ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড, অধ্যাদেশ থেকে আইন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০২, অক্টোবর ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪৭, অক্টোবর ২৫, ২০২০

বাংলাদেশ সরকার

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে জারি করা অধ্যাদেশটি আইনে রূপ দিতে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন, ২০২০’ -এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। রবিবার (২৫ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এবং সচিবালয় থেকে মন্ত্রীরা বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে সীমিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আইনটি অনুমোদনের এ তথ্য জানান।

এর আগে গত ১২ অক্টোবর ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে বিদ্যমান আইনের ধারা সংশোধন করে ধর্ষণের সাজা সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড ছাড়াও মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়। এরপর ১৩ অক্টোবর আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে ‘সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ, ২০২০’ জারি করা হয়।

প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘কয়েকদিন আগে একটি অর্ডিনেন্স করা হলো। যেহেতু তখন পার্লামেন্ট ছিল না সেজন্য এটা তখন অর্ডিনেন্স হিসেবে নিয়ে আসা হয়েছিল। রবিবার সেটিই আইনের ড্রাফট হিসেবে উপস্থাপন করা হয়েছে। আইন মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে চূড়ান্ত ভেটিং করে দেওয়া হয়েছে।’

আগামী ৮ নভেম্বর সংসদ অধিবেশন বসবে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সংসদ অধিবেশন না থাকা অবস্থায় যদি কোনও অর্ডিনেন্স হয়, তাহলে পরবর্তী সংসদ অধিবেশন শুরু হলে প্রথম দিনই উপস্থাপন করতে হয়। সেই ড্রাফটাই আজ নিয়ে আসা হয়েছে। অর্ডিনেন্সকে আইনে রূপান্তর করার অনুমোদন দেওয়া হয়েছে।’

/এসএমএ/এপিএইচ/এমওএফ/

লাইভ

টপ