X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
অমর একুশে গ্রন্থমেলা-২০১৬

সোমবার ভাঙবে মিলনমেলা

সাদিকুর রহমান
২৯ ফেব্রুয়ারি ২০১৬, ০০:৪৮আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০১৬, ০০:৫০

অমর একুশে গ্রন্থমেলা-২০১৬ অমর একুশে গ্রন্থমেলা শেষ হতে এখন শুধুই আনুষ্ঠানিক ঘোষণার ব্যাপার। লিপ ইয়ার হওয়ায় সে ঘোষণা আসবে সোমবার মেলার ২৯তম দিন সন্ধ্যা ৬টায়। তবে মেলার বিদায়ের সুর বাজতে শুরু করেছে দুদিন আগে থেকেই। শুরু থেকে জমজমাট থাকা পাঠক দর্শনার্থীদের উপস্থিতি সরগরম করে রেখেছে মেলার শেষবেলাকেও। তাতে মেলা যেন পেয়েছে পূর্ণ প্রাণ।
এ বছর মেলার শুরু থেকেই ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা।ছিল অন্য যেকোনও বছরের তুলনায় কয়েকগুণ বেশি পরিধি।পাঠক-লেখক-প্রকাশকদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। এতসব আয়োজনের মধ্যে কেমন ছিল এবারের মেলা?
জানতে চাওয়া হয়েছিল কয়েকজন পাঠক, প্রকাশক ও লেখকের কাছে। উত্তরে তাদের কথায় একদিকে যেমন উঠে এসেছে মেলার কিছু নেতিবাচক দিক, তেমনি অনেকের মুখেই ঝরেছে মেলার সর্বিক ব্যবস্থাপনা নিয়ে প্রশংসাও।
এ বছরের মেলার সামগ্রিক বিষয় সম্পর্কে জানতে চাইলে সময় প্রকাশনীর মালিক ফরিদ আহমেদ বলেন, ‘অন্য যেকোনও বারের চেয়ে এবারের মেলা সুন্দর ছিল। পাঠকরা তাদের পরিবারসহ আসতে পেরেছেন। বৃহৎ পরিসরে হওয়ায় তারা স্বস্তিতে ঘুরতেও পেরেছেন। এছাড়া, নিরাপত্তা জোরদার থাকার কারণে তাদের ভেতর কোনও সংশয়ও ছিল না। তবে মেলায় এসে অনেকেই শুধু বাংলা একাডেমিতেই ঘুরে গেছেন। উদ্যানের এ অংশে যে বড় একটি পরিসর আছে, তা তারা বুঝতেই পারেননি। কর্তৃপক্ষের এ বিষয়ে আরও বেশি তৎপরতা দেখানো উচিত ছিল।’

অনুপম প্রকাশনীর স্বত্বাধিকারী মিলন কান্তি নাথ বলেন, ‘শুরু থেকেই বলে আসছিলাম এবারের মেলায় পরিসর বেড়েছে। কিন্তু শুধু পরিসর বাড়লেই তো হয় না, এবার মেলায় দুই-একটি স্টল ছাড়া বেশিরভাগই ছিল আড়ালে। আয়োজকদের অবকাঠামোগত পরিকল্পনায় একটু দুর্বলতা ছিল। তবে মেলার পরিবেশ ছিল অনেক সুন্দর। এবারই প্রথম হকারমুক্ত একটি মেলা উপহার দিতে পেরেছেন আয়োজকরা।’

প্রকাশকদের মুখে মেলার নেতিবাচক দিকগুলো বেশি উঠে এলেও মেলার সার্বিক মূল্যায়ন করতে গিয়ে প্রশংসাই বেশি করলেন পাঠক ও লেখকরা।

এবারের মেলায় প্রায় নিয়মিতই এসেছেন বলে জানালেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি ফার্মাসিস্ট আমিনুর রাশেদ। মেলার মূল্যায়ন করতে বললে তিনি বলেন, ‘বইমেলায় আসলেই সাহিত্যের প্রতি মানুষের  অনুরাগ চোখে পড়ে। দেখা যায় লেখার প্রতি লেখকদের আর পাঠকদের ভালোবাসা। শুধু তাই নয়, বইমেলা আমাদের চেতনার মুক্তি দেয়। আমার মনে হয় এবারের মেলাতে সেই চেতনা জাগ্রত করার বেশ ভালো পরিবেশই ছিল।’

 নতুন বই

মেলার ২৮তম দিনে মোট নতুন বই এসেছে ৯২টি। এরমধ্যে গল্প ৬টি, উপন্যাস ৭টি, প্রবন্ধ ৪টি, কবিতা ২৯টি, গবেষণা ৩টি, ছড়া ৩টি, শিশুসাহিত্য ৪টি, জীবনী ১টি, রচনাবলী ১টি, মুক্তিযুদ্ধ ৫টি, নাটক ২টি, বিজ্ঞান ২টি, ইতিহাস ২টি, চিকিৎসা ও স্বাস্থ্য ৩টি, অনুবাদ ২টি, সায়েন্স ফিকশন ২টি ও অন্যান্য প্রকাশিত বইয়ের সংখ্যা ১৬টি। এ পর্যন্ত মেলায় মোট বই এসেছে তিন হাজার ৩০৪টি।

 সমাপনী অনুষ্ঠান

সোমবার সন্ধ্যা ৬টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-এর সমাপনী অনুষ্ঠান। এতে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। গ্রন্থমেলা ২০১৬-এর প্রতিবেদন উপস্থাপন করবেন অমর একুশে গ্রন্থমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথির হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আকতারী মমতাজ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানে প্রবাসে বাংলা ভাষা ও সাহিত্যের চর্চায় অবদানের জন্য ফরাসি গবেষক ও অনুবাদক ফ্রাঁস ভট্টাচার্য ও প্রবাসী বাঙালি কথাশিল্পী মনজু ইসলামকে সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার ২০১৫ আনুষ্ঠানিকভাবে দেওয়া হবে।

/এসআ /এমএসএম/এমএনএইচ/      

সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সর্বশেষ খবর
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ