X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‘উত্তরাধিকার দ্বন্দ্বে’ সেবাদানের স্বপ্ন গড়ালো আদালত পর্যন্ত

বাহাউদ্দিন ইমরান
১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:০০আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৩০

জনকল্যাণে সম্পৃক্ত হওয়ার প্রত্যাশা নিয়ে খুলনার ইমামুল কবীর শান্ত গড়ে তুলেছিলেন শান্ত-মারিয়াম ফাউন্ডেশন, সুন্দরবন কুরিয়ার সার্ভিস, সুন্দরবন এক্সপ্রেস ট্রান্সপোর্টেশন সার্ভিস, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান। তবে হঠাৎ তার মৃত্যুতে ‘সুন্দরবন কুরিয়ার সার্ভিস’ এবং ‘সুন্দরবন এক্সপ্রেস ট্রান্সপোর্টেশন সার্ভিস’ নামক প্রতিষ্ঠান দুটির ওপর নেমে আসে কালো ছায়া। নিজের সন্তান না থাকায় সেবাদানের উদ্দেশ্যে গড়া সব প্রতিষ্ঠানের মধ্যে দুটিতে উত্তরাধিকার দ্বন্দ্ব গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত।

যেভাবে স্বপ্নীল যাত্রার শুরু

পারিবারিক সূত্রে জানা যায়, শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা মো. ইমামুল কবীর শান্ত। ১৯৫৪ সালের ১১ ফেব্রুয়ারি যশোরের কালিয়াস্থ নানাবাড়িতে মধ্যবিত্ত একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। পৈতৃক নিবাস খুলনা জেলার দিঘলিয়া উপজেলার বারাকপুর গ্রামে। পিতা মরহুম দীন মোহাম্মদ লস্কর, মা মাহমুদা খাতুন। তিন ভাই ও পাঁচ বোনের মধ্যে তিনি তৃতীয়। বড় ভাই প্রফেসর মো. হুমায়ুন কবীর ও ছোট ভাই ডা. মো. আহসানুল কবির (দুলাল)। বোনেরা হলেন—অধ্যাপক মনোয়ারা বেগম (তিনি পরিবারের প্রথম সন্তান এবং ১৯৯৩ সালে মৃত্যুবরণ করেন), সাহানা মোস্তাফিজ, আঞ্জুমান আরা বেগম, আফরোজা বেগম ও দিলরুবা বেগম।

ইমামুল কবীর শান্ত (ছবি: সংগৃহীত)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে উদ্বুদ্ধ হয়ে মাত্র ১৭ বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন শান্ত। জীবনবাজি রেখে যুদ্ধ করেন। একাত্তরের ১৭ ডিসেম্বরে উচ্ছ্বসিত হাজার হাজার মুক্তিযোদ্ধার সঙ্গে দল বেঁধে ঢাকায় ফেরেন তিনি। এরপর জার্মানিতে বেশ কিছুকাল থাকার পর দেশে ফেরেন তিনি।

১৯৮৩ সালের ১ নভেম্বর প্রতিষ্ঠা করেন ‘সুন্দরবন কুরিয়ার সার্ভিস’। দিনরাত পরিশ্রম করে খুব অল্প সময়ে প্রতিষ্ঠানটিকে নিয়ে যান সফলতার শীর্ষে। দেশের প্রথম দ্রুত ও বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে সুন্দরবন কুরিয়ার সার্ভিস দেশব্যাপী ছড়িয়ে পড়ে। কুরিয়ার ব্যবসায় সফলতার পাশাপাশি তিনি গড়ে তোলেন অরাজনৈতিক, সেবাধর্মী ও মানবকল্যাণমুখী প্রতিষ্ঠান ‘শান্ত-মারিয়াম ফাউন্ডেশন’।

নিজের ও স্ত্রী মারিয়ামের নামের সঙ্গে মিল রেখেই ফাউন্ডেশনের নামকরণ করা হয়েছিল। যার অধীনে প্রায় দুই ডজন ব্যবসা ও শিক্ষাসহায়ক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। যার মধ্যে অন্যতম ছিল সুন্দরবন এক্সপ্রেস ট্রান্সপোর্টেশন সার্ভিস। তার সব প্রতিষ্ঠান মিলিয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করছেন ১০ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী।

সেবাদানের স্বপ্ন যখন বাধা পেতে শুরু করলো

স্ত্রী মারিয়ামের সঙ্গে বিচ্ছেদের পর আর বিয়ে করেননি শান্ত। তার কোনও সরাসরি উত্তরাধিকারী ছিল না। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০২০ সালের ৩০ মে নিঃসঙ্গ ও কর্মমুখর জীবনের ইতি টানেন তিনি। জীবদ্দশায় কোনও উইল বা ইসলামি শরিয়াহ মোতাবেক কোনও অসিয়ত করে যাননি তিনি। ফলে নিঃসন্তান শান্তর মৃত্যুর পর তার সম্পত্তির ভাগ নিতে ও অনৈতিক পন্থায় প্রতিষ্ঠান কব্জায় নিয়ে একচ্ছত্র মালিকানা প্রতিষ্ঠায় নিকটাত্মীয়দের মধ্যে দৌরাত্ম্য শুরু হয়।

মামলার অন্যতম আইনজীবী ব্যারিস্টার সাবেল নেওয়াজ বাংলা ট্রিবিউনকে বলেন, ইসলামি শরিয়াহ মোতাবেক কোনও মৃত ব্যক্তির সন্তান ও স্ত্রী না থাকলে উত্তরাধিকার হন নিজের বাবা-মা ও ভাই-বোন। তাদের মধ্যেই ওই সম্পত্তি বণ্টন করতে হয়। তাই মুসলিম উত্তরাধিকার আইন অনুসারে মৃত ইমামুল কবীর শান্তর সম্পত্তি ও শেয়ার তার ভাই-বোনদের (ওয়ারিশ হিসেবে) মাঝে ভাগ হবে।

তিনি আরও বলেন, প্রয়াত ইমামুল কবীর শান্ত তার জীবদ্দশায় ওয়ারিশদের (ভাই-বোন) সম্মতি এবং এ সম্পর্কিত ইসলামি শরিয়াহ মোতাবেক প্রতিষ্ঠানগুলোর বৃহৎ একটি অংশ চ্যারিটি হিসেবে দান করতে চেয়েছিলেন। যে চ্যারিটিতে অন্যতম দাবিদার হবেন মালিকপক্ষের অসহায় ও দরিদ্র নিকটাত্মীয় এবং প্রতিষ্ঠানের দরিদ্র কর্মচারীরা।

শেষ গন্তব্য উচ্চ আদালত

মামলার বিবরণী থেকে পাওয়া তথ্য থেকে জানা যায়, ইমামুল কবীর শান্তর মৃত্যুর পর থেকেই বোন মনোয়ারা বেগমের (ইমামুল কবীর শান্তর মৃত্যুর বহুকাল আগেই ১৯৯৩ সালে মৃত্যুবরণ করেন) ছেলে শেখ তানভির আহমেদ রনি সম্পত্তিতে একচ্ছত্র আধিপত্য বিস্তারের চেষ্টা করছেন। তিনি নিজেকে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক দাবি করে কার্যক্রম পরিচালনা করছেন। এদিকে ২০২০ সালে ইমামুল কবীর শান্তর মৃত্যুর পর থেকে সুন্দরবন কুরিয়ার সার্ভিস নামক প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠান বন্ধ হয়ে যায়। শেখ তানভির আহমেদ রনি ও তার বোন ডালিয়া নওরিন নিজেদের শান্তর বৈধ উত্তরাধিকার দাবি করে উত্তরা-১ নং ওয়ার্ড কাউন্সিলর অফিস থেকে উত্তরাধিকার সনদ গ্রহণ করেন। তবে উত্তরাধিকার আইন মোতাবেক তারা দেওয়ানি আদালতের মাধ্যমে উত্তরাধিকার সনদ গ্রহণ করতে গেলে আদালত তাদের অযোগ্য ঘোষণা করেন। এরপরও প্রভাব খাটিয়ে শেখ তানভির আহমেদ রনি নিজের নামে ট্রেড লাইসেন্স করেছেন বলেও হাইকোর্টকে জানিয়েছে কোম্পানির আরেক উত্তরাধিকার শেয়ার হোল্ডার।

হাইকোর্টে দাখিল করা নথির প্রাপ্ত তথ্যমতে, অচলাবস্থা কাটাতে ২০২১ সালের ২৭ ডিসেম্বর কোম্পানির সভা আহ্বান করেন একজন উত্তরাধিকারী। তবে সে সভায় কোম্পানির অন্যতম উত্তরাধিকার হুমায়ুন কবীরকে ডাকা হয়নি।

এই পরিস্থিতিতে কোম্পানির বার্ষিক সাধারণ সভা করার বিষয়ে হাইকোর্টের বেঞ্চের নির্দেশনা চান আরেক উত্তরাধিকার আহসানুল কবির। কিন্তু ওই মামলায় শেখ রনি প্রতিষ্ঠান পরিচালনার নামে কোম্পানির অ্যাকাউন্টের টাকা নিজ অ্যাকাউন্টে রেখে লেনদেনের মাধ্যমে তছরুপ করছেন, অন্য শেয়ার হোল্ডারদের সভায় ডাকছেন না মর্মে বেশ কিছু পাল্টা অভিযোগ পাওয়া যায়।

উভয় পক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ও সুন্দরবন এক্সপ্রেস ট্রান্সপোর্টেশন সার্ভিসের জন্য নতুন অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যান হিসেবে ব্যারিস্টার আনিতা গাজীকে নিয়োগ দেন হাইকোর্ট। গত ২২ আগস্ট বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ সুন্দরবন কুরিয়ার সার্ভিস ও সুন্দরবন এক্সপ্রেস ট্রান্সপোর্টেশন সার্ভিসের শেয়ার হোল্ডার নিযুক্তি ও পরিচালনা পর্ষদ গঠন সংক্রান্ত এ আদেশ দেন। এর ফলে কোম্পানিতে কোনও ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান না থাকায় হাইকোর্টের হস্তক্ষেপে অ্যাডমিনিস্ট্রেটরের অধীন কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং পরিচালনা পর্ষদ গঠন হবে।

এদিকে নতুন অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যান হিসেবে ব্যারিস্টার আনিতা গাজী রহমানকে নিয়োগের পর থেকেই কোম্পানিতে অনেককে চাকরি থেকে ছাঁটাই করা হচ্ছে বলে জানা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, কোম্পানির দুর্নীতি ঢাকতে এবং নতুন অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যানের কাছে দুর্নীতির তথ্য প্রকাশ বাধাগ্রস্ত করতে একটি চক্র কোম্পানির পুরোনো ও বিশ্বস্ত কর্মকর্তাদের ছাঁটাই করছে এবং সামনে আরও ছাঁটাই হওয়ার আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে ব্যারিস্টার আনিতা গাজী রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, উচ্চ আদালতের নির্দেশ মোতাবেক গত ১৪ সেপ্টেম্বর কোম্পানিটির বেশ কিছু নথি আমি হাতে পেয়েছি। আগামী সপ্তাহে কোম্পানির সবাইকে নিয়ে একটি সভা অনুষ্ঠানের চেষ্টা করছি। আদালত যেহেতু আমাকে নিয়োগ করেছে, সেহেতু কোম্পানি কীভাবে চলছে, কোনও অনিয়ম হয়েছে কিনা, সেসব বিষয়ে আমি আদালতকে অবহিত করবো।

/এমআর/এনএআর/ইউএস/
সম্পর্কিত
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা