X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রশ্ন ফাঁসের দায় এড়াতে পারেন না বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা

রিয়াদ তালুকদার
০৩ নভেম্বর ২০২২, ২২:৫৫আপডেট : ০৩ নভেম্বর ২০২২, ২২:৫৫

গত ২১ অক্টোবর রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়। গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, এই প্রশ্নফাঁসের দায় ঊর্ধ্বতন কর্মকর্তারা এড়াতে পারেন না। প্রশ্নপত্রের নিরাপত্তার বিষয়ে যথাযথ তদারকির দুর্বলতার কারণেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে। নিয়োগ কমিটির সঙ্গে জড়িত ও প্রশ্নপত্র প্রণয়ন, সেইসঙ্গে রক্ষণাবেক্ষণের সঙ্গে জড়িত সেই ডিরেক্টর এডমিনের রুম থেকেই প্রশ্ন বাইরে গেছে।

এ প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত এখন পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা প্রশ্নপত্র ফাঁসের দায় স্বীকার করেছে।  এ ঘটনার সঙ্গে আর কাদের সম্পৃক্ততা রয়েছে সে বিষয়গুলো খতিয়ে দেখছে গোয়েন্দা কর্মকর্তারা।

প্রশ্ন ফাঁসের বিষয়টি গোয়েন্দা নজরদারিতে আসার পর পরীক্ষার আগেই অভিযান পরিচালনা করেন গোয়েন্দা কর্মকর্তারা। সম্পৃক্ততা পাওয়ায় পরীক্ষার দিন ২১ অক্টোবর পাঁচ জনকে গ্রেফতার করা হয়। তারা হলেন- আওলাদ হোসেন (২১), জাহাঙ্গীর আলম (৩৬), এনামুল হক (২৮), মো. হারুন-অর-রশিদ (৪০) ও মাহফুজুল আলম (৩১)।

পরে তদন্তে প্রশপত্র ফাঁস ও জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত সন্দেহে আরও পাঁচ জনকে গ্রেফতার করা হয়। তারা হলেন- মো. মাসুদ (৩৪), মো. জাহিদ হাসান (২৮), সমাজু ওরফে সোবহান (৩০), মো. জাবেদ হোসেন (২৮) ও মো. জাকির হোসেন (২৯)।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে উদ্ধার করা হয়- নগদ দেড় লাখ টাকা, বিভিন্ন ব্যাংকের ৩২টি চেক, ১৭টি নন জুডিশিয়াল স্ট্যাম্প, ১৪টি মোবাইল ফোন, একটি মোটরসাইকেল, তিনটি ডায়েরি, ফাঁস হওয়ার প্রশ্নপত্রের হার্ডকপি ও সফটকপি এবং নিয়োগপ্রার্থীদের ৫৪টি প্রবেশপত্র।

গোয়েন্দা সূত্র বলছে, নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বিমানের যেসব কর্মকর্তা ও কর্মচারী গ্রেফতার হয়েছে, তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। আর এসব প্রশ্নপত্র যারা বাইরে ছড়িয়ে দিয়ে অবৈধভাবে লাভবান হওয়ার চেষ্টা করেছে তাদের বিরুদ্ধে ফৌজদারি বিধি অনুযায়ী আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। এরইমধ্যে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত সন্দেহে বিমানের উচ্চ পর্যায়ে থেকে শুরু করে সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বিমানের ডিজিএম এবং বিমানের ব্যবস্থাপনা পরিচালকেও জিজ্ঞাসাবাদ করেছেন গোয়েন্দারা।

গ্রেফতারকৃতদের রিমান্ডে নিয়ে তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে প্রশ্নপত্র ফাঁসের প্রক্রিয়ার সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রশ্নপত্র কোন প্রক্রিয়ায় ফাঁস হয়েছে সেসব বিষয়ে জানতে পেরেছে গোয়েন্দা পুলিশ। জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন তথ্য পর্যালোচনা করে যাদের বিরুদ্ধে সম্পৃক্ততার বিষয়টি স্পষ্ট হবে তাদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে।

জিজ্ঞাসাবাদে এখন পর্যন্ত কত টাকার লেনদেন হয়েছে, প্রশ্ন ফাঁসকে কেন্দ্র করে এ বিষয়ে গ্রেফতারকৃতরা বিস্তারিত তথ্য দেয়ডিন। তবে প্রাথমিকভাবে ৫০ থেকে ৬০ লাখ টাকার লেনদেন হয়েছে বলে স্বীকার করেছে। এ বিষয়ে তাদের আরও জিজ্ঞাসাবাদ চলছে গোয়েন্দা কর্মকর্তাদের।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এর সঙ্গে বিমানের কিছু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজসের বিষয়টি স্পষ্ট। বিমানের পরিচালক এডমিনের রুমে প্রশ্নপত্র ফটোকপি করা হচ্ছিল। জিএম এডমিনের সার্বিক তত্ত্বাবধানে প্রশ্নপত্র প্রণয়ন এবং রক্ষণাবেক্ষণ এর দায়িত্বে ছিলেন। মূলত নিয়োগ কমিটির তদারকি এবং রক্ষণাবেক্ষণ এর অভাবেই কর্মচারীরা প্রশ্নপত্র ফাঁসের সুযোগ পেয়ে যায় এবং প্রশ্ন বাইরে বিভিন্ন পরীক্ষার্থীদের হাতে চলে যায়। 

বিমানের পরিচালক প্রশাসনের রুমে প্রশ্নপত্র ফটোকপি করা হচ্ছিল। পরিচালক প্রশাসনের এমএলএসএস জাহিদ ফটোকপি করার সময় তার সঙ্গে থাকা মোবাইল দিয়ে প্রশ্নপত্রের ছবি তুলে নেয়। পরবর্তীতে জাহাঙ্গীর ও মাসুদ সেই অফিসের আশপাশে প্রশ্নগুলোর কপি সংগ্রহ করে। পরবর্তীতে তাদের হাত ধরে প্রশ্নপত্রগুলো জাহাঙ্গীর নামে বাইরে অপেক্ষমাণ আরেক কর্মচারীর কাছে চলে আসে। মূলত এরপরই বিভিন্ন পরীক্ষার্থীদের হাতে চলে যায় ফাঁস হওয়া এসব প্রশ্ন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) অতিরিক্ত কমিশনার গোয়েন্দা হারুন অর রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, নিয়োগ কমিটি এই প্রশ্নপত্র ফাঁসের দায় এড়াতে পারে না। যারা দায়িত্বে ছিলেন তাদের দায়িত্বের গাফিলতির কারণে অফিসের নিম্নস্তরের কর্মচারী অফিস সহায়ক এবং এমএলএসএস পর্যায়ে কর্মচারীরা প্রশ্ন ফাঁসের সুযোগ পায়। এ ঘটনাটি আমরা গুরুত্বের সঙ্গে তদন্ত করছি। তদন্তে যাদের সম্পৃক্ততা আসবে তাদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানান গোয়েন্দা বিভাগের এই কর্মকর্তা।

আরও পড়ুন-

প্রশ্নফাঁস: বিমানের নিয়োগ পরীক্ষা স্থগিত, পরীক্ষার্থীরা আন্দোলনে

গোয়েন্দা নজরদারিতে ঊর্ধ্বতন কর্মকর্তারা

ছক কষেই ফাঁস হয় বিমানের প্রশ্ন

/এফএস/
সম্পর্কিত
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
নাগরিক জীবনের সব ক্ষেত্রে পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা