X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

পি কে হালদারকে জিজ্ঞাসার জন্য ভারত যেতে পারেন তদন্ত সংশ্লিষ্টরা

নুরুজ্জামান লাবু
১৯ মে ২০২২, ২১:৩৩আপডেট : ১৯ মে ২০২২, ২১:৩৩

ভারতে গ্রেফতার হওয়া আলোচিত প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারকে জিজ্ঞাসাবাদের জন্য ভারতে যেতে পারেন তদন্ত সংশ্লিষ্ট একটি প্রতিনিধি দল। এই দলে দুর্নীতি দমন কমিশন-দুদকসহ বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট- বিএফআইইউ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা থাকবেন।

বৃহস্পতিবার (১৯ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পি কে হালদারকে ফিরিয়ে আনার বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের একটি জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধিও উপস্থিত ছিলেন। পি কে হালদারকে কীভাবে দ্রুততম সময়ে দেশে ফিরিয়ে আনা যেতে পারে, সে বিষয়ে আলোচনা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

দুদকের ভারপ্রাপ্ত সচিব, সচিব ও মহাপরিচালক সাঈদ মাহবুব খান জানান, পি কে হালদারকে ফিরিয়ে আনার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আন্তঃমন্ত্রণালয় জরুরি সভা হয়েছে। সভায় আইন, পররাষ্ট্র, বিএফআইইউ, ইন্টারপোল (বাংলাদেশ পুলিশের এনসিবি শাখা),  দুদকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় আসামিকে ফিরিয়ে আনার যে আইন রয়েছে, সেগুলো ব্যবহার করে কীভাবে পি কে হালদারকে দ্রুত দেশে ফিরিয়ে আনা যায়, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

গত শুক্র ও শনিবার (১৩ ও ১৪ মে) টানা দুই দিনের অভিযানে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে পি কে হালদার, তার দুই ভাই প্রীতিশ ও পাণেশ হালদারসহ অন্যতম প্রধান সহযোগী সুকুমার মৃধার বাড়িতে অভিযান চালায় ডিরেক্টরেট অব এনফোর্সমেন্ট-ইডি। শনিবার (১৪ মে) পি কে হালদার, প্রীতিশ, উত্তম মিত্র, স্বপন মিত্র ও সুকুমার মৃধার জামাতা সঞ্জীব হাওলাদারকে গ্রেফতারের পর রবিবার (১৫ মে) তাদের প্রথমদফায় তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।  পরে গত মঙ্গলবার (১৭ মে) তাদেরকে কলকাতার অর্থ ঋণ আদালতে দ্বিতীয় দফায় সোপর্দ করে আবারও রিমান্ডে নিয়েছে ভারতের আর্থিক গোয়েন্দা সংস্থা ডিরেক্টরেট অব এনফোর্সমেন্ট- ইডি।

পিকে হালদারসহ ভারতে গ্রেফতার হওয়া পাঁচজনই বাংলাদেশি নাগরিক। পি কে হালদার ভারতে গিয়ে শিবশঙ্কর হালদার, উত্তম কুমার মিস্ত্রি উত্তম মিত্র, স্বপন কুমার মিস্ত্রি স্বপন মিত্র নামে জালিয়াতি করে নাগরিকত্বের কাগজপত্র তৈরি করেছেন। বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন-দুদক ও বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউ’র দেওয়া তথ্যের ভিত্তিতেই ইডি অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে প্রয়োজনে পি কে হালদারকে জিজ্ঞাসাবাদের জন্য ভারতে একটি প্রতিনিধি দল যাওয়ার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া ভারত থেকে পি কে হালদারকে ফিরিয়ে আনার জন্য সব ধরনের নথিপত্র একত্র বা সংকলন করার সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে কূটনৈতিক চ্যানেলসহ ইন্টারপোল ও অন্যান্য চ্যানেল ব্যবহার করে তাকে দ্রুততম সময়ে দেশে ফিরিয়ে আনার বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে।

দুদক সূত্র জানায়, বৃহস্পতিবারই পি কে হালদারসহ ১২ জনের বিরুদ্ধে নতুন করে একটি মামলা দায়ের করা হয়েছে। কাগুজে প্রতিষ্ঠানের নামে ৪৪ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাত ও পাচারের অভিযোগে এই মামলা দায়ের করা হয়। এ নিয়ে পি কে হালদারের বিরুদ্ধে মোট ৩৫টি মামলা দায়ের করলো দুদক। এর মধ্যে একটি মামলায় আদালতে চার্জশিট জমা দেওয়া হয়েছে। তিনটি মামলার চার্জশিট প্রস্তুত করে রাখা হয়েছে। কমিশনের অনুমোদন পেলেই এই তিন মামলার চার্জশিট আদালতে জমা দেওয়া হবে।

দুদকের  দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, পি কে হালদার ভারতে গ্রেফতার হওয়ার পর সেদেশে তার অনেক সম্পদের কথা শোনা গেছে। এজন্য দুদকের পক্ষ থেকে এসব সম্পদের বিষয়ে খোঁজ নেওয়ার জন্য বিএফআইইউকে একটি চিঠি দেওয়া হয়েছে। দুদকের তদন্তের বাইরে ভারতে পি কে হালদারের আরও সম্পদ বা অর্থপাচারের তথ্য পাওয়া গেছে সম্পূরক চার্জশিটের মাধ্যমে সেসব বিষয়টিও যোগ করা হবে।

২০১৯ সালে শেষের দিকে পিকে হালদারের অর্থ লোপাটের বিষয়টি আলোচনায় আসার পর ওই বছরেরই ২৩ অক্টোবর দুদকের পক্ষ থেকে তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে এর আগেই তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। তারপর থেকে দুদকের অনুসন্ধানে একের পর এক তার অর্থ কেলেঙ্কারির তথ্য উপাত্ত বেরিয়ে আসে। আদালতে জমা দেওয়া একটি মামলার অভিযোগপত্রে পি কে হালদারের বিরুদ্ধে সাড়ে ৬ হাজার কোটি টাকা আত্মসাত ও পাচারের অভিযোগ আনা হয়েছে। তিনি তার নিয়ন্ত্রাধীন চারটি প্রতিষ্ঠান— ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও পিপলস লিজিং থেকে কাগুজে প্রতিষ্ঠানের বিপরীতে ঋণের নামে এসব অর্থ হাতিয়ে নিয়েছেন। সবগুলো প্রতিষ্ঠানের সঙ্গেই তার আত্মীয়-স্বজন ও সহযোগী-সহকর্মীদের ব্যবহার করেছেন।

/এপিএইচ/
সম্পর্কিত
১৫২২ কোটি টাকা জরিমানা দিতে হবে পি কে হালদারসহ ১৪ জনকে
আদালতের পর্যবেক্ষণযারা বিদেশে অবৈধভাবে সেকেন্ড হোম গড়েছে তারা দেশকে ভালোবাসে না
অবৈধ সম্পদ অর্জনপি কে হালদারের ২২ বছর কারাদণ্ড
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!