ভারী বৃষ্টিতে ৫ নদীর ৫ পয়েন্টে পানি বিপৎসীমার ওপরে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১০:৩১, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৩১, সেপ্টেম্বর ২৭, ২০২০

মৌসুমী বায়ুর প্রভাবে ভারী বৃষ্টিতে আবারও বাড়ছে নদীর পানি। ৫ নদীর ৫টি পয়েন্টে পানি এখন বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীবন্দরগুলোতে দেওয়া হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত। 

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমী বায়ুর প্রভাব এখনও বাংলাদেশের ওপর প্রবল। এর প্রভাবে গত দুই দিন ধরেই দেশের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি হচ্ছে। আগামীকালও এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

আজ দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ডিমলায় ১৫৬ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে নিকলিতে ৪৩, ময়মনসিংহের নিকলিতে ২, চট্টগ্রাম বিভাগের মধ্যে টেকনাফে ৮৭, সিলেটে ৮৮,  রাজশাহী বিভাগের মধ্যে তাড়াশে ২৯,  রংপুর বিভাগের মধ্যে তেতুলিয়ায় ১৩৫,  খুলনা বিভাগের মধ্যে মংলায় ৭ এবং বরিশালে ৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্ককরণ কেন্দ্র জানায়, ধরলা নদীর কুড়িগ্রাম পয়েন্টের পানি বিপৎসীমার ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একইভাবে যমুনা নদীর সারিয়াকান্দি পয়েন্টের পানি ১১, গুড় নদীর সিংড়া পয়েন্টের পানি ৬০,  আত্রাই নদীর আত্রাই পয়েন্টে ৩ এবং যদুকাটা নদীর লরেরগড় পয়েন্টের পানি বিপৎসীমার ৫৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

অন্যদিকে ঝড়ো হাওয়ার কারণে নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর সতর্কবার্তায় বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, ময়মনসিংহ, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।  এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

/এসএনএস/আইএ/

লাইভ

টপ