সারা দেশে ১১ হাজার সাধারণ ও ২০০ আইসিইউ বেড খালি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:১০, জুলাই ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:০১, জুলাই ০৮, ২০২০

আইসিইউসারা দেশে সরকারি-বেসরকারি কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোতে সাধারণ শয্যা আছে ১৪ হাজার ৪৪৯টি এবং আইসিইউ শয্যা আছে ৩৯৪টি। এরমধ্যে সাধারণ বেডে ভর্তি রোগীর সংখ্যা চার হাজার ১৭৬ জন, আইসিইউ বেডে ভর্তি ১৯৪ জন। বুধবার (৮ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এই তথ্য জানান প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। সেই হিসাবে সারা দেশে ১০ হাজার ৭৭৯টি বেড এবং ২০০ আইসিইউ খালি আছে।

ব্রিফিংয়ে অধ্যাপক নাসিমা সুলতানা জানান, ঢাকা শহরে হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ছয় হাজার ৩০৫টি। সাধারণ শয্যায় ভর্তিকৃত রোগী দুই হাজার ২১৩ জন। শয্যা খালি আছে চার হাজার ৯২টি। ঢাকা মহানগরীতে আইসিইউ শয্যা ১৪২টি, ভর্তি আছে ১০২ জন, খালি আছে ৪০টি। চট্টগ্রাম মহানগরীতে শয্যা ৬৫৭টি, ভর্তি আছে ৩১৪ জন, খালি আছে ৩৪৩টি। চট্টগ্রাম মহানগরীতে আইসিইউ শয্যা ৩৯টি, ভর্তি আছে ২০ জন, খালি আছে ১৯টি।

তিনি আরও জানান, সারা দেশে গত ২৪ ঘণ্টায় ভর্তি রোগীর সংখ্যা ৪৪৫ জন, ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৬৩৯ জন।

এর আগে আইসিইউ বেড খালি থাকার ব্যাখ্যা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। প্রতিষ্ঠানটি বলছে, আইসিইউ বেড খালি থাকলেও চিকিৎসাগত কারণে এক বিভাগের রোগীকে অন্য বিভাগের আইসিইউতে চিকিৎসা দেওয়া যায় না। যার কারণে অনেক বিভাগে আইসিইউ বেড খালি থাকে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আইসিইউ বেড সংখ্যা প্রত্যেক বিভাগ অনুযায়ী ভাগ করা আছে। যেমন, মেডিসিন বিভাগ, সার্জারি ও গাইনি বিভাগের জন্য এবং অন্যান্য বিভাগের জন্য। অনেক সময় মেডিসিন বিভাগের রোগী বেশি থাকলেও অন্যান্য বিভাগে যেমন সার্জারি ও গাইনি বিভাগের আইসিইউ খালি থাকলেও সেখানে দেওয়া যায় না। কারণ, সার্জারি এবং গাইনি বিভাগের রোগীদের জন্য যে আইসিইউ ব্যবস্থা , সেখানে অনেক সময় অপারেশনের রোগী থাকে, সেজন্য মেডিসিন আইসিইউ বিভাগের চাহিদা থাকলেও গাইনি এবং সার্জারি বিভাগের আইসিইউ থাকলেও চিকিৎসাগত কারণে রোগী দেওয়া যায় না।

স্বাস্থ্য অধিদফতর জানায়, হাসপাতালের তথ্যের জন্য চারটি নম্বরে ফোন করলে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। নম্বরগুলো হচ্ছে- ০১৩১৩-৭৯১১৩০, ০১৩১৩-৭৯১১৩৮, ০১৩১৩-৭৯১১৩৯ ও ০১৩১৩-৭৯১১৪০।

 

 

/এসও/এফএস/এমওএফ/

লাইভ

টপ