X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
কমলাপুর-বিমানবন্দর রুটে ৬ গুণ বেশি ভাড়া আদায়

ট্রেনের ভাড়া নিয়ে তেলেসমাতি

ওমর ফারুক
২০ ফেব্রুয়ারি ২০১৬, ২৩:১৪আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৬, ০০:৫৫

যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায়ে তেলেসমাতি চলছে রেলওয়েতে। সরকারি বর্ধিত ভাড়ার হিসেবেও রাজধানীর কমলাপুর থেকে বিমানবন্দর পর্যন্ত আঠারো কিলোমিটার দূরত্বে যেখানে ভাড়া হওয়ার কথা মাত্র ৭ টাকা ২ পয়সা, সেখানে শনিবার থেকে ভাড়া বৃদ্ধির পর নেওয়া হচ্ছে ৪৫ টাকা! আরও অবাক হওয়ার বিষয়, এ দূরত্বে ২০১২ সাল থেকেই আদায় করা হচ্ছে ৩৫ টাকা। অথচ এর আগে এই গন্তব্যে ভাড়া নেওয়া হতো মাত্র ৬ টাকা ৪৮ পয়সা। অন্যদিকে, চার বছরের মধ্যে দু’বার রেলের ভাড়া বাড়ানো হলেও মোটেও বাড়েনি সেবার মান। লক্কর-ঝক্কর বগি দিয়ে গতানুগতিকভাবে চলছে রেলওয়ে।
জনদাবির বিপরীতে গিয়ে রেলওয়েতে ৭.৮ শতাংশ বর্ধিত যাত্রী ভাড়া কার্যকর হয়েছে শনিবার থেকে। শুক্রবার পর্যন্ত ট্রেন ভ্রমণে যাত্রীদের কাছ থেকে প্রতি কিলোমিটারে ভাড়া নির্ধারিত ছিল ৩৬ পয়সা। শনিবার থেকে তা বেড়ে হয়েছে কিলো প্রতি ৩৯ পয়সা। কিন্তু এই হিসাব থেকে যাচ্ছে কেবলই রেলমন্ত্রীর বক্তব্যে ও সরকারি খাতায়। বাস্তবে বিভিন্ন গন্তব্যে রেল কর্তৃপক্ষ ভাড়া বাড়াচ্ছে ইচ্ছেমতো। কমলাপুর থেকে বিমানবন্দর স্টেশনের ট্রেনের ভাড়াই এর প্রমাণ। রাজধানীর বিপুল ট্রাফিক জ্যাম এড়াতে গাজীপুর, উত্তরা ও আশেপাশের এলাকার মতিঝিলগামী যাত্রীদের অনেকেরই ট্রেন হচ্ছে প্রথম পছন্দ। কিন্তু, এর সুযোগ নিয়ে ২০১২ সালে এই দূরত্বে রেল কর্তৃপক্ষ ভাড়া বাড়িয়েছে আগের তুলনায় সাড়ে পাঁচগুণ। এবারে তা আরও বাড়ানো হয়েছে যার সঙ্গে সরকারি হিসেবের কোনও মিল নেই।  

ট্রেনের টিকিট

শনিবার বিমানবন্দর থেকে কমলাপুর (ঢাকা) আসা যাত্রীরা জানান, শুক্রবার পর্যন্ত ১৮ কিলোমিটারের এই দূরত্বে ভাড়া নেওয়া হতো ৩৫ টাকা। কিন্তু শনিবার থেকে নেওয়া হচ্ছে ৪৫ টাকা। সরকার নির্ধারিত ভাড়ার সঙ্গে কোনওভাবেই এটা মিলে না। ট্রেনটির যাত্রী নয়ন চৌধুরী বলেন, স্বল্প দূরত্বের যাত্রীদের বেলায় অস্বাভাবিক হারে ভাড়া আদায় করে যাত্রীদের সড়কপথের দিকে ঠেলে দিচ্ছে ।

রেলওয়ে জানিয়েছে, শনিবার থেকে ঢাকা-চট্টগ্রাম রুটে শোভন শ্রেণির ভাড়া ২৬৫ টাকা থেকে বেড়ে ২৮৫ টাকা, শোভন চেয়ার ৩২০ থেকে ৩৪৫, এসি চেয়ার ৬১০ থেকে ৬৫৬ টাকা হয়েছে। ঢাকা-খুলনা রুটে শোভন শ্রেণির ভাড়া ৩৯০ টাকা থেকে বেড়ে হয়েছে ৪২০ টাকা, শোভন চেয়ার ৪৬৫ টাকা থেকে ৫০৫ টাকা, এসি চেয়ার ৮৯১ টাকা থেকে ৯৬১ টাকা।

জানা গেছে, সকাল ও বিকালের অফিস সময়ে যেসব ট্রেন গাজীপুর হয়ে কমলাপুর চলাচল করে সেগুলোতে প্রতিদিন বিপুল সংখ্যক যাত্রী হয়। তখন পরিস্থিতি এমনই হয় যে, টিকিট চেকারও বগিতে গিয়ে তল্লাশি চালাতে পারেন না। ফলে এসব গন্তব্য থেকে ওঠানাম করা অফিস যাত্রীদের একটি বড় অংশ ভাড়া না দিয়ে নির্বিঘ্নে চলাফেরা করছেন। মাঝে মধ্যে টিকিট চেকার উঠলেও তার হাতে ১৫-২০ টাকা ধরিয়ে দিলেই পার পেয়ে যাচ্ছেন তারা।

এ ব্যাপারে রেলওয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, স্বল্প দূরত্বে ট্রেনের ভাড়া অনেক বেশি ভাড়া রাখা হয়েছে। তাই প্রচুর যাত্রী পাওয়া গেলেও এদের বেশিরভাগই টিকিট কাটতে চায় না। তারা বরং বিনা টিকিটে ভ্রমণে বেশি আগ্রহী। ট্রেনে ও স্টেশনের দায়িত্বে থাকা রেল কর্মকর্তারাও এ বিষয়ে খুব একটা নজরদারী না করে বরং যাত্রীরা যা দেয় তা নিজের পকেটে ঢোকানোতে ব্যস্ত থাকায় রেলওয়ে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হোসেন চৌধুরী গত সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে বলেন, ঢাকা-বিমানবন্দরসহ কাছের স্টেশনগুলোর ভাড়া কম হলে কর্মজীবী মানুষ ঢাকার বাইরে থাকতে উৎসাহিত হবে। কিন্তু আমলারা সেটা না করে যাত্রী ভাড়া কয়েক গুণ বাড়িয়ে দিয়েছেন। এর ফলে কর্মজীবী মানুষ ঢাকার ভেতরই থাকতে চাইবেন। তিনি বলেন, নির্ধারিত সময় ছাড়া ট্রেনে যাতায়াত করা যায় না। আর বাসে চড়া যায় যে কোনও সময়। বাস ও ট্রেনের ভাড়া সমান হলে মানুষ বাসের দিকে ঝুঁকবে বেশি। তিনি জানান, ২০১২ সালের অক্টোবরে ভাড়া বাড়ানোর আগে পর্যন্ত ঢাকা-বিমানবন্দর গন্তব্যে ভাড়া ছিল যাত্রীপ্রতি ১০ টাকা। বৃদ্ধির অজুহাত দেখিয়ে ওই ভাড়া এক লাফে করা হয় ৩৫ টাকা।

ট্রেন ভাড়া বৃদ্ধির তথ্য প্রকাশকালে রেলমন্ত্রী মুজিবুল হক বলেছিলেন, সেবার মান ঠিক রেখে ভাড়া বাড়ানো হবে। বাস্তবে ভাড়া বেড়েছে ঠিকই কিন্তু সেবার মান বাড়েনি। পুরনো সিট, ছারপোকার উৎপাত, বিলম্ব ইত্যাদি সমস্যা লেগে আছে। দিনাজপুরের পার্বতীপুর থেকে ছেড়ে আসা একতা এক্সপ্রেসের যাত্রী জানান, রাত দশটায় ট্রেনটির পার্বতীপুরে থাকার কথা ছিল। কিন্তু ট্রেনটি গেছে রাত ৩টায়। এ কারণে রাত কাটে স্টেশনে। কয়েক ঘণ্টা বিলম্বে ট্রেনটি ঢাকা পৌছায় বেলা সোয়া একটায়।
কমলাপুর স্টেশনের ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী তারা কমলাপুর-বিমানবন্দর রুটের যাত্রীপ্রতি ভাড়া ৪৫ টাকা নির্ধারণ করেছেন। তিনি বলেন, যাত্রীসেবার মান বাড়াতে আমরা সব সময় চেষ্টা করছি।
ট্রেনের বিলম্ব প্রশ্নে তিনি জানান, ঢাকা থেকে প্রতিদিন ১৩০টি ট্রেন বিভিন্ন গন্তব্যে চলাচল করে। এর মধ্যে হাতে গোনা কয়েকটা ট্রেনের সময় মতো ছাড়া সম্ভব হয় না।
যাত্রী কল্যাণ সমিতি গত বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের ওপর জরিপ পরিচালনা করে। জরিপ শেষে সমিতির তৈরি করা প্রতিবেদনে বলা হয়, সুবর্ণ এক্সপ্রেস টেনটির ৩০০ যাত্রীর ৮৫ শতাংশ মনে করেন রেলের ভাড়া বৃদ্ধি অযৌক্তিক। কারণ যাত্রীদের জন্য সুবিধা বাড়ানো হয়নি। ১৫ শতাংশ যাত্রী মনে করেন, বর্তমান জীবনযাত্রার সঙ্গে সঙ্গতি রেখে ভাড়া বাড়ানো উচিত। রেলস্টেশনের সার্বিক পরিবেশ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, নিরাপত্তা ইত্যাদি বিষয়ে সন্তুষ্ট নন ৭২ শতাংশ যাত্রী। ২৬ শতাংশ মনে করেন, রেলের যাত্রীসেবার মান সন্তোষজনক। ২ শতাংশ যাত্রী মন্তব্য করতে রাজি হননি।

জানা গেছে, রেলওয়েকে লোকসানের হাত থেকে বাঁচাতে ভাড়া বাড়ানোর এই উদ্যোগ নেওয়া হয়েছে। কেননা রেলওয়ের আয় ও ব্যয়ের মধ্যে বিশাল ব্যবধান রয়েছে। ভাড়া বাড়ানোর ফলে ঘাটতি পূরণ হবে ৪৮ কোটি টাকা। গত অর্থবছরে রেলওয়ের ঘাটতি ছিল সাড়ে ৮০০ কোটি টাকা। জানা গেছে, লোকসান কমানোর জন্য প্রতিবছর ভাড়া বাড়ানোর শর্ত দেয় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ঋণের শর্তের কারণে এখন থেকে বছরের শুরুর দিকে ট্রেনের ভাড়া বাড়ানো হবে।

/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
হৃদয় বিদারক সেই ঘটনার ১১ বছর
হৃদয় বিদারক সেই ঘটনার ১১ বছর
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক