X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আয়োজনহীন ঈদগাহ, প্রস্তুত মসজিদগুলো

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ জুলাই ২০২০, ২৩:৪৫আপডেট : ০১ আগস্ট ২০২০, ০০:৩৪

আয়োজনহীন ঈদগাহ, প্রস্তুত মসজিদগুলো করোনা সংক্রমণ রোধে ঈদুল ফিতরের মতো ঈদুল আজহায় কোনও আয়োজন নেই জাতীয় ঈদগাহে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীর বিভিন্ন মসজিদে হবে ঈদের নামাজ। আর এই লক্ষ্যে বিশেষ প্রস্তুতিও নেওয়া হয়েছে মসজিদগুলোতে। করোনার কারণে মসজিদের ফ্লোরে বিছানো হচ্ছে না কার্পেট। নিয়মিত প্রতি ওয়াক্ত নামাজের পর জীবাণুনাশক স্প্রে দিয়ে মোছা হচ্ছে ফ্লোরগুলো।

ঈদের নামাজকে কেন্দ্র করে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের প্রধান গেটে বসানো হয়েছে দুটি জীবাণুনাশক বুথ। শুক্রবার (৩১ জুলাই) বিকালে সরেজমিন গিয়ে দেখা যায়, নিরাপত্তার স্বার্থে পুরো মসজিদ এলাকায় পুলিশের বিভিন্ন টিম কাজ করছে। ডগ স্কোয়াড দিয়ে মসজিদ চত্বরে কোনও বিস্ফোরক দ্রব্য রয়েছে কিনা তারও তদারকি করা হচ্ছে। আর পুরো মসজিদের ফ্লোরে করা হচ্ছে জীবাণুনাশক স্প্রে। মসজিদ প্রাঙ্গণে বড় ব্যানার টানিয়ে জানিয়ে দেওয়া হয়েছে ৬টি জামাতের সময়সূচি।

জানা গেছে, ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে ঝুলানো ব্যানার অনুযায়ী জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। এরপর সেখানে পর্যায়ক্রমে দ্বিতীয় জামাত সকাল ৭টা ৫০ মিনিটে, তৃতীয় জামাত ৮টা ৪৫ মিনিটে, চতুর্থ জামাত ৯টা ৩৫ মিনিটে, পঞ্চম জামাত সকাল ১০টা ৩০ মিনিটে হবে। সর্বশেষ ষষ্ঠ জামাত অনুষ্ঠিত হবে বেলা ১১টা ১০ মিনিটে।

ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপ-কমিশনার ওয়ালিদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রতিটি মসজিদে আমাদের সাদা পোশাকের ও পোশাকধারী পুলিশ থাকবে। সব মসজিদে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তিনি বলেন, ‘বায়তুল মোকারম এলাকায় পুলিশের বিভিন্ন টিম কাজ করছে। মসজিদের নিরাপত্তায় সর্বোচ্চ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

শুক্রবার বিকালে জাতীয় ঈদগাহ প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, ঈদের নামাজের প্রস্তুতি না থাকায় মাঠের ঘাসগুলো বড় হয়ে আছে। আর সেখানে কোরবানির গরুকে খাস খাওয়াতেও নিয়ে এসেছেন কয়েকজন। হাইকোর্ট চত্বরে কয়েকজনকে বলতে শোনা যায় যে আল্লাহ কবে এই করোনা ঠিক করে দেবেন। আবার মানুষ এই ঈদগাহে এবং রাস্তা দাঁড়িয়ে একসঙ্গে নামাজ পড়তে পারবেন।

রাজধানীর সেগুনবাগিচার মসজিদ-ই-নূরে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হতে সকাল ৭টা ৩০ মিনিটে। এই মসজিদের খাদেম মো. মোবারক জানান, মসজিদে সাধারণ ৪ থেকে ৫ হাজার মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। কিন্তু করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের ব্যবস্থা করায় এখন একসঙ্গে ২ থেকে ৩ হাজার লোক নামাজ পড়তে পারেন। মসজিদের মেঝেতে লাল দাগ দিয়ে দেওয়া হয়েছে এবং স্যাভলনের জীবাণুনাশক স্প্রে দিয়ে মোছা হয়েছে ফ্লোর।

জানা গেছে, সরকারি আলিয়া মাদ্রাসা, ধানমন্ডি ঈদগাহ মসজিদ, লাল শাহী মসজিদে ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। পুরান ঢাকার বংশাল বড় মসজিদ, নিমতলী ছাতা জামে মসজিদ, তারা মসজিদ, নাজিরা বাজার আহলে হাদিস মসজিদ, ধানমন্ডির বায়তুল আমান মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং সাড়ে ৮টায় দুটি ঈদের জামাত হবে।

নয়াপল্টন জামে মসজিদ, চকবাজার জামে মসজিদ, যাত্রাবাড়ী মারকাজ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত হবে। ধানমন্ডি তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায়, গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সকাল ৮টা ও সকাল ১০টায় ঈদের তিনটি জামাত হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ রোধে ঈদের নামাজ শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে বলা হয়েছে ধর্ম মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে।

/এএইচআর/এআরআর/এফএএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া