X
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২
২২ অগ্রহায়ণ ১৪২৯

‘ঘূর্ণিঝড়ের কবল থেকে মানুষকে রক্ষায় আগাম পদক্ষেপ নিতে হবে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ সেপ্টেম্বর ২০২২, ২২:২৪আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ২২:২৮

‘ঘূর্ণিঝড়ের কবল থেকে উপকূলীয় অঞ্চলের মানুষকে রক্ষা করতে আগাম পদক্ষেপ নিতে হবে। এতে মানুষসহ সম্পদের ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্যভাবে কমানো সম্ভব।’ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার একটি হোটেলে স্টেপ প্রকল্প আয়োজিত বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় ঝুঁকি নিরসনে আয়োজিত জাতীয় কর্মশালায় এসব কথা বলেন বক্তারা।

ইউরোপিয়ান ইউনিয়ন হিউমেনিটেরিয়ান এইড এর অর্থায়নে আয়োজিত এ কর্মশালায়  আগত অতিথিরা প্যানেল আলাচনায় ঘুর্ণিঝড়ের পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমের খসড়া প্রোটকল বিষয়ে তাদের গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন।

কর্মশালায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান বলেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল। তবে মৃত্যুহার কমাতে পারলেও দুর্যোগে সম্পদের ক্ষয়ক্ষতি রক্ষা করা এখনও পুরোপুরি সম্ভব হয়নি। এছাড়াও জলাবায়ু পরিবর্তনের কারণে দুর্যোগের পরিমাণ ও মাত্রা উত্তোরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এ কারণে সরকার সম্প্রতি দুর্যোগ বিষয়ে স্থায়ী আদেশাবলি ২০১৯ সালে সংশোধন করেছে। এছাড়া, দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা ২০২১-২০২৫ প্রণয়ন করা হয়েছে।’

বিশেষ অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক আতিকুল হক বলেন, ‘স্টেপ প্রকল্পের পূর্বাভাসভিত্তিক আগাম দ্রুত সাড়াদান প্রক্রিয়ার ফলে উপকূলীয় এলাকার মানুষের ক্ষয়ক্ষতি কমাতে কার্যকর ভূমিকা রাখবে।’

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন— মৎস্য অধিদফতরের মহাপরিচালক খান মাহবুবুল হক, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান, সিপিসির পরিচালক আহমাদুল হক। কর্মশালায় বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি, বেসরকারি, দেশীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্টেপ প্রকল্পের সুনির্দিষ্ট উদ্দেশ্য হলো— পূর্বাভাসভিত্তিক আগাম পদক্ষেপ গ্রহণের মাধ্যমে স্থানীয় দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় সুশাসন জোরদার করা। যা প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি চিহ্নিতকরণ এবং ব্যবস্থাপনায় স্থানীয় প্রতিষ্ঠান ও জনগণের সক্ষমতা বৃদ্ধি করবে।

ইউরোপিয়ান ইউনিয়ন হিউম্যানিটারিয়ান এইডের অর্থায়নে স্ট্রেংদেনিং ফোরকাস্ট বেসড আরলি অ্যাকশনস ইন সাইক্লোন প্রোন কোস্টাল রিজিওন্স ইন বাংলাদেশ (স্টেপ প্রকল্প) বাস্তবায়ন করছে ইউনাইটেড পারপাস, প্যান ইন্টারন্যাশনাল, এসিএফ ও কর্ডেইড।

/এমআরএস/এপিএইচ/
২৮ দিনে নামজারি না হওয়ার কারণ জানতে চেয়েছে ভূমি মন্ত্রণালয়
২৮ দিনে নামজারি না হওয়ার কারণ জানতে চেয়েছে ভূমি মন্ত্রণালয়
আমান উল্লাহ আমানসহ ‘শতাধিক বিএনপিকর্মী’ আটক
আমান উল্লাহ আমানসহ ‘শতাধিক বিএনপিকর্মী’ আটক
সরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল
ব্যাগ নিয়ে কার্যালয়ে ঢুকে গ্রেফতার দেখাবেসরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল
জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় ১০ জন কারাগারে
জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় ১০ জন কারাগারে
সর্বাধিক পঠিত
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
রোনালদোর পরিবর্তে দলে জায়গা পেয়ে হ্যাটট্রিক গোঞ্জালো রামোসের
বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
নয়া পল্টনে গণসমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি?বল ওনাদের কোর্টে, কী সমঝোতা বলবেন তারাই: মির্জা ফখরুল
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
প্রথম একাদশ থেকে বাদ, বেঞ্চে রোনালদো
যেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের
সেতুমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎযেটিই হোক সমঝোতা হবে: ওবায়দুল কাদের
কলার বাগান থেকে উদ্ধার ২ লাশের পরিচয় মিলেছে, যা বলছে পরিবার
কলার বাগান থেকে উদ্ধার ২ লাশের পরিচয় মিলেছে, যা বলছে পরিবার