বিক্রির জন্য চামড়া যাচ্ছে পোস্তা এবং আমিনবাজার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৯, আগস্ট ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৪৫, আগস্ট ০১, ২০২০

বিক্রির জন্য কোরবানির পশুর চামড়া নিয়ে যাওয়া হচ্ছে রাজধানীর অদূরে লালবাগের পোস্তায় এবং আমিনবাজার ব্রিজের ওপারে। রাজধানীতে যেসব মসজিদ ও মাদ্রাসা কর্তৃপক্ষ চামড়া সংগ্রহ করেছেন তারা অনেকেই নিজেদের ব্যবস্থাপনায় চামড়া বেচার জন্য সেখানে নিয়ে যাচ্ছেন। করোনা ও ব্যবসা মন্দার বিষয়টি মাথায় রেখে যেসব মৌসুমি ব্যবসায়ী সকাল থেকে রাজধানীর মহল্লা ঘুরে চামড়া কিনেছেন তারাও তাদের চামড়া বিক্রির জন্য পোস্তা ও আমিন বাজার ছুটছেন। রাজধানীতে পোস্তা হচ্ছে কাঁচাচামড়া কেনার সবচেয়ে বড় বাজার। এখানে কাঁচা চামড়া বিক্রি হয় সারা বছর। তবে কোরবানির ঈদের দিন বিকালের পর থেকে রাজধানীর অদূরে আমিনবাজার ব্রিজের গোড়ায়ও বসে কাঁচা চামড়ার অস্থায়ী বাজার। এ বাজার চলে কোরবানির ঈদের পরের দিন পর্যন্ত।

শনিবার (১ আগস্ট) দুপুরের পর থেকে রাস্তার মোড়ে মোড়ে বিক্রির জন্য সংগ্রহ করা চামড়া নিয়ে বসেছিল মাদ্রাসার শিক্ষার্থীরা। সেখানে পছন্দ অনুযায়ী ক্রেতা ও দাম না পেয়ে তারা সংগৃহীত চামড়া কিছু বেশি দামের আশায় পোস্তা ও আমিনবাজারে নিয়ে এসেছেন। ব্যবসায়ীরা জানিয়েছেন, সবে মাত্র শুরু হলো, মধ্যরাত পর্যন্ত চামড়া সংগ্রহ করা হবে। বেচাকেনা হবে। এখানে চামড়া সংগ্রহের পর লবণজাত করা হবে। তা পরবর্তীতে সাভারের ট্যানারিগুলোয় পাঠানো হবে।

শাহজাহানপুর ঝিল মসজিদ নুরানি মাদ্রাসার খেদমতগার মৌলভী মোকলেছুর রহমান জানিয়েছেন, সারা দিন এতিমখানার ছাত্রদের সঙ্গে নিয়ে মহল্লায় মহল্লায় ঘুরে চামড়া সংগ্রহ করেছি। অনেকে নিজেরা এসেও দিয়ে গেছেন। সব মিলিয়ে কয়েক ট্রাক হয়েছে। এগুলো পোস্তায় নিয়ে গিয়ে বিক্রি করতে পারলে বেশি দাম পাবো বলে সেখানে নিয়ে যাচ্ছি। তিনি জানান, আমাদের এতিমখানার একজনকে দিয়ে কিছু চামড়া বিক্রির জন্য আমিনবাজারেও পাঠিয়েছি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর বাংলাদেশে কোরবানির সময় এক কোটি ৬ লাখের কিছু বেশি পশু কোরবানি হয়। ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্যানুযায়ী, বছরে বাংলাদেশে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এরমধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ঢাকায় এ বছর লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে সারা দেশে প্রতি বর্গফুট খাসির কাঁচা চামড়া ১৩ থেকে ১৫ টাকা এবং বকরির চামড়া ১০ থেকে ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। ট্যানারি মালিকরা এই দামেই কাঁচা চামড়া কেনার ঘোষণা দিয়েছেন।

/এসআই/এমআর/এমওএফ/

লাইভ

টপ