X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে আরও সমর্থন আদায়ে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ

এমরান হোসাইন শেখ
২৮ জানুয়ারি ২০২০, ২০:৪৬আপডেট : ২৮ জানুয়ারি ২০২০, ২০:৪৮

সংসদীয় কমিটির বৈঠক

রোহিঙ্গা ইস্যুতে  আরও সমর্থন আদায়ের জন্য বেশ কিছু দেশের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বিশেষ করে ভারত, চীন, জাপান ও রাশিয়ার সঙ্গে জোর কূটনৈতিক তৎপরতা চালানো ও এসব দেশের সরকারকে বিষয়গুলো ব্যাখ্যা করে বোঝানোর পরামর্শ দিয়েছে কমিটি।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে। রোহিঙ্গা ইস্যুতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) এর রায়ে এসব দেশ কিছুটা হলেও নমনীয় হবে বলেও প্রত্যাশা করে সংসদীয় কমিটি। সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

জানা গেছে, বৈঠকে নেদারল্যান্ডসে অবস্থিত আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইজিসে) রোহিঙ্গা গণহত্যা সংক্রান্ত মামলার রায় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে এ রায় কূটনৈতিক সফলতা হিসেবে উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অভিবাদন জানানো হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রোহিঙ্গা ইস্যুতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) বাংলাদেশের পক্ষে রায় আসায় ওআইসি সদস্যভুক্ত দেশগুলোকে ধন্যবাদ জানানো হচ্ছে। বাংলাদেশকে সমর্থন দেওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানিয়ে দেশগুলোকে ডিও লেটার দেবেন বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা গেছে, রোহিঙ্গা ইস্যুতে কোন কোন দেশ বাংলাদেশকে সক্রিয় সমর্থন দিচ্ছে না তা নিয়ে কমিটির বৈঠকে আলোচনা হয়। এ ধরনের ১২ থেকে ১৪টি দেশ চিহ্নিত করা হয়েছে। বৈঠকে কমিটি এই দেশগুলোর সঙ্গে আরও কূটনৈতিক তৎপরতা চালাতে বলেছে।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা মনে করি যে দেশগুলো সরাসরি আমাদের পাশে ছিল না এই রায়ের ফলে কিছুটা হলেও আমাদের জন্য নমনীয় হবে। আমরা এই দেশগুলোর সঙ্গে কূটনৈতিক তৎপরতা আরও জোরদার করতে বলেছি। ভারত, চীন, জাপান ও রাশিয়া- এই চারটি দেশের সঙ্গে আমাদের ঐতিহাসিকভাবে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা বলেছি তাদের কাছে গিয়ে বিষয়গুলো ব্যাখ্যা করতে হবে। তাদের বোঝাতে হবে।

এ প্রসঙ্গে তিনি বলেন, চীন তার অবস্থান থেকে কিছুটা সরে এসেছে। সম্প্রতি যে ত্রিপক্ষীয় (বাংলাদেশ, মিয়ানমার-চীন) বৈঠক হয়েছে সেখানে চীন মিয়ানমারের প্রতি উষ্মা প্রকাশ করেছে।

রায়ের পরে মিয়ানমারের অবস্থানও কিছুটা পরিবর্তন হয়েছে বলে মনে করেন কমিটির সভাপতি ফারুক খান। তিনি বলেন, আমরা পর্যবেক্ষণ করেছি মিয়ানমার এই রায় প্রত্যাখ্যান করলেও তাদের মনোভাবের মধ্যে কিছুটা নমনীয়তা দেখা গেছে। তারা বিষয়টিকে একেবারেই নাচক করে দেয়নি। তারা যুদ্ধাপরাধের সঙ্গে সম্পৃক্তদের শাস্তির আওতায় আনার কথা বলে এটা স্বীকার করে নিয়েছে যে যুদ্ধাপরাধ হয়েছে। তারা যতটা স্বীকার করেছে তা এক ধরনের মেনে নেওয়ার মধ্যেই পড়ে। আর যে আদালতে এই রায় হয়েছে সেটা ইউএন বডি। ফলে তারা রায় বাস্তবায়ন না করলে এর সূত্র ধরে এটা নিরাপত্তা কাউন্সিলে তোলা সহজ হবে। সেখান থেকে নির্দেশনা আসবে। আমরা অবশ্য বলেছি এই রায়ের সূত্র ধরে আরেক দফা নিরাপত্তা কাউন্সিলে যাওয়া যায় কিনা।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি তারা দূতাবাস অ্যাপ চালু করেছে। এই অ্যাপস থেকে ৭০ ধরনের সুবিধা পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে এখানে দুই হাজারের মতো আবেদন হয়েছে। এর বেশিরভাগই সনদ প্রত্যায়ন। এর ফলে জনগণ ঘরে বসেই সুবিধা পাচ্ছে।

এই অ্যাপকে জনপ্রিয় ও জনবান্ধব (ইউজার ফ্রেন্ডলি) করার পরামর্শ দিয়েছে।

এদিকে কমিটির আগের সুপারিশ অনুসারে প্রবাসী শ্রমিকদের সমস্যা সমাধানে আগামী মাসে পররাষ্ট্র, স্বরাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় যৌথ সভা করবে। পররাষ্ট্র মন্ত্রণালয় এই সভার আয়োজন করবে। এরপর মার্চ বা এপ্রিলে এই তিন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিও একই ইস্যুতে বৈঠক করবে।

বৈঠকে কমিটি করোনা ভাইরাসের বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বলেও জানানো হয়।

ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ.কে আব্দুল মোমেন, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক অংশ নেন।

/ইএইচএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন