X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দুর্নীতি-অনিয়মের অভিযোগ মাথায় নিয়ে সেরা কর্মকর্তা

উদিসা ইসলাম
১৩ জুন ২০২২, ১৯:১৫আপডেট : ১৩ জুন ২০২২, ১৯:২৪

সম্প্রতি শিল্পকলা একাডেমি তার সেরা কর্মকর্তাদের পুরস্কৃত করেছে। এই তালিকায় একাডেমিতে নানা সময়ে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে যাদের বিরুদ্ধে তারাও মনোনীত হয়েছেন। একাডেমির পক্ষ থেকে বলা হচ্ছে, অভিযোগ যেহেতু প্রমাণিত নয়, সেহেতু তাদের পুরস্কার পেতে বাধা নেই। একাডেমির পরিচালনা পরিষদের সদস্যরা বলছেন, অভিযোগ ওঠার পরও এভাবে পুরস্কৃত করাটা শোভন নয়।

শিল্পকলা একাডেমির তথ্য বলছে, প্রতিবছরের মতো এবছরও সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা, দায়বদ্ধতা বৃদ্ধি, জবাবদিহি নিশ্চিতকরণ, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়ন এবং সেবা প্রদানে গতিশীলতা আনয়নসহ সামগ্রিক অবদানের স্বীকৃত হিসেবে একাডেমির কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কৃত করা হয়েছে।

৯ জুন বিকাল ৪টায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে পুরস্কার তুলে দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। কাজের মূল্যায়ন হিসেবে তাদের হাতে একটি ক্রেস্ট, সনদপত্র ও চেক তুলে দেওয়া হয়।

বাংলাদেশের সেরা কালচারাল অফিসার হিসেবে পুরস্কৃত হয়েছেন সিলেট জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাসগুপ্ত। ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে ৯৭ নম্বর পেয়ে সেরা কালচারাল অফিসার হিসেবে প্রথম স্থান অর্জন করেন অসিত।

গত মাসে সিলেট শিল্পকলা একাডেমিতে তিন দিনের নির্দেশনা কর্মশালার একটি ছবিকে কেন্দ্র করে বিতর্কিত হন অসিত। যেখানে রাষ্ট্রবিরোধী কাজে সংশ্লিষ্টতার অভিযোগে অভিযুক্ত ‘মুরাদ খান’কে মঞ্চে দেখা যায়।

শুধু তাকেই নয়, সংগীত ও নৃত্য বিভাগের প্লেট, পর্দা ক্রয় না করে ‘ভুয়া ক্যাশমেমো’ দেখানো কাণ্ডে জড়িত সংগীত ও নৃত্য বিভাগের সহকারী পরিচালক খন্দকার ফারহানা সোমাও সেরা কর্মকর্তা হিসেবে পুরস্কৃত হয়েছেন।

মন্ত্রণালয়ের বদলি আদেশ ও উচ্চ আদালতের আদেশ অমান্য করে ঢাকায় থেকে যাওয়া ৬ জন কালচারাল অফিসারের একজন সোমা।

এছাড়া, শুদ্ধাচার ক্যাটাগরিতে পুরস্কার পাওয়া মোশতাকের বিরুদ্ধে টেন্ডার ছাড়া কেনাকাটার জন্য ৮ কোটি টাকা আগাম তোলার অভিযোগ উঠলে তিনি সেই টাকা ফেরত দেন।

চারুকলা বিভাগের পরিচালক (চারুকলা) সৈয়দা মাহবুবা করিমকে (মিনি) তার বিভাগের দুর্নীতির অভিযোগ ওঠা কর্মকর্তার সেরা হওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, আমি তার অভিযোগের বিষয়ে জানি না।

তিনি বলেন, সব বিভাগ থেকেই পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে আমি ছিলাম না বলে বিস্তারিত বলতে পারবো না। ৮ কোটি টাকা তুলে নেওয়ার অভিযোগ ওঠার পর টাকা ফেরত দেন যিনি, তিনি কীভাবে সেরা কর্মকর্তা হন জানতে চাইলে তিনি বলেন, ‘আমি ঠিক এসব বিষয় জানি না। প্রশাসনের কাছ থেকে জানতে পারবেন।’

শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ বলেন, ‘ঢাকা থেকে তিন জন কর্মকর্তাকে পুরস্কৃত করা হয়েছে। কর্মচারীরাও এর অন্তর্ভুক্ত ছিল। ১০ জেলা থেকেও কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কৃত করা হয়।

পুরস্কার প্রদানের প্রক্রিয়াটি কী জানতে চাইলে তিনি বলেন, ‘নীতিমালা অনুযায়ী দেওয়া হয়। কমিটি থাকে। তারা বিষয়গুলো তদারক করেন, আবেদন আহ্বান করা হয় কর্মীদের কাছ থেকে। সেসব যাচাই-বাছাইয়ের মাধ্যমে এই পুরস্কার দেওয়া হয়। আমি নিজেও এবার পুরস্কার পেয়েছি।’

নানা সময়ে যেসব কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে তারা কীভাবে সেরা পুরস্কার পেলেন জানতে চাইলে তিনি বলেন, ‘যে কারও বিরুদ্ধে অভিযোগ উঠতে পারে। অভিযোগ প্রমাণিত এমন নয়। ফলে এ ধরনের বিবেচনায় তারা আসতেই পারেন।’

পরিষদের সদস্য রামেন্দু মজুমদার বলেন, তিনি এ ধরনের পুরস্কারের বিষয়ে অবহিত নন। শিল্পকলা একাডেমি থেকে সেরা কর্মকর্তা নির্বাচন করার বিষয়ে তিনি কিছু জানেন না।

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
শহীদদের শ্রদ্ধা জানিয়ে গান ও কবিতা আবৃত্তি করলেন বিদেশিরা
অনুবাদক সম্মেলন ও অনুবাদ সাহিত্য পুরস্কার অনুষ্ঠিত
ফের দেখা যাবে রাজ-পরীর রসায়ন!
সর্বশেষ খবর
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!