X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

রাজধানীতে বাড়ছে ছিনতাই, এক মাসে ঝরেছে ৪ প্রাণ

রিয়াদ তালুকদার
১৩ আগস্ট ২০২২, ১৪:৫৪আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১৬:১৫

রাজধানীর বিভিন্ন স্থানে বাড়ছে ছিনতাইয়ের ঘটনা। সেই সঙ্গে ছিনতাইকারীদের কবলে পড়ে বাড়ছে হতাহতের ঘটনাও। রাজধানীতে গত এক মাসে (১৩ জুলাই থেকে ১৩ আগস্ট পর্যন্ত) ছিনতাইকারীর কবলে পড়ে চার জন নিহত হয়েছেন। 

সংশ্লিষ্টরা বলছেন, সন্ধ্যা নামার পর থেকে ভোর পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকার প্রধান সড়কসহ অলিগলিতে প্রায়শই ঘটছে ছিনতাইয়ের ঘটনা। তবে এসব ঘটনায় অনেকেই থানায় অভিযোগ করেন না করতে চান না, পড়তে চান না আইনি ঝামেলা। আর সে কারণেই সঠিক ছিনতাই এর ঘটনার পরিসংখ্যান উঠে আসে না। আইন-শৃঙ্খলা বাহিনী বিভিন্ন সময় ছিনতাইকারীদের গ্রেফতার করলেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না তাদের।

আইন শৃঙ্খলা বাহিনী বলছে, ছিনতাইয়ের শিকার হয়ে অনেকেই আইনানুগ ব্যবস্থা নিতে চান না। এ কারণে অনেক ছিনতাই এর ঘটনা অজানা থেকে যায়। ভুক্তভোগীরা থানায় এসে অভিযোগ দায়ের করলে আমরা ছিনতাইয়ের এলাকাগুলো চিহ্নিত করে ব্যবস্থা নিতে পারি। আমরা চাই, যারাই চলতি পথে ছিনতাই কিংবা যেকোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনায় পড়ুক না কেন তারা যেন নিকটস্থ থানায় এসে এসব বিষয়ে অবহিত করেন।

সবশেষ গত বৃহস্পতিবার ১১ আগস্ট রাতে রাজধানীর উত্তরায় এটিএম বুথ থেকে টাকা তোলার সময় ছিনতাইকারীর উপর্যপুরি ছুরিকাঘাতে নিহত হয় টাইলস ব্যবসায়ী শরিফ উল্লাহ। এ সময় ছিনতাইকারীকে হাতেনাতে আটক করে স্থানীয়রা। 

গত ২৯ জুলাই রাজধানীর মিরপুরের পল্লবীর কালশি এলাকায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন মো. আব্দুল লতিফ হাওলাদার নামে এক রিকশাচালক। এ ঘটনায় এখন পর্যন্ত জড়িত সন্দেহে কাউকে আটক করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। 

এদিকে ১৮ জুলাই রাতে হাজারীবাগের চেয়ারম্যান গলিতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হয় অজ্ঞাতনামা এক যুবক। ১৭ জুলাই ছিনতাইকারীর ছুরিকাঘাতে খিলগাঁও তালতলা এলাকায় নিহত হয় সিএনজি অটো রিকশাচালক মামুন হাওলাদার।

সম্প্রতি রাজধানীর খিলগাঁও এলাকায় ছিনতাইয়ের শিকার প্রাইভেটকার চালক বকুল বাংলা ট্রিবিউনকে বলেন, ১৩ জুলাই ভোরের দিকে মালিবাগ আবুল হোটেলের সামনে প্রাইভেট কারের চাকা পাংচার হয়ে যাওয়ার কারণে চাকা পরিবর্তন করছিলাম। হঠাৎই তিন জন ছিনতাইকারী এসে আমার গাড়ির চাবি নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। কিন্তু ধস্তাধস্তির এক পর্যায়ে আমাকে ছুরিকাঘাত করে, আমার বাম হাতের কব্জি এবং ডান হাতের আঙ্গুল কেটে যায়। আমার চিৎকারে আমার পকেটে থাকা টাকা নিয়ে পালিয়ে যায় ছিনতাইকারীরা। আইনি ঝামেলা এড়াতে থানায় কোনও অভিযোগ দেননি বলে জানান তিনি।

রাজধানীর উত্তরা আব্দুল্লাহপুর এলাকায় ছিনতাইয়ের শিকার আব্দুল কুদ্দুস বাংলা ট্রিবিউনকে বলেন, গত ২৬ জুলাই ভোর সাড়ে ৪টার দিকে কাজের উদ্দেশ্যে তিনি টঙ্গী ব্রিজ পার হয়ে উত্তরার আব্দুল্লাহপুরের দিকে আসছিলেন। এ সময় হঠাৎই অজ্ঞাতনামা তিন যুবক আমার পথ রোধ করে। আমার কাছে থাকা মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে ধস্তাধস্তির এক পর্যায়ে আমাকে ছুরিকাঘাত করে আমার সাথে থাকা মোবাইল ও টাকা নিয়ে পালিয়ে যায়। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা উত্তর বিভাগের যুগ্ম কমিশনার খোন্দকার নূরুন্নবী বাংলা ট্রিবিউনকে বলেন, ছিনতাই এর সাথে জড়িত সন্দেহে অনেকেই গ্রেফতার করা হয়েছে। ছিনতাই করতে গিয়ে যেসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে সেসব অপরাধীদেরও আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়াও এর সাথে জড়িতদেরও আইনের আওতায় নিয়ে আসার জন্য অভিযান চলমান রয়েছে। গোয়েন্দা পুলিশ এবং থানা পুলিশ বিশেষ করে রাতে এবং ভোরে বিশেষ নজরদারি রাখছে।

রাজধানীতে ছিনতাইপ্রবণ যেসব এলাকা

খিলগাঁও মালিবাগ রেলগেট, দৈনিক বাংলা মোড়, পীর জঙ্গি মাজার ক্রসিং, কমলাপুর বটতলা, মতিঝিল কালভার্ট রোড, নাসিরের টেক হাতিরঝিল, শাহবাগ, গুলবাগ, পল্টন মোড়, গোলাপ শাহ মাজার ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, আব্দুল গনি রোড, নন্দীপাড়া ব্রিজ, বাসাবো ক্রসিং, শাহজাদপুর রেলগেট, বাংলা মোটর, কারওয়ান বাজার, ফার্মগেট বিজয় সরণি, ধানমন্ডি নিউমার্কেট, আজিমপুর মোড়, লালবাগ, মোহাম্মদপুর, শ্যামলী, কলেজ গেইট, মিরপুর এক, মিরপুর ১০, পল্লবী, রূপনগর, মহাখালী সিগন্যাল, এয়ারপোর্ট রোড, কালশি, বাড্ডা, রামপুরা ব্রিজ, বনশ্রী, উত্তরা, আব্দুল্লাহপুর ও তুরাগ।

/ইউএস/
সম্পর্কিত
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
মুগদায় রাস্তা বাড়াতে ঢাকা দক্ষিণ সিটির উচ্ছেদ অভিযান
রাজধানীতে ‘হিটস্ট্রোকে’ দুজনের মৃত্যু
সর্বশেষ খবর
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
ঘুষ কেলেঙ্কারি মামলার বিচার২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
লরিয়াস অ্যাওয়ার্ড যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
একাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টার প্ল্যান’
একাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টার প্ল্যান’
সর্বাধিক পঠিত
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস