X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৮ দফা দাবিতে দর্জি শ্রমিকদের বিক্ষোভ

আতিক হাসান শুভ, কবি নজরুল কলেজ প্রতিনিধি
১৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:১১আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ০৩:১১

পুরান ঢাকায় রেডি মেড দর্জি শ্রমিকদের মজুরি হার বৃদ্ধি, মাস শেষে মাসিক মজুরি প্রদানসহ ৮ দফা দাবিতে বিক্ষোভ করেন রেডি মেড দর্জি ফেডারেশন। বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকালে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে দর্জি শ্রমিক ইউনুস হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলাম। 

এছাড়াও সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ বাংলাদেশ কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি মানস নন্দী, সদস্য মানিক হোসেন, দর্জি শ্রমিক ফেডারেশনের উপদেষ্টা মাসুদ রানা, দর্জি শ্রমিক ইদ্রিস আলী। সমাবেশ শেষে একটি মিছিল নিয়ে সদরঘাটে অবস্থিত লেডিস মার্কেটের মালিক সমিতির অফিস পর্যন্ত যান আন্দোলনকারীরা। পরে তাদের একটি প্রতিনিধি দল দর্জি মালিক সমিতিকে স্মারকলিপি প্রদান করে।

সমাবেশে সংগঠনের নেতারা বলেন, দেশের মানুষের পোশাকের চাহিদা পূরণ করেন যে রেডি মেড দর্জি শ্রমিকরা তাদের জীবনের কাহিনি কেউ জানেন না। তাদের তৈরি পোশাক পরে মানুষের সৌন্দর্য বাড়ে, মালিকদের মুনাফা বাড়ে। কিন্তু এই শ্রমিকদের মজুরি বাড়ে না, তাদের অবস্থার কোনও উন্নতি হয় না। অবিশ্বাস্য হলেও সত্যি, ১৫ বছর পর শার্ট সেলাইয়ের মজুরি আন্দোলনের চাপে দুই টাকা বাড়ানো হয়েছিল। কিন্তু গত ছয় বছরে আর এই শ্রমিকদের মজুরি বাড়েনি।  

এছাড়াও আরও বেশ কিছু সমস্যা তুলে ধরে তারা বলেন, কাজ করে শ্রমিকদের যা পাওনা হয় তা তারা মাসিক ভিত্তিতে পান না। টেইলার মালিকরা তাদের দৈনিক ২০০ টাকা খরচ দেন। এর বাইরে কাজের বাকী টাকা ঝুলে থাকে চাঁদ রাতের (ঈদের আগের রাত) জন্য। রেডি মেড দর্জি কারখানাগুলোতে বেশিরভাগ ক্ষেত্রেই আলো-বাতাসহীন অস্বাস্থ্যকর পরিবেশ, নেই পর্যাপ্ত টয়লেট। সকাল থেকে রাত পর্যন্ত শ্রমিকরা কাজ করলেও মালিকদের পক্ষ থেকে নেই কোনও নাস্তার ব্যবস্থা, নেই বিশুদ্ধ পানির সরবরাহ। ঈদ বা শীতসহ বিভিন্ন মৌসুমে মধ্যরাত পর্যন্ত, কখনও টানা ২৪ ঘণ্টা পর্যন্তও কাজ করেন শ্রমিকরা। মালিকরাও বেশি দামে মাল বিক্রি করেন। কিন্তু ঈদের বোনাস বা সিজন বেনিফিট কোনোটাই পান না শ্রমিকরা।

সংগঠনের নেতারা আরও বলেন, করোনায় সবচেয়ে কষ্টকর জীবনযাপন করেছেন এই গরীব-শ্রমজীবী মানুষরা। মাসের পর মাস কাজ ছিল না। কেমন করে পরিবার-পরিজন নিয়ে সংসার চলেছে— কোনও কারখানা মালিক খোঁজ পর্যন্ত রাখেননি। অথচ বছরের পর বছর শ্রমিকদের শ্রমে মালিকদের মুনাফা বেড়েছে।

রেডি মেড দর্জি শ্রমিকরা নিজেদের দাবি তুলে ধরে বলেন, তাদের প্লেন ফুল শার্ট মজুরি ৩৫ টাকা ও হাফ শার্টে ৩০ টাকা দিতে হবে। আর জিপারযুক্ত গেঞ্জি ২০ টাকা ও প্লেন গেঞ্জি ১৫ টাকা দিতে হবে। তারা শার্ট কাটিং রেট ৭ টাকা, লেদার কাটিং জ্যাকেট রেট ২০ টাকা, প্লে বয় কাটিং রেট ১৫ টাকা, কাঁচা আস্তর বডি ১০ টাকা ও আস্তর টুকরা কাটিং রেট ৮ টাকা, ও গেঞ্জি কাটিং রেট ৫ টাকা দেওয়ার দাবিও জানান। 

তাদের মধ্যে আরও রয়েছে, মাসিক মজুরি মাস শেষে পরিশোধ করতে হবে; কাজের মাঝে নাস্তা ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা; ঈদ বা উৎসব বোনাস দিতে হবে, সিজন বেনিফিট দিতে হবে; কারখানার স্বাস্থ্যসম্মত কর্ম পরিবেশ, অগ্নিনির্বাপক ব্যবস্থা ও প্রশস্ত সিড়ি নিশ্চিত করতে হবে; শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র দিতে হবে, বিনা নোটিশে ছাটাই করা চলবে না এবং শ্রম আইন অনুসারে প্রাপ্য সকল অধিকার রেডি মেড দর্জি শ্রমিকদের দিতে হবে।

নেতারা দর্জি শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। মালিক সমিতিকে স্মারকলিপি প্রদান করেন।

/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৩০ হাজার টাকা করার প্রস্তাব
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!