মৃত্যুবরণকারীদের ৪৪ শতাংশই ষাটোর্ধ্ব

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৫৮, জুলাই ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৮, জুলাই ১৬, ২০২০

অধ্যাপক নাসিমা সুলতানাষাট বছরের বেশি বয়সী যারা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন, তাদের ক্ষেত্রে মারা যাওয়ার প্রবণতা বেশি। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দুই হাজার ৪৯৬ জন মারা গেছেন। এদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সেরই এক হাজার ৯৭ জন, যা ৪৩ দশমিক ৯৫ শতাংশ। বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুর আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে দেখা যায়, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১৭ জন, যা দশমিক ৬৭ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৯ জন, যা এক দশমিক ১৬ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৭৬ জন, যা তিন দশমিক শূন্য চার শতাংশ; ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৭৬ জন, যা সাত দশমিক শূন্য পাঁচ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৫৯ জন, যা ১৪ দশমিক ৩৮ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭৪২ জন, যা ২৯ দশমিক ৭৩ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চার জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।

মৃত্যুবরণকারীদের ৫০ শতাংশই ঢাকা বিভাগে

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা জানিয়েছেন, এ পর্যন্ত মৃত্যুবরণকারী দুই হাজার ৪৯৬ জনের মধ্যে ঢাকা বিভাগেই রয়েছেন এক হাজার ২৪২ জন; যা ৪৯ দশমিক ৭৬ শতাংশ।

তিনি জানান, এ পর্যন্ত চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ৬৩৯ জন, যা ২৫ দশমিক ৬৩ শতাংশ; রাজশাহী বিভাগে ১২৮ জন, যা পাঁচ দশমিক ১৩ শতাংশ; খুলনা বিভাগে ১৪৪ জন, যা পাঁচ দশমিক ৭৭ শতাংশ; বরিশাল বিভাগে ৯১ জন, যা তিন দশমিক ৬৫ শতাংশ; সিলেট বিভাগে ১১৩ জন, যা চার দশমিক ৫৩ শতাংশ; রংপুর বিভাগে ৮৩ জন, যা তিন দশমিক ৩৩ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৫৬ জন, যা দুই দশমিক ২৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) জানান, অঞ্চল বিবেচনায় ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম ও খুলনা বিভাগে ছয় জন করে, রংপুর ও সিলেট বিভাগে তিন জন করে, বরিশাল দুই জন এবং রাজশাহী বিভাগে একজন রয়েছেন।

/জেএ/আইএ/

লাইভ

টপ