X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
সহোদর হত্যা মামলা নিয়ে স্বজনদের সংবাদ সম্মেলন

মামলা তদন্তে কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ আগস্ট ২০২২, ১৬:২৭আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১৬:৩২

ফরিদপুরের ভাঙ্গায় দুই ভাইকে নৃশংসভাবে হত্যার ঘটনায় দায়ের হওয়া মামলা তদন্তে স্থানীয় গোয়েন্দা পুলিশ ও পিবিআই’র তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে আসামিদের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ করেছেন নিহতের পরিবার। তারা ন্যায়বিচারের জন্য মামলাটির পুনঃতদন্তের দাবি করেছেন। তাদের অভিযোগ, অর্থের বিনিময়ে প্রকৃত দোষীদের ছাড় দিয়ে স্থানীয় গোয়েন্দা পুলিশ ও পিবিআই আদালতে অভিযোগপত্র দিয়েছে।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে রাজধানীর ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

২০২০ সালের ২৪ আগস্ট সকাল ৭টার দিকে দুই সহোদর রাকিব ও শামীমকে নির্মমভাবে কুপিয়ে হত্যা করে স্থানীয় সন্ত্রাসীরা। এ ঘটনায় ২০২০ সালের ২৫ আগস্ট ভাঙ্গা থানায় মামলা (নং ১৮) দায়ের করা হয়। মামলাটি প্রথমে থানা পুলিশ তদন্ত করে। পরবর্তীতে স্থানীয় গোয়েন্দা পুলিশকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নিহতদের ভাই শাহীন মাতুব্বর জানান,  হত্যার সঙ্গে সরাসরি জড়িতরা হলো— আমিনুল ইসলাম ওরফে গিয়াস মিয়া, কামাল মাতুব্বর, মিন্টু মাতুব্বর, মোতালেব মাতুব্বর, আফজাল মাতুব্বর, জামাল মাতুব্বর, কামাল মাতুব্বর, সালাম মাতুব্বর, সদ্দাক মাতুব্বর, মোকলেসুর রহমান হাবিব, মজিবর মাতুব্বর, মানিক মাতুব্বর, আলিম মাতুব্বর, হৃদয় মাতুব্বর, মনির সরদার, ছরো মাতুব্বরসহ আরও ৪/৫ জন।

এদের মধ্যে তিনজনকে পুলিশ আটক করলেও তাদের মধ্যে সদ্দাক মাতুব্বর জামিনে বেরিয়ে যায়।

গ্রেফতার আসামিরা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেয়। এতে তারা বেশ কয়েকজনের নাম জানায়।

নিহতের ভাই শাহীন আরও বলেন, 'থানা পুলিশের পর ডিবি পুলিশ মামলাটি তদন্ত করে। তারা তদন্ত শেষে মূল অভিযুক্ত আসামি আমিনুল ইসলাম ওরফে গিয়াস মাতুব্বর ও কামাল মাতুব্বরকে বাদ দিয়ে আদালতে চার্জশিট দেয়। এ বিষয়ে আদালতে নারাজি দেওয়া হলে তদন্তের দায়িত্ব দেওয়া হয় পিবিআইকে। কিন্তু পিবিআইও ওই মামলা তদন্ত শেষে ডিবির মতই চার্জশিট প্রদান করে। এতে আমরা নিহতের পরিবার স্বজন ও স্থানীয়রা হতবাক ও অসন্তোষ প্রকাশ করছি। পরে পিবিআইয়ের তদন্তের বিষয়েও আদালতে নারাজি দেওয়া হয়। বর্তমানে ফরিদপুর জজকোর্টে মামলাটি রিভিশন করা হয়েছে।

শাহীন মাতুব্বর বলেন, 'এই মামলার প্রধান অভিযুক্ত আমিনুল ইসলাম ওরফে গিয়াস এবং কামাল মাতুব্বরকে পিবিআই মামলার অভিযোগপত্র হতে বাদ দেওয়ায় এলাকার সাধারণ মানুষ ও আমাদের মাঝে চরম ক্ষোভ-অসন্তোষ দেখা দিয়েছে। আসামিরা প্রভাবশালী, অঢেল অর্থ-বিত্ত-বৈভবের মালিক। ডিবি পুলিশ ও পিবিআইয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা আসামিদের কাছ থেকে মোটা অংকের টাকা পেয়ে আমিনুল ইসলাম ওরফে গিয়াস এবং কামাল মাতুব্বরকে এই দুই মূল আসামিকে মামলার চার্জশিট হতে বাদ দিয়েছে বলে আমরা ধারণা করছি।'

তিনি বলেন, 'আমরা ন্যায়বিচার পাওয়া থেকে বঞ্চিত হচ্ছি। অপরদিকে আসামিরা জামিনে বেরিয়ে আমাদের প্রতিনিয়ত হুমকি দিচ্ছে। এতে আমাদের পরিবারের সদস্যরা নিরাপত্তহীনতায় ভুগছি।'

মামলাটি পুনঃতদন্ত করে প্রকৃত দোষীদের আইনের আওতায় আনতে ইতিমধ্যে পুলিশ সদর দফতর, ফরিদপুর পুলিশ সুপারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাবরে আবেদন করা হয়েছে। এই জোড়া খুনের মামলাটি সিআইডি পুলিশের পুণঃতদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় নিয়ে ন্যায়বিচার পেতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপির আশু হস্তক্ষেপ কামনা করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন— নিহতদের বাবা গিয়াস উদ্দিন, মা রাবেয়া বেগম, বোন বিউটি বেগম, ভাই আরী নুর মাতুব্বর ও নিহত শামীমের শিশুকন্যা সাদিয়া।

ফরিদপুর জেলা পিবিআই’র উপ-পরিদর্শক (এসআই) নজরুল ইসলাম মামলাটির সর্বশেষ তদন্ত শেষ করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছেন। নিহতদের ভাইয়ের অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ওনারা ওনাদের ব্যক্তিগত মতামত প্রকাশ করতেই পারেন। তবে আমি আইন অনুযায়ী তদন্ত শেষ করে আদালতে অভিযোগপত্র দিয়েছি। তাদের ওই কথার কোনও ভিত্তি নাই।

অভিযোগের বিষয়ে জানতে মামলার তৎকালীন তদন্ত কর্মকর্তা ফরিদপুর জেলা ডিবি’র উপ-পরিদর্শক (এসআই) ফরহাদের সাথে কথা বললে তিনি মন্তব্য করতে রাজি হননি।

/এআরআর/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
রিয়ালের মধুর প্রতিশোধে গর্বিত আনচেলত্তি 
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
টাঙ্গাইল শহরের বিভিন্ন পয়েন্টে ককটেল বিস্ফোরণ, শহরজুড়ে আতঙ্ক
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের