X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

গবর্নমেন্ট ল্যাবরেটরির শিক্ষার্থী বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেবে ওলসা

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ২২:২০

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলের সাবেক শিক্ষার্থী বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা জানাবে প্রতিষ্ঠানটির সাবেক শিক্ষার্থীদের সংগঠন ওল্ড ল্যাবরেটরিয়ানস অ্যাসোসিয়েশন (ওলসা)। ২৮ জানুয়ারি এই সংবর্ধনার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের যাত্রা শুরু ১৯৬১ সালের ৩ সেপ্টেম্বর। ঢাকা টিচার্স ট্রেনিং কলেজের তৎকালীন অধ্যক্ষ মুহম্মদ ওসমান গণির প্রচেষ্টায় স্কুলটি স্থাপিত হয়েছিল।

ওল্ড ল্যাবরেটরিয়ানস অ্যাসোসিয়েশনের (ওলসা) মহাসচিব রাশেদুল করিম রুবেল বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এই স্কুলের অনেক শিক্ষার্থী অংশ নিয়েছেন। তারা তখন কেউ স্কুলে পড়েন, কেউ কলেজে। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে আমরা তাদের খুঁজে বের করে সম্মাননা জানাতে চাই।’

তিনি আরও বলেন, ‘আমরা সেই বীর মুক্তিযোদ্ধাদের নাম-ঠিকানা বিস্তারিত জেনে একটি স্মরণিকা বের করবো। সেখানে তাদের জীবনবৃত্তান্ত থাকবে। তাদের সবাইকে আমন্ত্রণ জানিয়ে একটি সংবর্ধনার আয়োজন করবো। তাতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।  আয়োজনের তারিখ এখন পর্যন্ত ২৮ জানুয়ারি ঠিক করা আছে। তবে নতুন করে বিধিনিষেধ জারি হওয়ায় এই তারিখ পরিবর্তন হলেও হতে পারে।’

আয়োজন সম্পর্কে রাশেদুল করিম রুবেল বলেন, যে বীর মুক্তিযোদ্ধারা আমাদের স্কুল থেকে পাস করেছিলেন, কিন্তু আমাদের সঙ্গে যোগাযোগ নেই তাদের খুঁজে বের করবো। তাদের সম্পর্কে যারা যা কিছু জানেন সেই তথ্যগুলোও সংগ্রহ করবো। আমরা দেশের মানুষকে আরেকটি বার্তা দিতে চাই যে—একটি স্কুল তাদের শিক্ষার্থী তথা বীর মুক্তিযোদ্ধাদের সম্মান দিতে যাচ্ছে।

ল্যাবরেটরি স্কুল থেকে পাস করা মুক্তিযোদ্ধাদের ঠিকানা সংগ্রহের বিষয়ে গবর্নমেন্ট ল্যাবরেটরির এই সাবেক শিক্ষার্থী বলেন, আমাদের নিজস্ব একটি ডাটাবেজ আছে। ফেসবুক পেজও আছে। যেখানে প্রায় সাড়ে সাত হাজারই আমাদের অ্যালামনাই। সেখানে বিষয়টিকে প্রমোট করছি। প্রায় তিন হাজার সাবেক শিক্ষার্থীর মোবাইল নম্বরও আছে। তাদের মেসেজ করেছি। এখন পর্যন্ত ২৭-২৮ জন বীর মুক্তিযোদ্ধার সন্ধান পেয়েছি। আশা করছি কেউই বাদ যাবেন না।

প্রচারণা সম্পর্কে তিনি আরও বলেন, শিগগিরই অনলাইনে প্রচার শুরু করব। সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল ব্যানার, লিফলেট ব্যবহার করা হবে। কারও কাছে সংশ্লিষ্ট কোনও তথ্য থাকলে ২৬ জানুয়ারির মধ্যে 01819254360 নম্বরে জানাতে অনুরোধ করেন রাশেদুল করিম রুবেল।

/এফএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
আইপিএলপাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এ বিভাগের সর্বাধিক পঠিত