নওগাঁয় হচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫০, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০০, ফেব্রুয়ারি ১৯, ২০২০

নওগাঁনতুন একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে উত্তরবঙ্গের নওগাঁয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।
গত সোমবার (১৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ রফিকুল আলমের সই করা নির্দেশনায় বলা হয়েছে, নওগাঁ জেলায় একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন।
জানা গেছে, নওগাঁ-১ আসনের সংসদ সদস্য ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুরোধ করে গত ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কাছে একটি আধা সরকারিপত্র (ইউও নোট) দিয়েছিলেন।
এর আগে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুদিন আগে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নওগাঁ জেলায় নির্বাচনি প্রচারণায় অংশ নেন। সে সময় তিনি নওগাঁ জেলায় ইকোনমিক জোন ও পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ গ্যাস সরবরাহ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
এ বিষয়ে জানতে চাইলে নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার বুধবার (১৯ ফেব্রুয়ারি) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রধানমন্ত্রী নওগাঁ জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এটা নওগাঁবাসী হিসেবে আমাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। আমাদের জন্য মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার।’
তিনি জানান, নওগাঁ জেলার ৬টি নির্বাচনি আসনে ৩০ লাখের বেশি মানুষের বসবাস। এখানে বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে এ অঞ্চলের শিক্ষা বিস্তারে ব্যাপক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি।
এক প্রশ্নের জবাবে শহীদুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নামকরণের ব্যাপারে আমরা নিজেদের মধ্যে কোনও আলোচনা করিনি। মন্ত্রীসহ আমরা জনপ্রতিনিধিরা এ বিষয়ে যদি কোনও সিদ্ধান্তে আসতে পারি, তখন নামকরণের প্রস্তাব করা যাবে।’

/ইএইচএস/এইচআই/এমওএফ/

লাইভ

টপ