বিদেশে সীমিত আয়োজনে স্বাধীনতা দিবস পালিত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:১৬, মার্চ ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১৭, মার্চ ২৬, ২০২০

বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসের স্বাধীনতা দিবস পালন

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এবার ভিন্ন পরিবেশ ও প্রতিবেশে বিভিন্ন মিশনে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে  ৪৯ তম ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০’ উদযাপন করা হয়েছে। সামাজিক দূরত্বের (স্যোশাল ডিস্টেন্স) নিয়ম মেনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এবং স্বল্পপরিসরে আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে এসব অনুষ্ঠান শেষ হয়। বেশিরভাগ দেশে ১০ জনের অধিক লোকের জনসমাগম নিষিদ্ধ থাকায় শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠান আয়োজিত হয়। আবার কয়েকটি দেশে কারফিউ থাকার কারণে অনুষ্ঠান করা সম্ভব না হলেও সংবাদ পত্রে ‘স্বাধীনতা দিবসের বিশেষ ক্রোড়পত্র’ প্রকাশ করা হয়।

অস্ট্রেলিয়া দূতাবাসে কমিউনিটি ডিসট্যান্স মেনে সীমিত পরিসরে স্বাধীনতা দিবসের কর্মসূচি পালন

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সকালে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার সুফিউর রহমান। আলোচনা পর্বে সুফিউর রহমান তার বক্তব্যে মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের আত্মত্যাগ ও মুক্তিযোদ্ধাদের অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি বহু ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে অর্থবহ করতে অর্থনৈতিক মুক্তির পাশাপাশি সামাজিক ও অপসংস্কৃতি থেকে মুক্তির লক্ষে দেশবাসীকে একযোগে কাজ করার আহ্বান জানান। এ ক্ষেত্রে তিনি অস্ট্রেলিয়া থেকে মেধা, প্রযুক্তি ও গাইডলাইন নিয়ে বাংলাদেশে কাজ করার ভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে বলেন, আঞ্চলিকভাবে সমন্বিত উদ্যোগে কাজ করলে বৈশ্বিক বিভিন্ন দুর্যোগ, মহামারি ও প্রাদুর্ভাব থেকেও মুক্তি অর্জন করা সম্ভব।

শ্রীলঙ্কাতে কারফিউ থাকার কারণে ওইদেশে কোনও অনুষ্ঠান করা সম্ভব হয়নি। তবে রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ জানান, পরবর্তীতে অনুষ্ঠান করা হবে এবং এ মূহুর্তে আমরা অনলাইন নিউজ পেপারে একটি ক্রোড়পত্র প্রকাশ করেছি। সেখানে অবস্থিত বাংলাদেশি সম্প্রদায় খুব বড় না হওয়ায় তাদের বিষয়ে খোঁজখবর রাখছে দূতাবাস বলে তিনি জানান।

শ্রীলঙ্কা দূতাবাস স্থানীয় দৈনিকে প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। (ছবি: দূতাবাসের সৌজন্যে)

কাতারে রাষ্ট্রদূত আসুদ আহমেদ জানান, করোনাভাইরাসের কারণে এখানে সবকিছু লকডাউন থাকায় দূতাবাসে স্বল্পপরিসরে অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। কাতারে বাংলাদেশি সম্প্রদায়ের বিষয়ে তিনি বলেন, আমরা সবার সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করছি। এখানে কয়েকজন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন এবং কিছু সংখ্যক প্রবাসীকে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে বলে আমরা জেনেছি। রাষ্ট্রদূত বলেন, ‘সরকার থেকে আমাদের কোনও কিছু জানানো হচ্ছে না, আমরা বিভিন্ন প্রবাসী বাংলাদেশির মাধ্যমে খবর সংগ্রহ করছি।’

ভিয়েতনামে জাতীয় পতাকা তুলে সীমিত পরিসরে স্বাধীনতা দিবসের কর্মসূচি পালন।

এদিকে ভিয়েতনামের রাষ্ট্রদূত সামিনা নাজ আজ সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীত সহকারে জাতীয় পতাকা উত্তোলন করেন। নিরাপদ দূরত্ব বজায় রেখে দূতাবাসের স্বল্প সংখ্যক কর্মকর্তা/কর্মচারীর উপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদ ও জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত এবং দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

 

/এসএসজেড/টিএন/

লাইভ

টপ
X