করোনাভাইরাস মোকাবিলা একটা যুদ্ধ: প্রধানমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩১, মার্চ ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০২, মার্চ ২৬, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘১৯৭১ সালে কাঁধে কাঁধ মিলিয়ে আমরা শত্রুর মোকাবিলা করে বিজয়ী হয়েছি। করোনাভাইরাস মোকাবিলাও একটা যুদ্ধ। এ যুদ্ধে আপনার দায়িত্ব ঘরে থাকা। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সবাই যার যার ঘরে থাকুন, ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।’ আজ বুধবার (২৫ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এসব বলেন। 

কোভিড-১৯ নভেল ভাইরাসের কারণে সমগ্র বিশ্ব অনিশ্চয়তার মধ্য দিয়ে চলছে। তবে যেকোনও কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য সরকার প্রস্তুত রয়েছে বলে দাবি শেখ হাসিনার। তার কথায়, ‘বাঙালি বীরের জাতি। বিভিন্ন দুর্যোগে-সংকটে বাঙালি জাতি সম্মিলিতভাবে সেগুলো মোকাবিলা করেছে। আমরা সম্মিলিত প্রচেষ্টায় নতুন যুদ্ধে জয়ী হবো। আপনারা যে যেখানে আছেন, সেখানেই অবস্থান করুন।’

প্রধানমন্ত্রী মনে করেন, যুগে যুগে জাতীয় জীবনে সংকটময় মুহূর্ত আসে। জনগণের সম্মিলিত শক্তিতে সেসব দুর্যোগ থেকে মানুষ পরিত্রাণ পেয়েছে। ইতোপূর্বে প্লেগ, গুটি বসন্ত, কলেরার মতো মহামারি মানুষ প্রতিরোধ করেছে। বিজ্ঞান-প্রযুক্তির প্রভূত উন্নতি সাধিত হয়েছে। তার আশা, সবার সম্মিলিত প্রচেষ্টায় নিশ্চয়ই বিশ্ববাসী এ দুর্যোগ থেকে দ্রুত পরিত্রাণ পাবে।
করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ইতোমধ্যে অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে সরকার। বিদেশে অবস্থিত মিশনগুলোকে কোনও বিদেশি নাগরিককে ভিসা না দিতে বলা হয়েছে।
সরকার প্রধান জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর, দুটি সমুদ্রবন্দর, ঢাকা ক্যান্টনমেন্ট ও বেনাপোল রেলওয়ে স্টেশনসহ সব স্থলবন্দরের মাধ্যমে বিদেশফেরত যাত্রীদের স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হয়। এ পর্যন্ত ৬ লাখ ৫৮ হাজার ৯৮১ জন যাত্রীর স্ক্রিনিং করা হয়েছে।

গত ১৯ মার্চ থেকে বিদেশফেরত সব যাত্রীকে সেনাবাহিনীর মাধ্যমে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকায় আশকোনা হাজী ক্যাম্প ও টঙ্গীর ইজতেমা ময়দান কোয়ারেন্টিন সেন্টার হিসেবে পরিচালিত হচ্ছে। বিদেশ থেকে যারা আসছেন তাদের তালিকা ঠিকানাসহ জেলা প্রশাসনের কাছে পাঠিয়ে দেওয়া হচ্ছে। স্থানীয় প্রশাসন আগত প্রবাসীদের হোম কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করছেন।
আজ সন্ধ্যা সাড়ে সাতটা থেকে দেশের রেডিও-টেলিভিশনে এই ভাষণ একযোগে প্রচারিত হয়।

/এমএইচবি/ইএইচএস/জেএইচ/এমওএফ/

লাইভ

টপ