করোনায় ত্রাণ পেয়েছে দেড় কোটি পরিবার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:১৯, জুলাই ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৩১, জুলাই ০৪, ২০২০

ত্রাণের আশায় অসহায় মানুষ (ছবি: সাজ্জাদ হোসেন)করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর এ পর্যন্ত সারা দেশে দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার। শনিবার (৪ জুলাই) এক সরকারি তথ্য বিবরণীতে এই তথ্য জানানো হয়েছে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগে দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে সরকারের মানবিক সহায়তা হিসেবে এই ত্রাণ বিতরণ করা হয়েছে। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, ৬৪ জেলার জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্য অনুযায়ী শুক্রবার (৩ জুলাই) পর্যন্ত সারা দেশে চাল বরাদ্দ দেওয়া হয়েছে দুই লাখ ১১ হাজার ১৭ টন এবং বিতরণ করা হয়েছে এক লাখ ৯৮ হাজার ১২০ টন। এতে উপকারভোগী পরিবারের সংখ্যা এক কোটি ৬৮ লাখ ৩০ হাজার ১৮টি। এর উপকারভোগী লোকসংখ্যা সাত কোটি ৩৮ লাখ চার হাজার ৭৯৫ জন।

করোনা পরিস্থিতিতে সরকারের দেওয়া ত্রাণ হিসেবে শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে ২৭ কোটি ১৪ লাখ টাকা। এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ২৬ কোটি ৪০ লাখ ১৯ হাজার টাকা। এতে উপকারভোগী পরিবারের সংখ্যা আট লাখ ৪২ হাজার ৫৪৭ এবং উপকারভোগী লোকসংখ্যা ১৭ লাখ ৫৮ হাজার ৪৩৪ জন। 

এছাড়াও শিশু খাদ্যসহ অন্যান্য সামগ্রী কেনার জন্য নগদ বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ১২৩ কোটি টাকা। এর মধ্যে সাধারণ ত্রাণ হিসেবে নগদ বরাদ্দ দেওয়া হয়েছে ৯৫ কোটি ৮৩ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা এবং বিতরণ করা হয়েছে ৯৩ কোটি ৯২ লাখ ৪ হাজার ১৬ টাকা। এতে উপকারভোগী পরিবারের সংখ্যা এক কোটি ১৬ হাজার ৫২৯ এবং উপকারভোগী লোক সংখ্যা চার কোটি ৪২ লাখ ৩৪ হাজার ৫৮৫ জন।

 

/এসআই/এফএস/

লাইভ

টপ