স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের যানবাহন চলবে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৫৮, আগস্ট ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৯, আগস্ট ০৩, ২০২০

গণপরিবহন চলাচল শুরুস্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলাচলের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সোমবার (৩ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। এর আগে সীমিত আকারে গণপরিবহনসহ অন্য যানবাহন চলাচলের নির্দেশ দেওয়া হয়েছিল। তবে এবার সীমিত আকারে চলাচলের উল্লেখ না করে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনসহ সব ধরনের যান চলাচলের নির্দেশ দেওয়া হলো।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, গণপরিবহনসহ সব ধরনের যানবাহন স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা স্বাস্থ্যবিধি প্রতিপালন করে চলাচল করবে। 

এতে আরও বলা হয়, বাসস্থানের বাইরে সব সময়ের জন্য মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এই নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা জারি করতে বলা হয়েছে। 

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে দোকান-পাট ও শপিং মল রাত ৮টার মধ্যে বন্ধ করতে বলা হয়েছে। আর জরুরি প্রয়োজন ছাড়া সাধারণের চলাচল নিষিদ্ধ করা হয়েছে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত। তবে ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, জরুরি পরিষেবা, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন ও সৎকার ইত্যাদি কাজে বাইরে বেরুনো যাবে। 

হাটবাজার, দোকান-পাট, শপিং মলে পারস্পপরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোভাবে প্রতিপালন করতে হবে। শপিং মলের প্রবেশ মুখে তাপমাত্রা পারিমাপক যন্ত্র এবং হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিং মলের আগত যানবাহনগুলোকে অবশ্যই জীবনামুক্ত রাখতে হবে। হাটবাজার, দোকান-পাট শপিং মল আবশ্যিকভাবে রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।  খাদ্যপণ্য ক্রয়ে ঈ-কমার্স সাইট ব্যবহারে উৎসাহিত করতে হবে।

সরকারি, স্বায়ত্ত্বশাসিত, বেসরকারি অফিস, ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, শিল্প-কারখানা ও সেবা প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা স্বাস্থ্যবিধি প্রতিপালন করে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী এবং সন্তান সম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন।

 

/এসএমএ/এফএস/

সম্পর্কিত

লাইভ

টপ