X
রবিবার, ০৩ জুলাই ২০২২
১৯ আষাঢ় ১৪২৯

পি কে হালদারকে দেশে আনার বিষয়ে রুলের শুনানি মঙ্গলবার

আপডেট : ১৬ মে ২০২২, ১৩:৩২

ভারতে গ্রেফতার পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনতে ২০২০ সালের ১৯ নভেম্বর জারি করা রুলের ওপর আগামীকাল মঙ্গলবার (১৭ মে) শুনানির দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

তার গ্রেফতারের বিষয়টি নজরে আনার পর সোমবার (১৬ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিষয়টি আদালতের নজরে আনেন সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন মানিক।

এর আগে ২০২০ সালের ৭ সেপ্টেম্বর হাইকোর্টের একই বেঞ্চে আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদারের দেশে ফেরত আসতে কোনোরকম গ্রেফতার না করার নির্দেশনা চেয়ে একটি আবেদন করে তার প্রতিষ্ঠান আইএলএফএসএল। সে আবেদনের শুনানি নিয়ে আদালত জানিয়েছিলেন, পি কে হালদার কবে, কখন, কীভাবে দেশে ফিরতে চান তা আইএলএফএসএল লিখিতভাবে জানালে সে বিষয়ে পরবর্তী আদেশ দেওয়া হবে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে একইবছরের ১৯ নভেম্বর এ বিষয়ে রুল জারি করেছিলেন আদালত।

পরে পি কে হালদারের দেশে ফেরার বিষয়টি হাইকোর্টকে জানানো হয়। পি কে হালদারের প্রতিষ্ঠান আইএলএফএসএল’র পক্ষ থেকে হাইকোর্টকে জানানো হয়, দুবাই থেকে অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা আসার জন্য টিকিট কেটেছেন তিনি। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে তার।

সার্বিক দিক বিবেচনার পর পিকে হালদারকে দেশে ফেরার অনুমতি দেন হাইকোর্ট। একইসঙ্গে পি কে হালদার দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার করতে পুলিশের আইজি এবং ইমিগ্রেশন পুলিশকে নির্দেশ দেন আদালত। পাশাপাশি কারাগারে থাকাবস্থায় পি কে হালদার যেন অর্থ পরিশোধের সুযোগ পান সে বিষয়ে সুযোগ দিতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন হাইকোর্ট। পিকে হালদারের দেশে ফেরার বিষয়ে আইএলএফএসএলের করা আবেদনের শুনানি শেষে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। তবে পরে আর তিনি অসুস্থতার কারণ দেখিয়ে দেশে ফেরেননি।

এরপর হাইকোর্টে দাখিল করা বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, পি কে হালদার কাণ্ডে ৮৩ জনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তাদের সব অ্যাকাউন্ট এরইমধ্যে জব্দ করা হয়েছে। আর এসব তথ্যের আলোকে দুদক কাজ করছে। এই রিপোর্টের মাধ্যমে পি কে হালদারের অর্থপাচারের একটি পূর্ণাঙ্গ চিত্র উঠে এসেছে। যেখানে উঠে এসেছে বিপুল পরিমাণ অর্থ তিনি পাচার করেছেন এবং পাচার করা অর্থ কানাডা, সিঙ্গাপুর ও ভারতে পাঠিয়েছেন।

তবে কোটি কোটি টাকা আত্মসাৎ করে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার অশোকনগরে গা ঢাকা দিয়েছিলেন বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকের শীর্ষ কর্মকর্তা প্রশান্ত কুমার (পি কে) হালদার । তিনি শিবশংকর হালদার নামে নিজেকে ভারতীয় নাগরিক হিসেবে পরিচয় দিতেন। বানিয়ে ফেলেছিলেন ভারতীয় ভোটার আইডি কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ডসহ বিভিন্ন ভারতীয় নথি। নিয়মিত ভোট দিতেন, নিযুক্ত ছিলেন সরকারি চাকরিতেও। কিন্তু গত ১৪ মে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে ধরা পড়েন তিনি। তার সঙ্গে গ্রেফতার হন আরও পাঁচ জন।

 

/বিআই/আইএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বাংলাদেশ এখন মেধা রফতানির দেশ: মোস্তাফা জব্বার
বাংলাদেশ এখন মেধা রফতানির দেশ: মোস্তাফা জব্বার
পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে কাজ চলছে: দুদক মহাপরিচালক
পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে কাজ চলছে: দুদক মহাপরিচালক
ভূমধ্যসাগরে হিজবুল্লাহর ৩ ড্রোন ভূপাতিত করলো ইসরায়েল
ভূমধ্যসাগরে হিজবুল্লাহর ৩ ড্রোন ভূপাতিত করলো ইসরায়েল
ঢাবির ‘গ’ ইউনিটে পাসের হার ১৪ শতাংশ
ঢাবির ‘গ’ ইউনিটে পাসের হার ১৪ শতাংশ
এ বিভাগের সর্বশেষ
আড়াই ঘণ্টাতেই শেষ ৮২ ভাগ টিকিট 
আড়াই ঘণ্টাতেই শেষ ৮২ ভাগ টিকিট 
ভারতে প্রবেশ নিয়ে ছড়ানো তথ্য ভিত্তিহীন: ভারতীয় হাইকমিশন
ভারতে প্রবেশ নিয়ে ছড়ানো তথ্য ভিত্তিহীন: ভারতীয় হাইকমিশন
সংস্কৃতিবিরোধী অপপ্রচার করছে জঙ্গিরা
দেশীয় সংস্কৃতির এক ডজন অনুষঙ্গ বন্ধের পথেসংস্কৃতিবিরোধী অপপ্রচার করছে জঙ্গিরা
সৌদি পৌঁছেছেন ৫৩ হাজার ৩৬৭ হজযাত্রী
সৌদি পৌঁছেছেন ৫৩ হাজার ৩৬৭ হজযাত্রী
ভারী বৃষ্টি হলেই বিপদে পড়বে ঢাকা
ভারী বৃষ্টি হলেই বিপদে পড়বে ঢাকা