X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিদেশি ঋণের কিস্তি শোধ করতেই বাড়ানো হয় পানির দাম!

শাহেদ শফিক
২৭ জুন ২০২০, ২৩:২৫আপডেট : ২৭ জুন ২০২০, ২৩:৩৩







ওয়াসা রাজধানীতে বসবাসকারীদের বাসায় পানি সরবরাহের বিষয়ে অভিযোগের শেষ নেই ওয়াসার বিরুদ্ধে। সুপেয় পানির কথা বলে গ্রাহকদের থেকে বিল আদায় করা হলেও সেই পানি পানের যোগ্য নয় বলে অভিযোগ রয়েছে। এজন্য মান বাড়াতে বিদেশি ঋণের টাকায় বড় বড় প্রকল্পও গ্রহণ করেছে ওয়াসা। আর এই ঋণের কিস্তি পরিশোধ করতেই বারবার পানির দাম বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। জানা যায়, গত এক যুগে ১৩ বার পানির দাম বাড়ানো হয়েছে। এই সময়ে পানির দাম বৃদ্ধি পেয়েছে প্রায় চার গুণ। বিষয়টি স্বীকারও করেছেন ওয়াসার এমডি। তিনি জানান, কিস্তির অর্থও উৎপাদন ব্যয়ের মধ্যে পড়ে। উৎপাদন ব্যয়ের চেয়ে আয় অর্ধেক হওয়ায় পানির দাম বাড়াতে হচ্ছে।





পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন আইন-১৯৯৬ অনুযায়ী, প্রতিবছর সর্বোচ্চ ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারবে ওয়াসা বোর্ড। তবে মুদ্রাস্ফীতিজনিত অথবা অন্য কোনও যুক্তিসঙ্গত কারণে
 এর বেশি বাড়ানোর প্রয়োজন হলে সরকার লিখিত আদেশ দ্বারা দাম বৃদ্ধি করার ক্ষমতা প্রদান করতে পারবে বলেও ওয়াসা আইনে বলা হয়েছে।

আর এই ক্ষমতা বলে ২০০৯ সাল থেকে প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়িয়ে আসছে ঢাকা ওয়াসা। এরমধ্যে ২০১৬ সালে দুবার দাম বাড়ানো হয়েছে। আর সর্বশেষ চলতি বছরে ৮০ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছিলো ওয়াসা। পরবর্তীতে সেটিকে ২৫ শতাংশ করতে মত দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। ওয়াসার পানি দাম বৃদ্ধির এমন সিদ্ধান্ত শেষ পর্যন্ত গড়ায় উচ্চ আদালতে। গত ২২ জুন আদালত সেবার মান না বাড়িয়ে পানির মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করে।

জানা গেছে, ২০০৯ সালে ঢাকায় আবাসিক গ্রাহকদের জন্য পানির দাম ছিল প্রতি এক হাজার লিটার ৫ টাকা ৭৫ পয়সা। সম্প্রতি ধার্য দাম আনুযায়ী সেটি দাঁড়ায় ১৪ দশমিক ৪৬ টাকা। ওয়াসার দাম বাড়ানোর প্রস্তাবায়ন এটি ছিল ২০ টাকা।

ওয়াসা কর্মকর্তার বলছেন, বর্তমানে বিশুদ্ধ পানি সরবরাহের নামে একাধিক প্রকল্প চলমান রয়েছে ঢাকা ওয়াসায়। এসব প্রকল্পে বিভিন্ন দাতা সংস্থা ঋণ দিয়েছে। তাদের ঋণের টাকা পরিশোধ করতেই পানি দাম বাড়িয়ে ঋণের অর্থ সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য পানির দাম ৮০ শতাংশ বাড়াতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছিল ওয়াসা। কিন্তু মন্ত্রণালয় আবাসিকে প্রতি হাজার পানির দাম ১১ টাকা ৫৭ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা ৪৬ পয়সা এবং বাণিজ্যিকে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করার অনুমোদন দেন।

গত বছরের ১৭ এপ্রিল ওয়াসার সেবার মান নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ওয়াসার সেবায় গ্রাহকদের এক তৃতীয়াংশের বেশি অসন্তুষ্ট। সংস্থাটির সেবার বিষয়ে গ্রাহকদের নানা অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য হটলাইন চালু থাকলেও তাতে ঘাটতি রয়েছে। জরিপে অংশ নেওয়া সেবা গ্রহীতাদের ২৭ দশমিক ৫ শতাংশ নানা সমস্যার বিষয়ে অভিযোগ করলেও মাত্র ২ দশমিক ৪ শতাংশ হটলাইনের মাধ্যমে অভিযোগ করেছেন। অভিযোগকারীদের মধ্যে আবার ৬১ দশমিক ৫ শতাংশ বলেছেন, কর্তৃপক্ষ অভিযোগ গ্রহণ করলেও কোনও সমাধান হয়নি। আর ৬ দশমিক ৯ শতাংশ বলেছেন, তাদের অভিযোগ গ্রহণই করা হয়নি।

সার্বিকভাবে ৩৭ দশমিক ৫ শতাংশ সেবা গ্রহীতাই ওয়াসার সেবার মান ও অনিয়ম-দুর্নীতির কারণে অসন্তষ্ট বলে গবেষণায় জানানো হয়েছে। এর মধ্যে পানি সরবরাহ ও প্রাপ্যতা নিয়ে ২৯ দশমিক ৬ শতাংশ, পানির মান নিয়ে ৪৭ দশমিক ০ শতাংশ, পয়নিষ্কাশন নিয়ে ৭৮ দশমিক ৫ শতাংশ এবং অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি নিয়ে ৬৭ দশমিক ৩ শতাংশ সেবাগ্রহীতা অসন্তুষ্ট।

জরিপে আও দেখা গেছে, চাহিদা অনুযায়ী পানি সরবরাহে ঘাটতি থাকায় সেবা গ্রহীতাদের ৪৪ দশমিক ৮ শতাংশ পর্যাপ্ত পানি পান না। জরিপে অংশ নেওয়া ২০ দশমিক ৬ শতাংশ সেবা গ্রহীতা সারা বছর এবং ৯৪ শতাংশ সেবা গ্রহীতা গ্রীষ্মকালে পানি ঘাটতির সমস্যার কথা জানিয়েছেন। ওয়াসার পানি সরবরাহ ও বিলিং ব্যবস্থায় ন্যায্যতার ঘাটতি যেমন রয়েছে, তেমনি পানির মান নিয়েও রয়েছে নানা অভিযোগ।

সেবা গ্রহীতাদের ৫১ দশমিক ৫ শতাংশ সরবরাহকৃত পানি অপরিষ্কার এবং ৪১ দশমিক ৪ শতাংশ পানিকে দুর্গন্ধযুক্ত বলে অভিযোগ করেছেন। জরিপে অংশ নেওয়া সেবা গ্রহীতাদের মতে, তাদের পরিবারের ২৪ দশমিক ৬ শতাংশ সদস্য কোনও না কোনও পানিবাহিত রোগে আক্রান্ত হয়েছেন। এছাড়া পানির নিম্নমানের কারণে ৯১ শতাংশ সেবাগ্রহীতা পানি ফুটিয়ে পান করায় ৩৩২ কোটি ৩৭ লাখ ৫৮ হাজার ৬২০ টাকার জ্বালানি নষ্ট হচ্ছে বলেও গবেষণায় উঠে এসেছে। আর নিম্নমানের পানির কারণে ৯৩ শতাংশ গ্রাহক বিভিন্ন পদ্ধতিতে পানি পানের উপযোগী করে নেন। এর মধ্যে ৯১ শতাংশ গ্রাহকই পানি ফুটিয়ে পান করেন।

পানির দাম বাড়ানো প্রসঙ্গে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান বাংলা ট্রিবিউনকে বলেন, 'আমাদের প্রতি এক হাজার লিটার পানি উৎপাদনে খরচ পড়ে ২৬-২৮ টাকা। কিন্তু আমরা সেটি বিক্রি করছি ১১ টাকা। বর্তমানে সেটাকে ১৩ টাকা করে দিয়েছে সরকার। এখন এই ঘাটতি টাকা কে দেবে? এই ব্যয়কেও আমি কমানোর চেষ্টা করছি। সেখানে কতো কমানো যায়? ২৪ টাকায় আনলেও অনেক ঘটতি থাকে।'

ঋণের টাকা জোগাড় করতে দাম বাড়ানো হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'হ্যাঁ সেই টাকাও তো আমার ব্যয়ের মধ্যে ধরতে হবে। কারণ সেই টাকা তো নেওয়া হয়েছে পানি উৎপাদনের জন্য। সেটা তো আমার ব্যয়ের অংশ। এখন ঋণের যে টাকা পরিশোধ করতে হচ্ছে, সেটা কী আমি আমার ব্যয়ের মধ্যে ধরবো না?'

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, 'কোনোভাবেই পানির দাম বৃদ্ধি যুক্তিসঙ্গত হতে পারে না। এটা ঢাকা ওয়াসার স্বেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ। যেই সেবায় মানুষের সন্তুষ্টি নেই, সেখানে ক্রমাগতভাবে অতিরিক্ত মূল্যের বোঝা চাপিয়ে দেওয়া অযৌক্তিক। ঋণ পরিশোধের টাকা ওয়াসার নিজস্ব তহবিল থেকে দিতে হবে। কারণ ওয়াসা তো এরই মধ্যে ঘোষণা দিয়েছে- তারা অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ।'

ইফতেখারুজ্জামান আরও বলেন, 'প্রকল্পগুলোতে ব্যয়ের যে হিসাব দেখানো হয়েছে, সেটার বিষয়ে মানুষের সন্দেহ রয়েছে। এটার বাস্তবচিত্র মানুষের নলেজে আছে। প্রকল্প বাস্তবায়নে যদি দুর্নীতি-অনিয়ম নিয়ন্ত্রণ করা যেতো, তা হলে ব্যয় আরও কমিয়ে আনা যেতো, এর সুফল তাহলে ঢাকাবাসী পেতো।'

তিনি‍ ওয়াসার স্বেচ্ছাচারিতার কথা উল্লেখ করে বলেন, 'প্রতিষ্ঠানটি সম্পূর্ণ জবাবদিহি ছাড়া পরিচালিত হচ্ছে। এতে না আছে বোর্ডের নিয়ন্ত্রণ, না আছে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ। যেখানে সব সিদ্ধান্ত ব্যক্তিগতভাবে হয়, সেখানে দুর্নীতির সুযোগ থেকে যায়। এমন অনিয়নম ও দুর্নীতির ভার জনগণের ওপর চাপিয়ে দেওয়া কাম্য হতে পারে না।'



/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল