ধ্রুপদী সুরের মূর্ছনায় বসন্তবরণ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৮:৩৩, ফেব্রুয়ারি ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:২৬, ফেব্রুয়ারি ১৪, ২০২০

ফাগুনের প্রথম দিন আজ । কবির বন্দনায় ‘হে কবি! নীরব কেন— ফাগুন যে এসেছে ধরায়, বসন্তে বরিয়া তুমি লবে না কি তব বন্দনায়?’

নাচে এবং গানে এবারও বসন্তকে বরণ করে নিচ্ছে নগরবাসী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৭টা থেকে শুরু হয়েছে দিনব্যাপী বসন্ত উৎসব। জাতীয় বসন্তবরণ উদযাপন পরিষদ এ আয়োজন করেছে। উৎসবকে ঘিরে নানা বয়সের মানুষের ভিড় জমেছে বকুলতলায়।

ধ্রুপদী সুরের মূর্ছনায় শুরু হয় অনুষ্ঠান। একক আবৃত্তি ও একক সংগীতের মধ্য দিয়ে চলছে মনোমুগ্ধকর পরিবেশনা।

জাতীয় বসন্ত বরণ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট জানান, আমাদের এ আয়োজন গত ২৫ বছর ধরে পরিচালিত হয়ে আসছে। সারাদেশের ঋতু উৎসবগুলোর মধ্যে এটি অন্যতম ঋতু উৎসব।

তিনি আরও জানান, আজকে তিনটি জায়গায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ৭টা থেকে বকুল তলায়, সকাল সাড়ে ৮টা থেকে ধানমন্ডির রবীন্দ্র সরোবর মঞ্চ এবং উত্তরা ৩ নম্বর সেক্টরের উন্মুক্ত মঞ্চে বিকাল ৪টা থেকে রাত পর্যন্ত অনুষ্ঠান চলবে। এছাড়া ওয়াইজ ঘাট এলাকার বুলবুল ললিতকলা অ্যাকাডেমি (বাফা) মাঠেও আয়োজন করা হয়েছে বসন্তবরণের অনুষ্ঠান।

বকুল তলায় অনুষ্ঠানের শুরু হয় সুস্মিতা দেবনাথ ও সহ-শিল্পীর ধ্রুপদী সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। আয়োজকরা জানান, সকালের পর্বে একক সংগীত পরিবেশন করবেন লাইসা আহমেদ লিসা, খাইরুল আনাম শাকিল, লুভা নাহিদ, বিজন চন্দ্র মিস্ত্রি, ফেরদৌস আরা, অনিমা রায়, খায়রুজ্জানান কাইয়ুম, নাসিমা শাহীন ফেলি, বিমান চন্দ্র বিশ্বাস, বুলবুল ইসলাম, দেবলীনা সুর, তানজিনা তমা, সঞ্চারী দত্ত, জান্নাতুল ফেরদৌস লাকি ও জিনাত আরা ছবি।

এছাড়া দলীয় নৃত্য পরিবেশন করবেন, উচ্চাঙ্গ নৃত্য— পূজা সেনগুপ্ত ও সহ-শিল্পীরা, ভাবনা, গৌরনৃত্য-প্রিয়াঞ্কা র‌্যাচেল প্যারিস, নৃত্যম, নৃত্যনন্দন, দ্রপদ কলা কেন্দ্র, ধৃতি নর্তনালয়, অনন্ত দেওয়ান চাকমা (দলীয় নৃত্য), নৃত্যাক্ষ, স্পন্দন, নটরাজ, নৃত্যজন, সমবেত নৃত্য— লেখন রায়, কাদামাটি, সাঁওতাল (নড়াইল)। একক আবৃত্তি— ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়ন্ত চট্টোপাধ্যায়, বেলায়েত হোসেন, আহকাম উল্লাহ, নায়লা তারাননুম চৌধুরী কাকলি। দলীয় সংগীত— সুরতীর্থ, সত্যেন সেন শিল্পী গোষ্ঠী, বহ্নিশিখা, সুর সপ্তক, বুলবুল ললিতকলা অ্যাকাডেমি অব ফাইন আর্টস (বাফা)- ওয়াইজঘাট, সংগীত ভবন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ও উত্তরায়ণ।  বসন্ত কথন পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য নাট্যজন রামেন্দ্র মজুমদার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের সহ-সভাপতি কাজল দেবনাথ। এছাড়া আবির বিনিময় ও প্রীতি বন্ধনী পর্ব অনুষ্ঠিত হবে চারুকলাসহ অনুষ্ঠানের সব কটি স্থানে।

বসন্তবরণ উৎসবে পরিবারসহ অনুষ্ঠান উপভোগ করতে এসেছেন ফরিদ উদ্দিন। তিনি বলেন, ‘প্রতিবছরই পরিবার নিয়ে ভোরবেলায় চলে আসি। সারাদিন অনুষ্ঠান উপভোগ করি। তাছাড়া, আমার মেয়েকে বাংলার সংস্কৃতির সঙ্গে পরিচয় করানোটা মূল উদ্দেশ্য।

ছবি: সাদ্দিফ অভি

/এসও/এপিএইচ/

লাইভ

টপ