X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

স্থলপথে পাঁচ দিন ভারতে আমদানি-রফতানি ও যাত্রী পারাপার বন্ধ

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৩ মার্চ ২০২০, ২৩:২৩আপডেট : ২৩ মার্চ ২০২০, ২৩:২৯

 

হিলি স্থলবন্দরের ইমিগ্রেশন গেট ফাঁকা

করোনাভাইরাস প্রতিরোধে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে লকডাউন ঘোষণার কারণে বাংলাদেশের সবগুলো স্থল সীমান্ত দিয়ে আজ ২৩ মার্চ বিকাল ৫টা থেকে ২৭ মার্চ বিকাল ৫টা পর্যন্ত আমদানি-রফতানি ও যাত্রী পারাপার বন্ধ রাখা শুরু করেছে ভারত। তবে ভারতে আটকে পড়া যাত্রীদের বাংলাদেশে প্রবেশের সুযোগ অব্যাহত থাকবে। কিন্তু, ভারতীয়রা দেশে ফিরতে পারবে না।

সোমবার (২৩ মার্চ) বিকালে ভারত-বাংলাদেশের স্থল সীমান্ত কর্তৃপক্ষগুলো আনুষ্ঠানিকভাবে এ তথ্য পরস্পরকে না জানালেও ভারতের স্থলবন্দরগুলোর সিঅ্যান্ডএফ অ্যাসেসিয়েশনগুলোর পক্ষ থেকে তাদের বাংলাদেশি পক্ষের সিঅ্যান্ডএফ এজেন্টদের এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

হিলি ও বেনাপোল স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন।

ভারতের হিলির সিঅ্যান্ডএফ এজেন্ট খোকন সরকার বাংলা ট্রিবিউনকে জানান, করোনাভাইরাস প্রতিরোধে আজ সোমবার (২৩ মার্চ) বিকেল ৫টা থেকে আগামী ২৭ মার্চ বিকেল ৫টা পর্যন্ত কলকাতায় লকডাউন ঘোষণা করা হয়েছে। এ কারণে আজ বিকেল ৫টার পর থেকে পণ্য রফতানি বন্ধ হয়ে যায়। আগামী ২৭ মার্চ পর্যন্ত বন্দর দিয়ে পণ্য আমদানি রফতানি কার্যক্রম বন্ধ থাকবে।

বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, করোনাভাইরাস প্রতিরোধে আজ সোমবার বিকেল ৫টার পর থেকে ভারত পণ্য রফতানি বন্ধ করে দেয়।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, আজ বিকেলের পর থেকে বন্দর দিয়ে ভারত পণ্য রফতানি বন্ধ করে দেবে এমন খবর মৌখিকভাবে শুনেছিলাম। এরপরে বিকেল ৫টার পর থেকে বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ হয়ে যায়। তবে এবিষয়ে ভারতের পক্ষ থেকে কোনও চিঠিপত্র পাইনি।

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট ওসি সেকেন্দার আলী বাংলা ট্রিবিউনকে বলেন, গত ১৩ মার্চ ভারত সকল প্রকার যাত্রী পারাপার বন্ধের ঘোষণা দেয়। এর ফলে ১৪ মার্চ থেকে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুদেশের ভেতরে আটকে থাকা যাত্রী পারাপার খোলা ছিল। আজ সোমবার বিকেল সাড়ে ৪টায় ভারতের হিলি ইমিগ্রেশন চেকপোস্ট কর্তৃপক্ষ আমাদেরকে জানিয়েছেন এই মুহুর্ত থেকে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতীয় নাগরিকসহ বিশ্বের সকল দেশের নাগরিককে আর গ্রহণ করবেন না। এমনকি বিভিন্ন কাজে গত ১৩ মার্চ এর আগে আসা ভারতীয় যেসব নাগরিক বাংলাদেশে আটকা পড়ে রয়েছে তাদেরকেও তারা আর গ্রহণ করবেন না। তবে ভারতের অভ্যন্তরে যেসব বাংলাদেশি নাগরিক আটকা রয়েছে তাদেরকে দেশে ফেরার সুযোগ দেবেন তারা।

বেনাপোলে পণ্যবাহী ট্রাক ও কার্গো এলেও তা আবারও বন্ধ হয়ে গেছে।  

ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন,‘করোনা সংক্রমণের বিস্তার ঠেকাতে কেন্দ্রীয় ও পশ্চিমবঙ্গ সরকারের সিদ্ধান্ত মোতাবেক ৫ দিনের জন্য সকল প্রকার আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রাখা হবে। ২৭ মার্চের পর পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।’

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সোমবার সকাল থেকে ২৭ মার্চ পর্যন্ত পাঁচ দিনের জন্য আমদানি-রফতানি বানিজ্য বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

ভোমরা শুল্ক স্টেশনের সহকারী কমিশনার রেজাউল করিম জানান, ভারতের কোলকাতাসহ পশ্চিমবঙ্গ লক ডাউনের কথা তারা শুনেছেন। তবে বন্দরের কাজ বন্ধ থাকবে কিনা এ বিষয়ে কোনও নির্দেশনা বা কাগজপত্র পাননি তারা।

মোস্তাফিজুর রহমান নাসিম ভোমরা সিঅ্যান্ডএফ পোর্টের সেক্রেটারি জানান, মুখে মুখে শুনলেও এ সংক্রান্ত কোনও কাগজ পাননি তারা। তবে ওপারের এজেন্টদের সঙ্গে কথা বলে ধারণা করছেন, সেখানে যে পণ্যবাহী ট্রাকগুলো আছে সেগুলো এপারে ঢুকে খালাস হয়ে যাওয়ার পরেই হয়তো কোনও সিদ্ধান্তের দিকে যাবে ভারতীয় পক্ষ। 

/টিএন/
সম্পর্কিত
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সর্বশেষ খবর
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা