X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

কর্তৃপক্ষের কাছেই নেই চাল উদ্ধারের তথ্য

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৫ এপ্রিল ২০২০, ০৫:০৭আপডেট : ২৫ এপ্রিল ২০২০, ০৫:২৭

উদ্ধার হওয়া ত্রাণের চাল করোনা সংক্রমণ পরিস্থিতিতে সৃষ্ট খাদ্য সংকটে সহায়তা হিসেবে ত্রাণসামগ্রী হিসেবে চাল দিচ্ছে সরকার। পাশাপাশি খোলা বাজারে বিক্রি (ওএমএস) করা হচ্ছে ১০ টাকা কেজির চাল। কিন্তু সম্প্রতি দেশের বিভিন্ন জেলা থেকে সরকারি বরাদ্দের এসব চাল আত্মসাতের অভিযোগ পাওয়া যাচ্ছে। অভিযোগের বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, অধিকাংশ জেলার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছেই জেলায় মোট কী পরিমাণ চাল আত্মসাতের সময় উদ্ধার করা হয়েছে সেই তথ্য নেই। তবে তারা দাবি করেন, আত্মসাৎ বা অনিয়মের তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গেই তারা সেসব চাল উদ্ধার করেছেন।

সরকারি চাল আত্মসাতের বিষয়ে বিভিন্ন জেলা থেকে তথ্য জানাচ্ছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা:

টাঙ্গাইল
টাঙ্গাইলের জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘জেলার বিভিন্ন উপজেলায় ওএমএসের চাল বিতরণে অনিয়মের দায়ে তিন ডিলারের ডিলারশিপ বাতিল করা হয়েছে। তাদের মধ্যে দুজনকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। ক্রেতাদের কাছ থেকে চাল কিনে নেওয়ার দায়ে এক অটোচালককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া, মৃত ব্যক্তিদের কার্ড নিজের কাছে রেখে চাল উত্তোলনের দায়ে এক ইউপি সদস্যকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও ক্রেতাদের কাছ থেকে চাল কিনে নিয়ে যাওয়ার সময় সাত বস্তা চাল উদ্ধার করা হয়েছে।’

এছাড়া জেলার গোপালপুরে ওএমএসের ২২ বস্তা চাল মজুত করার দায়ে এক ডিলারের ছেলেকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা বিকাশ বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেন।

সখীপুর থেকে ওএমএসের ১২ বস্তা চাল উদ্ধার করে ডিবি পুলিশ। এ ঘটনায় দুই জনকে আটক করা হয়। টাঙ্গাইল ডিবি পুলিশের (দক্ষিণ-ওসি) শ্যামল কুমার দত্ত এ তথ্য নিশ্চিত করেন।

ধনবাড়ীতে তালাবদ্ধ একটি কক্ষ থেকে টিসিবির ৪০ বস্তা ছোলা ও ২ লিটারের ৭২ বোতল সয়াবিন তেল উদ্ধার করা হয়।এ ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা সিদ্দিকা এ তথ্য নিশ্চিত করেন।

ঘাটাইলের উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, টিসিবির পণ্য মজুত ও বিক্রির দায়ে একজনের এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এক ইউপি সদস্যের ঘরের মটি খুঁড়ে চাল উদ্ধার করা হচ্ছে মাদারীপুর

জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম জানান, জেলার ৫টি স্থানে চাল উদ্ধারের ঘটনায় আটক ৬ হাজার ৬০ কেজি চালসহ মোট সাত জনকে আটক করা হয়। এর মধ্যে শিবচরের বাঁশগাড়িতে দশ টাকা মূল্যের ৩০ কেজির ৬৮ বস্তায় ২ হাজার ৪০ কেজি চালসহ একজন, কালকিনির রাজৈরে ইউনিয়ন ভিজিডির ৪৫০ কেজি চালসহ একজন, শিবচরের উমেদপুর থেকে দশ টাকা মূল্যের ৩ হাজার কেজি চালসহ একজন, রাজৈরে ভিজিডির ৩৩০ কেজি চালসহ তিন জন এবং সদর উপজেলার কুনিয়ায় ইউনিয়নে ভিজিডির ৩০ কেজি ওজনের ২৪০ কেজি চালসহ একজনকে আটক করা হয়েছে।

নোয়াখালী

জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সালেহ্ উদ্দিন জানান, হতদরিদ্রদের জন্য ১০ টাকা কেজির ১৭৯ কেজি চাল গত ৩ এপ্রিল সকালে সদর উপজেলার আন্ডারচর ইউনিয়নের ৫ নং ওয়ার্ড থেকে উদ্ধার করা হয়েছে। ওই দিন রাতে তিনি বাদী হয়ে সুধারাম মডেল থানায় এ ঘটনায় দুজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নবীর হোসেন জানান, আসামি পলাতক আছে।

এদিকে, ২১ এপ্রিল সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়ন থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির ৪৫০ কেজি চালসহ দুজনকে আটক করেছে সেনবাগ থানা পুলিশ। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম মজুমদার এ তথ্য জানান।

ময়মনসিংহ

জেলায় খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা মূল্যের ৬ মেট্রিক টন ২১৪ কেজি চুরি হওয়া চাল উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় এজাহারানামীয় ১৪ আসামির মধ্যে ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এই তথ্য নিশ্চিত করেছেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জাহাঙ্গীর আলম।  

নওগাঁ

জেলায় ১৭৯ বস্তা ওএমএসের, ভিজিডির ১৪ বস্তা, ভিজিএফের ৫ টন এবং ১৩৮ বস্তা ত্রাণের চাল উদ্ধার হয়েছে। এ তথ্য জানিয়েছেন রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার মো. আল মামুন, নওগাঁ সদর মডেল
থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোরওয়ার্দী হোসেন, বদলগাছী উপজেলা সহকারী কমিশনার
(ভূমি)।

চাল উদ্ধারে পুলিশের অভিযান যশোর
জেলায় অভিযান চালিয়ে প্রায় ১৬ মেট্রিক টন কাবিখার চাল জব্দ করা হয়েছে।  এ ঘটনায় আটক দুই জন জেলহাজতে রয়েছে। তাদের স্বীকারোক্তিতে এর সঙ্গে জড়িত আরও তিনজনের নাম জানা গেছে। তদন্তের স্বার্থে তাদের নাম বলা যাচ্ছে না বলে জানিয়েছেন মণিরামপুর থানার ওসি (তদন্ত) শিকদার মতিয়ার রহমান।  
কুমিল্লা

চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ও শ্রীপুর ইউনিয়নে গত ১৪ এপ্রিল এক হাজার ৭৮ কেজি ১০ টাকা কেজির চাল উদ্ধার করা হয়। উপজেলা ভূমি কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আল আমিন সরকার বিষয়টি নিশ্চিত করেন।

অন্যদিকে, ১১ এপ্রিল দেবিদ্বার উপজেলায়  সুবিল ইউনিয়নে ওএমএসের ডিলার ও ৭নং ওয়ার্ড মেম্বারের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় ইউপি সদস্য মান্নানের বিরুদ্ধে জালিয়াতি মামলা হয়। এছাড়া স্থানীয় ডিলার আবদুল কুদ্দুসের ডিলারশিপ বাতিল করা হয়। এ তথ্য নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান।

এছাড়াও ব্রাহ্মণপাড়া উপজেলার সিদলাই ইউনিয়নে গরিবের ৩০ বস্তা চাল আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় তদন্ত কমিটি হয়েছে। 

খাগড়াছড়ি

মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামছুদ্দিন ভুঁইয়া জানান,  ১২ এপ্রিল রাতে জেলার মাটিরাঙা উপজেলার তাইন্দং বাজারের দোকান থেকে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা মূল্যের ১৫৮ বস্তা চাল উদ্ধার করা হয়। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুই জনের নামে মামলা হয়েছে। আসামিরা পলাতক আছে। 

একই দিন সকালে একই উপজেলার গোমতি ইউনিয়ন থেকে ২৮ বস্তা সরকারি চাল উদ্ধার করা হয়। এ ঘটনায় দুজনের বিরুদ্ধে মামলা হয়। তাদের একজন জেল হাজতে এবং অপরজন পলাতক আছে। 

নীলফামারী

র‌্যাব-৮ জানিয়েছে, জেলায় ৩৪৫ কেজি ১০ টাকা দরের ওএমএসের চাল উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় গত ১৬ এপ্রিল একজন গ্রেফতার হয়ে জেল
হাজতে রয়েছেন। 

বরগুনা

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানিয়েছেন, জেলার পাথরঘাটার কাকচিড়া ইউনিয়নে ২৭ মেট্রিক টন চাল আত্মসাতের অভিযোগে একজনকে কারাগারে পাঠানো হয়েছে। তবে সেখান থেকে কোনও চাল উদ্ধার করা হয়নি। 

বাগেরহাট

জেলার শরণখোলায় ৩ এপ্রিল পাচারকালে ১০ টাকা কেজি দরের ১৮ বস্তা সরকারি চাল জব্দ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন এই চাল জব্দ করেন। এ সময় আটক এক ব্যক্তি জেল হাজতে রয়েছেন। অপরদিকে, সদর উপজেলার হাকিমপুর থেকে ১০ টাকা কেজি দরের ৪ বস্তা চাল উদ্ধার করা হয়। এ সময় আটক এক ব্যক্তি কারাগারে রয়েছে বলে জানিয়েছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহাতাব উদ্দীন।

 

 

 

 

 

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন