X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

টিকা কার্ড ও সনদে তথ্য ঘাটতি, দেশের বাইরে ভোগান্তিতে অনেকে

আপডেট : ০৬ জানুয়ারি ২০২২, ১২:৪৫

করোনা ভ্যাকসিন বা টিকার সনদের (কার্ড) ওপরে রয়েছে কিউআর (কুইক রেসপন্স) কোড। সেই কোড স্ক্যান করলে সনদ নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, নাম ও পাসপোর্ট নম্বর (যুক্ত করা থাকলে) দেখায়।  এর বাইরে আর কোনও তথ্য থাকে না। কোন তারিখে টিকা নেওয়া হয়েছে, কত ডোজ নেওয়া হয়েছে, কী টিকা নেওয়া হয়েছে—এসব তথ্য থাকে না। আর এতেই বেধেছে গোল।

টিকা কার্ড ও টিকার সনদে এসব তথ্য না থাকায় দেশের বাইরের বিভিন্ন বিমানবন্দরের ইমিগ্রেশনে হয়রানির শিকার হয়েছেন এ দেশের সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। টিকার সনদের কিউআর কোড স্ক্যান করে এসব তথ্য না পাওয়ায় সংশ্লিষ্ট দেশে প্রবেশর সময় বিশাল ভোগান্তি পোহাতে হয়েছে অনেককে। টিকার মূল সনদের (হার্ডকপি) সঙ্গে স্ক্যান করা সনদের তথ্যের পুরোপুরি মিল না পাওয়ায় তা জটিলতা তৈরি করে। হয়রানির শিকার হতে হয় যাত্রীদের।

বিষয়টি জানতে টিকা নিবন্ধনের জন্য তৈরি সুরক্ষা প্ল্যাটফর্ম দেখভালের দায়িত্বে থাকা আইসিটি বিভাগের অধীন আইসিটি অধিদফতরের মহাপরিচালক মো. রেজাউল মাকছুদ জাহেদীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সঙ্গে সঙ্গে বিষয়টি যাচাই করে দেখে এর সত্যতা পান। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, এর আগে কেউ এ বিষয়টি নিয়ে অভিযোগ করেনি। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে বলে তিনি জানান। তিনি বলেন, সবার সহযোগিতার জন্যই এটা করা হয়েছে। কিন্তু কিছু তথ্যের ঘাটতির জন্য যদি এমন হয় তাহলে অবশ্যই সেসব তথ্য দিয়ে বিষয়টি সহজীকরণ করা হবে।

বিষয়টি মহাপরিচালকের দৃষ্টিতে আনার জন্য তিনি বাংলা ট্রিবিউনকে ধন্যবাদ জানিয়ে বলেন, আগামীকালই আমি আমাদের ডেভেলপার টিমকে অ্যাড্রেস করবো। আশা করি দ্রুতই বিষয়টির সমাধান হয়ে যাবে।

/এইচএএইচ/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ইবিতে হলের গেট থেকে সরে দাঁড়াতে বলায় সিনিয়রকে থাপ্পড়
ইবিতে হলের গেট থেকে সরে দাঁড়াতে বলায় সিনিয়রকে থাপ্পড়
মা ও ২ সন্তানকে গলা কেটে হত্যা
মা ও ২ সন্তানকে গলা কেটে হত্যা
ডনবাসের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’: জেলেনস্কি
ডনবাসের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’: জেলেনস্কি
বৈশ্বিক সংকটেও বেশ ভালো আছে বাংলাদেশ
বৈশ্বিক সংকটেও বেশ ভালো আছে বাংলাদেশ
এ বিভাগের সর্বাধিক পঠিত