X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৩ বছরেও সংস্কার হয়নি ঢাকা কলেজ শহীদ মিনার

রাফসান জানি, ঢাকা কলেজ
২০ ফেব্রুয়ারি ২০১৬, ২২:২৩আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৬, ২২:২৩

ঢাকা কলেজ শহীদ মিনার মূল বেদি ধ্বসে যাওয়ার তিন বছর পার হলেও প্রতিষ্ঠানের একমাত্র শহীদ মিনারটি সংস্কারের উদ্যোগ থেকে বিরত রয়েছে ঢাকা কলেজ কর্তৃপক্ষ। ফলে ধ্বসে যাওয়া বেদিতেই আজ একুশের প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধা জানাবেন প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকরা। পাশাপাশি ধ্বসের চিহ্ন ঢাকতে শহীদ মিনারে করা হয়েছে নতুন রং। পরিস্কার করা হয়েছে আশেপাশের জায়গাগুলো। এ নিয়ে ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থী ও ছাত্র সংগঠনগুলোর পক্ষ থেকে একাধিকবার শহীদ মিনার সংস্কারের দাবি জানালেও প্রতিষ্ঠানের দায়িত্বশীলরা গুরুত্ব দেননি।
এ বিষয়ে কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন মোল্লাহ্ বাংলা ট্রিবিউনকে  বলেন, গত বছরের ডিসেম্বরে শহীদ মিনার নির্মাণের কাজ শুরু হওয়ার কথা থাকলেও বিভিন্ন জটিলতার কারনে কাজ শুরু হয়নি।
কলেজ সূত্রে জানা যায়, ১৯৯৩ সালে ক্যাম্পাসে বর্তমান শহীদ মিনার নির্মাণ করা হয়। এরপর থেকে কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এই বেদিতেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছেন। ২০১৪ সালের প্রথম দিকে একটি ছাত্র সংগঠনের অনুষ্ঠান চলাকালে শহীদ মিনারের মূল বেদি দেবে যায়। এতে নষ্ট হয় স্বাভাবিক সৌন্দর্য্।
এ ঘটনার পর থেকে শহীদ মিনারটি পুননির্মাণের দাবি ওঠে। সাধারণ শিক্ষার্থীসহ কয়েকটি ছাত্র সংগঠনও সোচ্চার হয়। যদিও প্রতিবারই কলেজ প্রশাসন পুননির্মাণের আশ্বাস দিলেও সংস্কার করা হয়নি। ইতোমধ্যে বিগত বছরগুলোর মতো এবছরও ধুয়েমুছে নতুন রঙ লাগানো হয়েছে।
কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থী রুবেল মোড়ল আক্ষেপ প্রকাশ করে বলেন, ঢাকা কলেজের শহীদ মিনারের এমন বেহাল অবস্থা, যা আসলে ভাবা যায় না। আমাদের শহীদ মিনার কয়েকবছর ধরে ভেঙ্গে পড়ে আছে। কলেজে এতো টাকার বাজেট আসে কিন্তু শহীদ মিনারটা ঠিক করা হয় না।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ঢাকা কলেজ শাখার আহবায়ক নাজমুল ইসলাম সাদ্দাম বলেন, আমরা কলেজের শহীদ মিনার পুননির্মাণের দাবিতে একাধিকবার সমাবেশ করে স্মারকলিপি দিয়েছি। কিন্তু কাজ হয়নি।

ঢাকা কলেজ শাখা ছাত্রলীগ নেতা শিহাব রানা আশরাফুল বলেন, ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি করার লক্ষে আমরা ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি জানিয়েছিলাম যে, ক্যাম্পাসের পুরনো শহীদ মিনার ভেঙ্গে নতুন ও আধুনিক একটি শহীদ মিনার নির্মাণ করার, পাশাপাশি মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে একটি মুক্তিযুদ্ধ ভাষ্কর্য নির্মাণ করা হউক। আমাদের আশ্বস্ত করা হয়েছিল।কিন্তু কাজ হয়নি।

তিনি বলেন, বর্তমান শহীদ মিনারটির অবস্থা খারাপ। ডানপাশে ধেবে গেছে। প্রতিবছর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মূল বেদিতে প্রচুর ভিড় হয়। এতে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। কিন্তু কলেজ প্রশাসন কেন যে এই বিষয়ে মনযোগ দিচ্ছে না, তা বুঝতে পারছি না। 

প্রতিষ্ঠানের ইংরেজি বিভাগের শিক্ষার্থী ছাত্র ফেডারেশনের সমন্বয়ক সৈকত আরিফ বলেন, শহীদ মিনারের দুরাবস্থা প্রমাণ করে প্রতিষ্ঠানের কর্মকর্তারা জাতির আবেগকে কীভাবে দেখেন। ছোট্ট একটা শহীদ মিনার, এটা সারাতে সময় লাগবে মাত্র দুইদিন। কিন্তু দায়িত্বশীলরা তিন বছর ধরে নীরব।

জানতে চাইলে অভিযোগ অস্বীকার করেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জেম হোসেন মোল্লাহ্ বাংলা ট্রিবিউনকে বলেন, নতুন একটি আধুনিক শহীদ মিনার নির্মাণ করা আমাদের পরিকল্পনায় আছে। এর মধ্যে একটি সমস্যা হলো পাশে একটি বহুতল পরীক্ষা ভবন নির্মাণ করা হবে।

কলেজ প্রশাসনের মনযোগ নেই,এ অভিযোগ অস্বীকার করে তিনি আরও বলেন, নতুন ভবনের কাজ এখন শুরু হয়নি। ফলে শহীদ মিনারের কাজে হাত দেওয়া যাচ্ছে না।  আশা করছি খুব দ্রুত কাজ শুরু করতে পারবো।

প্রসঙ্গত, আজ একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কলেজ প্রশাসন, শিক্ষক সমিতি, সাংবাদিক সমিতিসহ রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি সাধারণ শিক্ষার্থীরা শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।
আরজে/এসটিএস/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?