X
সকল বিভাগ
সকল বিভাগ

নীলগাই ধরে জবাই করলো গ্রামবাসী, যা বললো বিজিবি

আপডেট : ১৩ মে ২০২২, ১৯:৫৩

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় ভারত থেকে আসা বিলুপ্তপ্রায় নীলগাইটিকে উত্তেজিত জনতা ধরে জবাই করার সময় উপস্থিত বিজিবি সদস্যরা কার্যকর কোনও ব্যবস্থা নিতে পারেনি। এ ঘটনায় প্রকৃতিপ্রেমী প্রতিটি বিজিবি সদস্য সমভাবে ব্যথিত। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার (১৩ মে) এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঐতিহ্যগতভাবে বিজিবি প্রকৃতি এবং বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। অতীতে একই এলাকা থেকে প্রহারে একটি মৃতপ্রায় নীলগাই উদ্ধার এবং প্রয়োজনীয় সেবা শুশ্রূষার মাধ্যমে বাঁচিয়ে তোলার অনন্য ইতিহাস বিজিবি'র রয়েছে। কিন্তু দুঃখজনকভাবে অতি সম্প্রতি একটি ঘটনা ঘটেছে, যেখানে একটি নীলগাই ভারত থেকে পালিয়ে বাংলাদেশে এলে এলাকার উত্তেজিত লোকজন প্রথমে এটিকে পিটিয়ে আহত এবং পরে জবাই করে।

নীলগাইয়ের খবর পেয়ে বিজিবি টহল ২ জনের উপদলে বিভক্ত হয়ে খোঁজ-খবর এবং উদ্ধার করতে গিয়েছিল, কিন্তু উত্তেজিত জনতার মুখে তারা সফল হয়নি। হয়তো বাধা দেওয়ার ক্ষেত্রে ঘটনার আকস্মিকতা এবং উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতিতে বিজিবি'র ছোট দল যথাযথ উদ্যোগ নিতে পারেনি। এ ঘটনায় প্রকৃতিপ্রেমী প্রতিটি বিজিবি সদস্য সমভাবে ব্যথিত।

বিষয়টি মিডিয়ায় নেতিবাচকভাবে প্রচারিত হওয়ায় বিজিবির ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে বিজিবি’র প্রতিটি সদস্য অধিকতর সতর্কতার সঙ্গে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি যেকোনও পরিস্থিতিতে প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বদ্ধপরিকর বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

বৃহস্পতিবার (১২ মে) দুপুরে বিলুপ্তপ্রায় নীলগাই ধরা পড়ার পর এটিকে হত্যার ঘটনা ঘটে।

আরও পড়ুন:

নীলগাই ধরে জবাই করলো গ্রামবাসী

/আরটি/এমএস/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
সরকারের উন্নয়ন দেখে বিরোধী দলের মাথা নষ্ট: তাজুল ইসলাম
সরকারের উন্নয়ন দেখে বিরোধী দলের মাথা নষ্ট: তাজুল ইসলাম
ভিনিসিয়ুসের গোলে লিভারপুলকে হারিয়ে শিরোপা রিয়াল মাদ্রিদের
ভিনিসিয়ুসের গোলে লিভারপুলকে হারিয়ে শিরোপা রিয়াল মাদ্রিদের
‘মুক্তিযুদ্ধের সময়ও গুরুদায়িত্ব পালন করেন আবদুল গাফ্‌ফার চৌধুরী’
‘মুক্তিযুদ্ধের সময়ও গুরুদায়িত্ব পালন করেন আবদুল গাফ্‌ফার চৌধুরী’
কানে এবার সেরা কারা
কান উৎসব ২০২২কানে এবার সেরা কারা
এ বিভাগের সর্বাধিক পঠিত