‘জয় বাংলা’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৫৪, ফেব্রুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৬, ফেব্রুয়ারি ১৭, ২০২০

‘জয় বাংলা’ বইয়ে মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ছবি: ফোকাস বাংলা)জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাৎকার ও আলাপচারিতার সংকলন ‘জয় বাংলা’র মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৭ ফেব্রুয়ারি) বিকালে সংসদ ভবনের বঙ্গবন্ধু কর্নারে গবেষণাধর্মী এ বইটির মোড়ক উন্মোচন করেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন বইটির সম্পাদক নুরুল ইসলাম নাহিদ ও পিয়াস মজিদ।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে চারুলিপি প্রকাশন ‘জয় বাংলা: সাক্ষাৎকার ও আলাপচারিতা’ বইটি প্রকাশ করেছে। এর ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভূমিকায় তিনি লিখেছেন, ‘আশা করি জয় বাংলা গ্রন্থে সংকলনভুক্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা পড়তে পড়তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচিত্র-বর্ণিল-ব্যতিক্রম ও বর্ণাঢ্য জীবনের বহু অজানা অধ্যায় উন্মোচিত হবে এবং তার মহৎ মানবিক, দক্ষ-দূরদর্শী রাজনৈতিক ও রাষ্ট্রনৈতিক সত্তা সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব হবে।’
বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপাদান তার দেওয়া সাক্ষাৎকার ও আলাপচারিতা। গবেষকদের এই প্রয়োজন মেটানোর প্রয়াস রয়েছে ‘জয় বাংলা’ বইটিতে। এতে সংকলিত হয়েছে সাতটি সাক্ষাৎকার ও আলাপচারিতা। এর মধ্যে তিনটি এ দেশের লেখক, সাংবাদিকদের (ফজলে লোহানী, খোন্দকার মোহাম্মদ ইলিয়াস, শামসুজ্জামান খান) আর চারটি ভারতসহ বিদেশিদের (ডেভিড ফ্রস্ট, নাগিসা ওশিমা, মি. মরিশাস এবং অন্নদাশঙ্কর রায়) নেওয়া। এগুলোর মধ্যে কেবল ফজলে লোহানীর সঙ্গে বঙ্গবন্ধুর আলাপচারিতা পাকিস্তান আমলের, বাকি সবক’টি স্বাধীন বাংলাদেশ কালপর্বের।

/এমএইচবি/এইচআই/এমওএফ/

লাইভ

টপ