X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

জেলা পরিষদ নির্বাচনে ভোট দিতে পারবেন বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীর আলম

এমরান হোসাইন শেখ
১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩৮আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩৮

সাময়িক বরখাস্ত হলেও জেলা পরিষদ নির্বাচনে ভোট দিতে পারবেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম। আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠেয় জেলা পরিষদ নির্বাচনে নির্বাচনমণ্ডলী হিসেবে ভোটার তালিকায়ও তার নামও অন্তর্ভুক্ত হয়েছে। গাজীপুর জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, ইউনিয়ন পরিষদ বাদে স্থানীয় সরকারের অন্য প্রতিষ্ঠানগুলোর নির্বাচিত জনপ্রতিনিধিরা সাময়িক বরখাস্ত হলেও তাদের পদ শূন্য হয় না। যার কারণে জেলা পরিষদ নির্বাচনে ভোটার হতে কোনও আইনি বাধা থাকে না। ফলে শুধু মেয়র জাহাঙ্গীর নয়, অন্য কোনও সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র বা কাউন্সিলর এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান বরখাস্ত হলেও জেলা পরিষদ নির্বাচনে তারা ভোটার হিসেবে গণ্য হবেন।

এদিকে গত ১১ সেপ্টেম্বর নির্বাচন কমিশন থেকে সাময়িক বরখাস্ত জনপ্রতিনিধিদের জেলা পরিষদ নির্বাচনের নির্বাচকমণ্ডলী হওয়া না হওয়ার বিষয়ে একটি ব্যাখ্যা দেওয়া হয়েছে। এ বিষয়ে ইসির জারিকৃত পরিপত্র থেকে জানা গেছে, সিটি করপোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধিরা সাময়িক বরখাস্ত হলে তাদের পদ শূন্য হওয়ার বিধান নেই। ফলে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা সাময়িক বরখান্ত হলেও তাদের জেলা পরিষদ নির্বাচনে নির্বাচকমণ্ডলীর সদস্য হতে আইনি কোনও বাধা নেই।

অবশ্য জেলা পরিষদের মতো উপজেলা পরিষদ ও পৌরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা, পৌরসভার মেয়র ও কাউন্সিলররা সাময়িক বরখাস্ত হলেও জেলা পরিষদে ভোটার হবেন। তবে, ইউনিয়ন পরিষদ আইন অনুযায়ী, ইউপির সাময়িক বরখাস্ত হওয়া জনপ্রতিনিধিদের পদ শূন্য হয়ে যাওয়ায় তারা জেলা পরিষদের ভোটার হতে পারবেন না।

এ বিষয়ে বরখাস্ত হওয়া মেয়র জাহাঙ্গীর আলম জেলা পরিষদের নির্বাচকমণ্ডলীর সদস্য হিসেবে থাকছেন কিনা জানতে চাইলে গাজীপুর জেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ বলেন, ‘আইন অনুযায়ী তিনি জেলা পরিষদ নির্বাচনের নির্বাচকমণ্ডলী। তফসিল ঘোষিত গাজীপুর জেলা পরিষদ নির্বাচনে নির্বাচনমণ্ডলীর ভোটার তালিকায় তার নাম রয়েছে। সিটি করপোরেশনের কোনও জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত হলে তার পদ শূন্য হয় না।’ ফলে ভোটার হতে তার আইনি কোনও বাধা নেই বলেও জানান তিনি।

অবশ্য এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে জাহাঙ্গীর আলমের মোবাইলে বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি ধরেননি।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গাজীপুর জেলা পরিষদ নির্বাচনের ভোটার ৬৩৬ জন।  ভোটারদের মধ্যে গাজীপুর সদরের ১৩২ জন, কালিয়াকৈর উপজেলায় ১৩১ জন, শ্রীপুরে ১২০ জন, কাপাসিয়ায় ১৪৬ জন এবং কালীগঞ্জে ১০৭ জন ভোটার রয়েছেন। তাদের ভোটে গাজীপুরে একজন চেয়ারম্যান, ৫ জন সদস্য ও ২ জন সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত হবেন।

জেলা পরিষদ আইন অনুযায়ী, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সবগুলো পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরা জেলা পরিষদের নির্বাচকমণ্ডলী (ভোটার) হন। এ হিসেবে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্য, পৌরসভার মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর এবং সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা হলেন জেলা পরিষদ নির্বাচনের ভোটার।

গত ৩১ আগস্ট নির্বাচন কমিশন গাজীপুরসহ ৬১ জেলা পরিষদ ভোটের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৫ সেপ্টেম্বর।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির প্রেক্ষাপটে গত বছর ২৫ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এর আগে তাকে আওয়ামী লীগ থেকেও আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

/এপিএইচ/
সম্পর্কিত
দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২০৫৫ প্রার্থীর মনোনয়ন দাখিল
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
দক্ষিণ চীনে বন্যা, সরিয়ে নেওয়া হয়েছে এক লাখ মানুষকে
দক্ষিণ চীনে বন্যা, সরিয়ে নেওয়া হয়েছে এক লাখ মানুষকে
‘অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড’ পেলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
‘অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড’ পেলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
পদ্মায় গোসল করতে নেমে ৩ মাদ্রাসাছাত্রের মৃত্যু
পদ্মায় গোসল করতে নেমে ৩ মাদ্রাসাছাত্রের মৃত্যু
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা