই শহরে ঘটনা দুটি নির্বাচন বানচাল বা ব্যাহত করার মতো কারণ নয় বলেও মন্তব্য করেন তিনি।
সিইসি বলেন, ‘বিএনপির অভিযোগ তাদের প্রার্থীদের হয়রারি করা হয়। আমরা সেরকম কোনও আলামত দেখিনি। তারা বলেছে, পুলিশ হয়রানি করছে। সেরকম কিছু দেখা যায়নি। তাদের আরেকটি অভিযোগ, গতকাল শনিবার গোপীবাগের ঘটনার পর থানায় নাকি মামলা নেয়নি। আমি তাৎক্ষণিকভাবে ওসিকে ফোন দিয়ে জিজ্ঞেস করলাম, তিনি জানালেন, তারা (বিএনপি) কেউ মামলা করতে আসেনি।’ ক্রিমিনাল অফেন্স হয়ে থাকলে যে কেউ মামলা করতেই পারে বলে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন...
গাবতলীতে তাবিথের প্রচারে হামলার অভিযোগ

ইশরাকের গণসংযোগে হামলা, সংঘর্ষে আহত ১০


নূরুল হুদা আরও বলেন, ‘গতকালের ঘটনায় আওয়ামী লীগ দায়ী করছে বিএনপিকে। তাদের অভিযোগ, এই সুযোগে বিভিন্ন জায়গা থেকে সন্ত্রাসী দল ঢাকায় ঢুকে পড়বে। তারা নির্বাচনের প্রক্রিয়া ব্যাহত করবে। আমরা যেন পদক্ষেপ নিই। আমরা বলেছি, যদি সুনির্দিষ্ট কোনও অভিযোগ থাকে তাহলে আইনগত সহায়তার বিষয়ে কথা হয়েছে। সিরিয়াস কোনও কিছু হয়নি।’
দুই পক্ষের বক্তব্য শোনার পর ক্রিমিনাল অফেন্সের বিষয়ে ইসির কিছু করার নেই মন্তব্য করে তিনি বলেন, সেটা তদন্তের জন্য রিটার্নিং কর্মকর্তা, ম্যাজিসস্ট্রেট আছে। পুলিশ প্রতিবেদন এখনও তার কাছে আসেনি। আসলে যদি দেখা যায়, কোনও প্রার্থী দায়ী তাহলে আইনগতভাবে তাকে নোটিস দেওয়া হবে। প্রার্থী দায়ী না থাকলে অন্য কেউ হলে আদালতে বিচার হবে।

/এসও/এইচআই/

লাইভ

টপ