X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

হাসপাতালের সামনের রাস্তায় তীব্র শব্দদূষণ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ মার্চ ২০২২, ২০:১৮আপডেট : ১৯ জুন ২০২২, ১৬:১৯

ঢাকার ১৭টি হাসপাতালের সামনের রাস্তায় শব্দদূষণের মাত্রা সর্বোচ্চ ৮৯ দশমিক ৯ ডেসিবল। দিনের বেলায় নীরব এলাকার জন্য আদর্শ মান ৫০ ডেসিবলের চেয়ে যা অনেক বেশি। বৃহস্পতিবার (৩ মার্চ) ‘আন্তর্জাতিক শ্রবণ দিবস’ উপলক্ষে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং ইকিউএমএস কনসালটিং লিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজিত এক ওয়েবিনারে এসব তথ্য জানানো হয়।

‘প্রাণ প্রকৃতির ওপর শব্দ দূষণের প্রভাব ও প্রতিকার’ বিষয়ক এই ওয়েবিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন– বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। অন্যদের মাঝে বক্তব্য দেন–  বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির প্রেসিডেন্ট অধ্যাপক ড. গুলশান আরা লতিফা, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসিম উদ্দিন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. জাকারিয়া, শ্রবণব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক ড. নাসিমা খাতুন, ইউএসএইড ও এফসিডওর বায়ু ও শব্দদূষণ প্রকল্পের প্রোগ্রাম অ্যাসোসিয়েট ইঞ্জিনিয়ার মো. নাছির আহমেদ পাটোয়ারীসহ অনেকে।

কামরুজ্জমান মজুমদার বলেন, ‘ঢাকার ১৭টি হাসপাতালের সামনের রাস্তায় শব্দদূষণের মাত্রা সর্বনিম্ন ৬৯.৭ ডেসিবল এবং সর্বোচ্চ ৮৯.৯ ডেসিবল পর্যন্ত পাওয়া যায়। যেখানে নীরব এলাকার জন্য আদর্শ মান দিনের বেলায় ৫০ ডেসিবল। আমেরিকান স্পিস অ্যান্ড হেয়ারিং অ্যাসোসিয়েশন (আশা) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী ৭১ থেকে ৯০ ডেসিবল মাত্রায় শব্দ তীব্রতর শব্দদূষণ হিসেবে পরিগণিত হয়।’

তিনি জানান, বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) ১০ সদস্যের একটি গবেষক দল ২০২২ সালের মার্চ মাসে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ভূমি ব্যবহারের ভিত্তিতে শব্দের মাত্রা পরিমাপ করে। গবেষণার অংশ হিসেবে ধানমন্ডি আবাসিক এলাকায় অবস্থিত ১৭টি হাসপাতালের সামনের শব্দের মাত্রা পরিমাপ করে। প্রতিটি হাসপাতালের সামনে শুধু কর্মদিবসে মোট এক ঘণ্টার শব্দের উপাত্ত তাইওয়ানে তৈরি লুট্রন ব্র্যান্ডের স্বয়ংক্রিয় সাউন্ড লেভেল মেশিনের সাহায্যে রেকর্ড করা হয়। প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া যায়।

কামরুজ্জামান জানান, মাঠ পর্যায়ের গবেষণা থেকে প্রতীয়মান হয়, ধানমন্ডি এলাকায় অবস্থিত হাসপাতালগুলোর বেশির ভাগের অবস্থান ব্যস্ততম ট্রাফিক সংযোগের পাশে অবস্থিত। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী আবাসিক এলাকার জন্য দিনের বেলায় নির্ধারিত আদর্শ মান মাত্রার (৫৫ ডেসিবল) সঙ্গে ধানমন্ডি আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালগুলোর সামনে শব্দের মাত্রার তুলনামূলক বিশ্লেষণ করলে দেখা যায় যে, ১৭টি স্থানেই আদর্শ মান অতিক্রান্ত হয়েছে। আদর্শমান অতিক্রান্তের পরিমাণ বাংলাদেশ মেডিক্যাল কলেজের সামনে ২৪ দশমিক ৭ ভাগ (৬৯ দশমিক ৭ ডেসিবল) যা ১৭টি স্থানের মধ্যে সর্বনিম্ন এবং সেন্ট্রাল হাসপাতালের সামনে ৩৪ ভাগ (৮৯ দশমিক ৯ ডেসিবল) যা ১৭টি স্থানের মধ্যে সর্বোচ্চ।

অন্যদিকে, হাসপাতালের শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী নীরব এলাকা হিসেবে বিবেচনা করে দিনের বেলার নীরব এলাকার মান (৫০ ডেসিবল) মাত্রার সঙ্গে তুলনামূলক বিশ্লেষণ দেখা যায় যে, ১৭টি স্থানের মধ্যে শব্দের মাত্রা গড়ে ৮১ দশমিক ৭ ডেসিবল। যার মধ্যে নয়টি স্থানেই ৮০ ডেসিবলের উপরে শব্দের মাত্রা রয়েছে। যা অত্যাধিক বিপজ্জনক মাত্রা।
অধ্যাপক ড. গুলশান আরা লতিফা বলেন, ‘শব্দ দূষণের ফলে জলজ প্রাণীর ক্ষতি হয়। একেক ধরনের প্রাণীর শ্রব্যণসীমা একেক রকম। ফলে মাত্রাতিরিক্ত শব্দের ফলে তার দিশেহারা হয়ে যায়।’

শরীফ জামিল বলেন, ‘সর্বস্তরের মানুষকে সংযুক্ত করে শব্দদূষণ রোধে কাজ করতে হবে। হাইড্রলিক হর্ন বাজানো নিষেধের আগে এর বিকল্প ব্যবস্থা করতে হবে। শব্দদূষণ গবেষণার জন্য পর্যাপ্ত ডাটাবেজ সংরক্ষণ করতে হবে এবং তা জনগণের জন্য উন্মুক্ত করতে হবে। এ ব্যাপারে সরকারি উদ্যোগ প্রয়োজন।’

অধ্যাপক ড. মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, ‘প্রাণ প্রকৃতির ওপর শব্দ দূষণের প্রভাব রয়েছে। যেসব এলাকায় শব্দদূষণ বেশী হয় ওই এলাকা থেকে প্রাণীরা অন্য এলাকায় স্থানান্তরিত হয়। ফলে উদ্ভিদের পরাগায়ণ ও প্রজনন ব্যাহত হয়।’

শব্দদূষণ রোধে ১০ দফা প্রস্তাবনার মধ্যে উল্লেখযোগ্যগুলো হচ্ছে– শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬-এর শতভাগ বাস্তবায়ন,  বাংলাদেশ সিভিল সার্ভিসের আওতায় পরিবেশ ক্যাডার ও পরিবেশ পুলিশ নিয়োগ দিতে হবে, বিধিমালা সংজ্ঞা অনুযায়ী চিহ্নিত জোনগুলোতে (নীরব, আবাসিক, বাণিজ্যিক, শিল্প ও মিশ্র) সাইনপোস্ট উপস্থাপন করা ও তা মান্যতার ব্যাপারে নিয়মিত মনিটরিং করা, হাইড্রোলিক হর্ন আমদানি বন্ধ নিশ্চিত করা, স্থানীয় পর্যায়ে উৎপাদন না করা, হর্ন বাজানোর শাস্তি বৃদ্ধি, চালকদের শব্দ সচেতনতা যাচাই করে লাইসেন্স প্রদান করা এবং শব্দের মাত্রা অনুযায়ী যানবাহনের ছাড়পত্র দেওয়া, ছাদ, বারান্দা, খোলা জায়গায় গাছ লাগানো (গাছ শব্দ শোষণ করে) এবং সড়কের পাশে গাছ লাগিয়ে সবুজ বেষ্টনী তৈরি করা এবং সন্ধ্যার পর ছাদ ও কমিউনিটি হলে গান-বাজনা না করা, ব্লেন্ডার, প্রেশার কুকার ও ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার না করা, ড্রিল ও গ্রাইন্ডিং মেশিনের ব্যবহার সীমিত করা।

/এসটিএস/এমএএ/
সম্পর্কিত
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বহুতল ভবনের সংজ্ঞাফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
ফটোকপি দোকানের কর্মচারী, জেলে, রাজমিস্ত্রি তৈরি করতো জাল টাকা
সর্বশেষ খবর
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়