সপ্তাহে একদিন বেশি চলবে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:০০, ফেব্রুয়ারি ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩১, ফেব্রুয়ারি ০৪, ২০২০

মৈত্রী এক্সপ্রেসযাত্রী চাহিদার পরিপ্রেক্ষিতে ঢাকা ও কলকাতার মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস এবং কলকাতা ও খুলনার মধ্যে চলাচলকারী বন্ধন এক্সপ্রেস সপ্তাহে একদিন বেশি চলাচল করবে।

রেলপথ মন্ত্রণালয় এবং ভারতীয় দূতাবাস থেকে পাঠানো পৃথক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই দেশের সাধারণ মানুষের মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস সপ্তাহে একদিন বেশি চলাচল করবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে ৫ দিন চলাচল করবে। আর বন্ধন এক্সপ্রেস একদিনের পরিবর্তে সপ্তাহে চলবে ২ দিন।

এ বিষয়ে বুধবার (৫ জানুয়ারি) রেল ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে বিস্তারিত জানাবেন মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

বন্ধন এক্সপ্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, আগের সূচি অনুযায়ী মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে শনি, রবি, বুধ ও শুক্রবার চলাচল করতো। তবে নতুন সূচি অনুযায়ী সপ্তাহের মঙ্গলবারও ঢাকা থেকে ছেড়ে যাবে মৈত্রী এক্সপ্রেস। আগামী ১১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে নতুন সূচি অনুযায়ী এ ট্রেনটি চলাচল করবে। অন্যদিকে ভারত অংশ থেকে ট্রেনটি শনি, সোম, মঙ্গল, বুধ ও শুক্রবার চলাচল করবে।

এছাড়া বন্ধন এক্সেপ্রেস খুলনা থেকে বৃহস্পতিবার চলাচল করতো। এবার রবিবারও খুলনা ও কলকাতার মধ্যে এই ট্রেনটি চলবে। ১৬ ফেব্রুয়ারি থেকে নতুন সূচি কার্যকর হবে।

উল্লেখ্য, কলকাতা ও ঢাকার মধ্যে ট্রেন যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৮ সালের ১৪ এপ্রিল মৈত্রী এক্সপ্রেস চলাচল শুরু করে। কলকাতা থেকে ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় ট্রেনটির যাত্রার সূচনা করেছিলেন। এছাড়া কলকাতা ও খুলনার মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে ২০১৭ সালে বন্ধন এক্সপ্রেস চালু হয়।

/এসআই/টিটি/এমওএফ/

লাইভ

টপ