এক লাফে বাড়লো নমুনা পরীক্ষা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২৩, অক্টোবর ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০২, অক্টোবর ১৯, ২০২০

করোনা পরীক্ষা

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ১৪৭টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ১৪৬টি। এখন পর্যন্ত ২১ লাখ ৭৮ হাজার ৭১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সোমবার (১৯ অক্টোবর) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

উল্লেখ্য, গতকাল রবিবার (১৮ অক্টোবর) নমুনা পরীক্ষা করা হয় ১১ হাজার ৮৬৬টি; যার তুলনায় আজ ৩ হাজার ২৮০টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে। আবার এর আগের দিন শনিবার (১৭ অক্টোবর) নমুনা পরীক্ষা করা হয় ১১ হাজার ৫৭৩টি; যার তুলনায় আজ নমুনা পরীক্ষা ৩ হাজার ৫৭৩টি বেশি। অর্থাৎ গত কয়েকদিনের বিবেচনায় এক লাফে আজ নমুনা পরীক্ষা বেড়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবারের নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন এক হাজার ৬৩৭ জন। এখন পর্যন্ত ৩ লাখ ৯০ হাজার ২০৬ জন শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ২১ জন, এই পর্যন্ত মারা গেছেন ৫ হাজার ৬৮১ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৬২৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৫ হাজার ৫৯৯ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০ দশমিক ৮১ শতাংশ এবং এখন পর্যন্ত ১৭ দশমিক ৯১ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৩২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৪ জন পুরুষ এবং ৭ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৪ হাজার ৩৭১ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ৩১০ জন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৬০ ঊর্ধ্ব ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ০ থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, রাজশাহী বিভাগে ৩ জন এবং বরিশাল বিভাগে একজন রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২০ জন এবং একজন বাড়িতে মারা গেছেন।  

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৩৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ২০৭ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১৯৬ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭২ হাজার ১২২ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৪ হাজার ৩২৯ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ৫৯৫ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৭০১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৬ হাজার ৭৮৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৫ লাখ ৪৬ হাজার ৪৫৯ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৬৭০ জন। 

 

/এসও/আইএ/এমএমজে/

লাইভ

টপ