ঢাকা ছাড়লেন যুক্তরাষ্ট্রের আরও ৩২২ নাগরিক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২৩, এপ্রিল ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৪, এপ্রিল ০৫, ২০২০

যুক্তরাষ্ট দূতাবাস

যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিয়ে দ্বিতীয় চার্টার্ড ফ্লাইট ঢাকা ছেড়েছে আজ রবিবার (৫ এপ্রিল) সন্ধ্যা ৫টা ৫৮ মিনিটে। ৩২২ মার্কিন নাগরিক, ২টি কুকুর, ১টি বিড়াল নিয়ে কাতার এয়ারওয়েজের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওয়াশিংটনের ডালাস এয়ারপোর্টের উদ্দেশে ছেড়ে যায়। বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে,  ফ্লাইটের আনুষ্ঠানিকতার জন্য দুপুর ১২টার আগ থেকেই বিমানবন্দরে আসা শুরু করেন মার্কিন নাগরিকরা। তাদের আনুষ্ঠানিকতা শেষ হলে সন্ধ্যায় ফ্লাইটটি ছেড়ে যায়। এর আগে ৩০ মার্চ কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়েন ২৬৯ জন যুক্তরাষ্ট্রের নাগরিক, কূটনীতিক ও পর্যটক।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য দূতাবাস থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে, বিমানটি দোহা হয়ে ওয়াশিংটনের ডালাস এয়ারপোর্টে যাবে। দেশটির ঢাকাস্থ দূতাবাস তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ সরকারের সঙ্গে মিলে ওই চার্টার্ড বিমানের ব্যবস্থা করেছে।

ফেরত যাওয়া যাত্রীদের নিজেদেরই খরচ বহন করতে হবে। কত টাকা খরচ হবে এই মুহূর্তে বলা যাচ্ছে না জানিয়ে ওই বার্তায় বলা হয়েছে, বিমানে ওঠার আগে প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিককে একটি প্রমিজরি নোটে (অঙ্গীকারনামা) সই করতে হবে। পরে এই অর্থ ফেরত দিতে হবে। কোনও অবস্থাতেই বিমানবন্দরে ক্রেডিট কার্ড বা নগদ অর্থে এই ফ্লাইটের টাকা পরিশোধ করা যাবে না। যারা এই ঋণ সুবিধা নিয়ে দেশে ফেরত যাবেন, তাদের পাসপোর্ট বাতিল হবে না। কিন্তু ঋণ পরিশোধ না করলে তারা নতুন পাসপোর্ট পাবেন না।

এর আগে ২ এপ্রিল ৩২৭ জন জাপানের নাগরিক, ২৫ মার্চ মালয়েশিয়ার ২২৫ জন নাগরিক, ২৬ মার্চ ১৩৯ জন ভুটানের নাগরিক বাংলাদেশ ত্যাগ করেছেন।

/সিএ/টিএন/এমএমজে/

লাইভ

টপ