X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
পুরস্কার ঘোষিত ছয় জঙ্গি

ক্রসফায়ার এক, গ্রেফতার এক, বাকি চারজনের অবস্থান কোথায়

আমানুর রহমান রনি
২২ জুন ২০১৬, ১০:০৯আপডেট : ২২ জুন ২০১৬, ১৬:৩৬

ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যায় জড়িত ছয়জনের ছবি প্রকাশের এক মাসেরও কম সময়ে দুজনের সন্ধান পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিএমপি)। এদের মধ্যে লেখক অভিজিৎ রায় হত্যার সঙ্গে জড়িত মুকুল রানা ওরফে শরিফুল পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। অপর গ্রেফতারকৃত জঙ্গি সিহাব ওরফে সাইফুল প্রকাশক টুটুল হত্যাচেষ্টার মামলায় আদালতে মঙ্গলবার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তবে বাকি চারজন অবস্থান করছেন কোথায়? ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) জানিয়েছে, বাকি চারজনের বিষয়েও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। অবিলম্বে তাদেরও গ্রেফতার করা হবে।

ছয় জঙ্গির চারজন পলাতক

মঙ্গলবার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘জঙ্গিরা দেশেই আছে। তাদের গ্রেফতারে পুলিশ অভিযান চালাচ্ছে। তবে তারা দ্রুত স্থান পরিবর্তন ও ছদ্মনাম ব্যবহার করায় গ্রেফতারে সমস্যা হলেও আশা করি শিগগিরই তাদের গ্রেফতার করা যাবে।’

গত ১৯ মে ব্লগার, প্রগতিশীল লেখক ও প্রকাশক হত্যা ও হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ছয় জনের ছবি প্রকাশ করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। তাদের ধরিয়ে দিতে দেশবাসীকে আহ্বান জানিয়ে ১৮ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে পুলিশ। ছয় জনের মধ্যে মুকুল রানা ওরফে শরিফুল ওরফে সাকিব ওরফে শরিফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদী-১ এবং সেলিম ওরফে ইকবাল ওরফে মামুন ওরফে হাদী-২ এর জন্য পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়। বাকি চারজনের প্রত্যেকের জন্য দুই লাখ টাকা করে পুরস্কার ঘোষণা করা হয়। তারা হলেন- সিফাত ওরফে সামির ওরফে ইমরান, আব্দুস সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে সালমান ওরফে সাদ, সিহাব ওরফে সুমন ওরফে সাইফুল এবং সাজ্জাদ ওরফে সজিব ওরফে সিয়াম ওরফে শামস।

আরও পড়ুন:  প্রকাশক টুটুলকে হত্যা চেষ্টায় জড়িত থাকার কথা আদালতে স্বীকার সিহাবের

এদের মধ্যে শরিফ গত ১৯ জুন রাজধানীর খিলগাঁওয়ে ডিবির সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। তিনি অভিজিৎ রায় হত্যায় অংশ নিয়েছিল বলে পুলিশ দাবি করেছে। ভিডিও ফুটেজে তাকে ঘটনাস্থলে দেখা গেছে বলেও জানানো হয়।

অপরদিকে সিহাব ওরফে সাইফুলকে গত ১৫ জুন রাজধানীর কামরাঙ্গিরচর এলাকা থেকে গ্রেফতার করে ডিবি পুলিশ। সিহাব প্রকাশক টুটুল হত্যাচেষ্টার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে মঙ্গলবার ঢাকা মুখ্য মহানগর হাকিম আহসান হাবীবের আদালতে জবানবন্দি দিয়েছেন।

সিহাব তার স্বীকারোক্তিতে জানিয়েছেন, এইচএসসি পাস করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। পরে আনসারুল্লাহ বাংলা টিমে যোগ দেন। দেড় মাসের সামরিক প্রশিক্ষণ নিয়ে টুটুল হত্যার মিশনে অংশ নেন তিনি।

আরও পড়ুন-  পুলিশের দাবি: অভিজিৎসহ সাত জনকে হত্যার নেপথ্যে ছিল ‘বন্দুকযুদ্ধে’ নিহত শরীফ

গোয়েন্দা ‍পুলিশ জানিয়েছে, আজিজ সুপার মার্কেটে ‘জাগৃতি’ প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যায় জড়িতদের বিষয়েও তথ্য দিয়েছেন তিনি। এই হত্যাকাণ্ডটি সমন্বয়কের দায়িত্বে ছিলেন সেলিম। সিহাবের বাড়ি চাঁদপুর হলেও তিনি ঢাকায় থাকতেন বলে জানিয়েছেন।

গত বছরের ৩১ অক্টোবর বিকালে লালমাটিয়ায় শুদ্ধস্বরের কার্যালয়ে হামলা করে প্রকাশক ও লেখক আহমেদুর রশীদ টুটুল, ব্লগার রণদীপম বসু এবং কবি তারেক রহিমকে এলোপাথাড়ি কুপিয়ে যখম করে দুর্বৃত্তরা। একই দিন আরেকটি হামলায় আরেক প্রকাশক ফয়সাল আরেফিন দীপন মারা যান।

ডিবি সূত্রটি জানায়, এদের মধ্যে দুজন আনসারুল্লাহ বাংলা টিমের নেতৃত্বে রয়েছেন। তারা হামলায় সমন্বয় করেন। হামলা পরিচালনার টার্গেট নির্ধারণ, মাঠে অপারেশনেও তারা থাকেন।

আরও পড়ুন: মুকুলের স্ত্রীর বড় ভাই এবিটি নেতা মুজিবুর ঢাকায় গ্রেফতার হন এপ্রিলে

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) দক্ষিণ বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাশরুকুর রহমান খালেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এসব জঙ্গি দেশেই আছে। তাদের গ্রেফতারে পুলিশ একাধিক অভিযান চালিয়েছে। তাদের বিষয়ে পুলিশের হাতে তথ্য রয়েছে। গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে সিহাব।’

তিনি জানান, ‘তারা সবাই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। তারা প্রতিটি হত্যাকাণ্ডের বিষয়ে জানে। তাদের গ্রেফতার করতে পারলে আরও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে।’

/এআরআর / এএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আ.লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার
আ.লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
পাহাড় ধসে বাঘাইছড়ির সঙ্গে সারা দেশের যান চলাচল বন্ধ
পাহাড় ধসে বাঘাইছড়ির সঙ্গে সারা দেশের যান চলাচল বন্ধ
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী